বছর শুরুর আনন্দের মুখে ফের কোভিড-কাঁটা! ভিড়ের মধ্যে সংক্রমণ ছড়ানোর আশঙ্কা


ঝিলম করঞ্জাই, কলকাতা: বছর শুরুর আনন্দের মুখে ফের কোভিড (Covid)-কাঁটা! নতুন করে কলকাতা (Kolkata) ও সংলগ্ন এলাকায় খোঁজ মিলল করোনা (Coronavirus) আক্রান্তের। বেলেঘাটা আইডি হাসপাতালে ভর্তি ৩ কোভিড রোগীর মধ্যে ২ জন উত্তর কলকাতার, অপরজন বারাসতের বাসিন্দা। ভিড়ের মধ্যে সংক্রমণ ছড়ানোর আশঙ্কা রুখতে মাস্ক ব্যবহারের পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।

গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৭৪৩ জন, মৃত্যু হয়েছে ৭ জনের। এর মধ্যে ৩ জন কেরল, ২ জন কর্ণাটক, ১ জন ছত্তীসগঢ় ও সপ্তম জন তামিলনাড়ুর বাসিন্দা বলে জানা গেছে। সক্রিয় রোগীর সংখ্যা বেড়ে হয়েছে ৩ হাজার ৯৯৭।                                                                               

এর মধ্যেই বুধবার দিল্লিতে প্রথমবার এক আক্রান্তের শরীরে মিলেছে JN.1 ভাইরাস। গতকাল পর্যন্ত দেশে ১০৯ জনের শরীরে করোনার নতুন সাব ভ্যারিয়েন্টের সন্ধান মিলেছে। WHO জানিয়েছে, গত এক মাসে, গোটা বিশ্বে করোনার দাপট বৃদ্ধি পেয়েছে ৫২ শতাংশ। 

উৎসবের মরসুম শুরু হয়ে গেছে। বর্ষশেষে ভিড় উপচে পড়তে শুরু করেছে রাস্তায়। ২০২০-তে বছরের শুরু থেকেই আছড়ে পড়েছিল করোনার প্রথম ওয়েভ। এবারও সামনে নতুন বছর। এই পরিস্থিতিতে সকলেই জানতে চাইছেন কোভিডের এই নতুন ভ্যারিয়েন্ট কতটা মারাত্মক? তার সংক্রামক বা মারণ ক্ষমতা কতটা?                                                         

আরও পড়ুন, নিজেকে ডায়মন্ড হারবার কেন্দ্রের মধ্যেই সীমাবদ্ধ রাখতে চান অভিষেক ? রাজ্য-রাজনীতিতে শোরগোল

এদিকে, সম্প্রতি রাজ্যের মুখ্যসচিব ও স্বরাষ্ট্রসচিবের সঙ্গে আলোচনায় বসেন স্বাস্থ্যসচিব। সূত্রের খবর, ওই বৈঠকে, করোনা আক্রান্তদের ওপরে বিশেষ নজর রাখার সঙ্গে সঙ্গে RT-PCR টেস্টে গুরুত্ব দিতে বলা হয়েছে।                  

সূত্রের খবর, এখন যাঁদের করোনা রিপোর্ট পজিটিভ আসছে, তাঁরা কেউ নতুন ভ্যারিয়েন্টে আক্রান্ত কিনা, জানতে স্য়াম্পল পাঠানো হচ্ছে কল্যাণীর ন্যাশনাল ইনসটিটিউট অফ বায়ো মেডিকেল জিনোমিক্সে। 



Source link

https://sluicebigheartedpeevish.com/u4j5ka2p?key=f9b1fb0aab078545b23fc443bdb5baad

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: