কলকাতায় আরও কোভিড আক্রান্তের খোঁজ, বাড়ছে আতঙ্ক


সন্দীপ সরকার, কলকাতা : সারাদেশে বাড়ছে কোভিড সংক্রমণ। নতুন সাব-ভ্যারিয়েন্টও শনাক্ত হয়েছে। কিন্তু এই ভ্যারিয়েন্টকে এখনই বিপজ্জনক বলছেন না চিকিৎসকরা। এরই মধ্যে কলকাতা শহরেই একাধিক কোভিড আক্রান্তের খোঁজ মিলছে। স্বাভাবিক ভাবেই দানা বাঁধতে শুরু করেছে আতঙ্ক।  বৃহস্পতিবারই খবর পাওয়া গিয়েছিল কলকাতায় ৩ জন  করোনা আক্রান্তের খোঁজ মিলেছে। এবার তালিকায় যুক্ত হলেন আরও ১ জন। 

জানা গিয়েছে, বেলভিউ নার্সিংহোমে ভর্তি দক্ষিণ কলকাতার মিডলটন রো এর বাসিন্দা। তিনি ৩ ডিসেম্বর গুলেনবেরি সিনড্রোম নিয়ে ভর্তি হন হাসপাতালে। জ্বর না কমায় কোভিড টেস্ট করা হয়। তাতে ফল বের হয় পজিটিভ। এবার জেনোম সিকোয়েন্সিয়ে পাঠানো হবে স্যাম্পল। তারপরই বোঝা যাবে তিনি নতুন ভ্যারিয়েন্টে আক্রান্ত কিনা। 

অন্যদিকে,  আমরি হাসপাতালের ল্যাবে নমুনা পরীক্ষায় গত ৫ দিনে ৪ জনের কোভিড রিপোর্ট পজিটিভ এসেছে। এদের মধ্যে ২ জনের বাড়ি যাদবপুরে। তাঁরা একই পরিবারের সদস্য। এদের মধ্যে কেউ কোভিডের নতুন ভ্যারিয়েন্টে আক্রান্ত কিনা বোঝা যাবে জেনোম সিকোয়েন্সিয়ের রিপোর্ট আসার পরই। সব মিলিয়ে এখনও অবধি পাওয়া তথ্য অনুসারে, রাজ্যে কোভিডে আক্রান্ত হলেন ৮ জন।

অন্যদিকে বেলভিউতেই ভর্তি রয়েছেন কোভিড আক্রান্ত আরেক রোগীও। ম্যালেরিয়া নিয়ে ২০ ডিসেম্বর ভর্তি হয়েছিলেন ভবানীপুরের বাসিন্দা। বৃহস্পতিবার তাঁর কোভিড রিপোর্ট পজিটিভ আসে।

অন্যদিকে উডল্যান্ডসে ভর্তি হয়েছেন কোভিড আক্রান্ত আর এক ব্যক্তি। ভবানীপুরের বাসিন্দা ৬৫ বছরের ওই ব্যক্তি হৃদরোগে আক্রান্ত হয়ে ভর্তি হয়েছিলেন হাসপাতালে। এর পাশাপাশি, কলকাতা মেডিক্যাল কলেজে কোভিড আক্রান্ত হয়ে ভর্তি রয়েছে ৬ মাসের এক শিশু। সে বিহারের বাসিন্দা। কোভিড আক্রান্ত ৪ জনের অবস্থাই স্থিতিশীল। 

২০২০, ২০২১, ২০২২-এর পর, এবার ২০২৩, আরও একটা বর্ষবরণের আগে দেশজুড়ে ফের কোভিড-আতঙ্ক। 
বৃহস্পতিবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী আগের  ২৪ ঘণ্টায় দেশে করোনায় আক্রান্ত হয়েছেন ৩৫৮ জন। গত দু’সপ্তাহে ১৬ জন করোনা আক্রান্তের মৃত্যু হয়েছে। শুধুমাত্র কেরলেই ৩ জনের মৃত্যু হয়েছে এবং গত ২৪ ঘণ্টায় ৩০০ জন আক্রান্ত হয়েছেন। 

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে, সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির জন্য গাইডলাইন জারি করা হয়েছে। যা প্রেক্ষিতে বুধবার জরুরি ভিত্তিতে ভার্চুয়াল বৈঠক করেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য। রাজ্যগুলিকে পরিস্থিতি মোকাবিলার জন্য প্রস্তুত থাকতে বলা হয়েছে। পাশাপাশি, তিনমাস অন্তর কেন্দ্র-রাজ্য সম্মিলিত মক ড্রিল আয়োজনের প্রস্তাব দিয়েছেন তিনি। 

 



Source link

https://sluicebigheartedpeevish.com/u4j5ka2p?key=f9b1fb0aab078545b23fc443bdb5baad

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: