‘স্মাইল প্লিজ!’ বিক্রমের profile pic তুলল সঙ্গী প্রজ্ঞান


কলকাতা: চাঁদের দক্ষিণ মেরু-জয়ের পরে ইতিমধ্যেই চাঁদের মাটিতে চাকা গড়িয়েছে প্রজ্ঞানের। রোভারের একাধিক ছবি, চাঁদের মাটির ছবি দেখেছে পৃথিবীবাসী। এবার সামনে এল চাঁদের মাটিতে দাঁড়িয়ে থাকা বিক্রম ল্যান্ডারের ছবি। আর সেই ছবি তুলেছে প্রজ্ঞান রোভার। সেই ছবি X হ্যান্ডেলে শেয়ার করল ইসরো (ISRO)। 

সেই পোস্টে ইসরো (ISRO) জানিয়েছে, এই ‘image of the mission’ তুলেছে রোভার প্রজ্ঞানে থাকা নেভিগেশন ক্যামেরা ন্যাভক্যাম (NavCam)

চন্দ্রযান ৩ (Chandrayaan 3) অভিযানে যে ন্যাভক্যাম (NavCam) রয়েছে সেটি তৈরি করেছে ল্যাবরেটরি ফর ইলেকট্রো-অপটিকস সিস্টেম (LEOS)। বেঙ্গালুরুর (Bengaluru) পেন্যা ইন্ডাস্ট্রিয়াল এস্টেটে রয়েছে এই LEOS-এর গবেষণাগার।

 



ইসরোর অন্যতম গুরুত্বপূর্ণ ইউনিট LEOS. ডিজাইন, সেই সংক্রান্ত নানা কাজ, বিভিন্ন গুরুত্বপূর্ণ সেন্সর তৈরির কাজ করে এই ইউনিট। রিমোট সেন্সিং এবং মেটেরিওলজিক্যাল পে-লোডের জন্য অপটিক্যাল সিস্টেম তৈরির কাজ করে এই ইউনিট। 

ইতিমধ্যেই একাধিক তথ্য পাঠিয়েছে রোভার প্রজ্ঞান। রোভার ও ল্যান্ডারের সব পেলোডই ঠিকমতো কাজ করছে বলে দফায় দফায় জানিয়েতে ইসরো। মঙ্গলবারই ইসরো জানিয়েছিল যে চাঁদের মাটিতে সালফারের হদিশ পেয়েছে রোভার প্রজ্ঞান। দক্ষিণ মেরুর কাছে, চন্দ্রপৃষ্ঠে রোভারের ভিতরে রাখা Laser-Induced Breakdown Spectroscope বা LIBS কোনও রকম ধোঁয়াশা ছাড়াই সালফারের অস্তিত্বের প্রমাণ পেয়েছে। তাৎপর্যপূর্ণভাবে, এর সঙ্গে আরও কিছুর অস্তিত্ব টের পাওয়া গিয়েছে বলে জানিয়েছিল ইসরো (ISRO)। কী কী রয়েছে সেই তালিকায়? Al, Ca, Fe, Cr, Ti, Mn, Si, and O-এগুলির অস্তিত্ব টের পাওয়া গিয়েছে, দাবি ইসরোর।  পর্যায় সারণী বা পিরিয়ডিক টেবল অনুযায়ী, এই আটটির নাম যথাক্রমে, অ্যালুমিনিয়াম, ক্যালসিয়াম, ফেরাস (আয়রন), ক্রোমিয়াম, টাইটেনিয়াম, ম্যাঙ্গানিজ, সিলিকন এবং অক্সিজেন। ইসরোর বিবৃতি অনুযায়ী, প্রাথমিক বিশ্লেষণে এই আটটিরই অস্তিত্ব টের পাওয়া গিয়েছিল। আরও গভীর বিশ্লেষণ করে ম্যাঙ্গানিজ, আয়রন এবং অক্সিজেনের অস্তিত্ব মিলেছে। আপাতত, হাইড্রোজেনের খোঁজে রয়েছে রোভার ‘প্রজ্ঞান’। 

আরও পড়ুন: টাকার লোভ দেখিয়েছিল কেরামত! দাবি নিহত সামসুলের মায়ের





Source link

https://sluicebigheartedpeevish.com/u4j5ka2p?key=f9b1fb0aab078545b23fc443bdb5baad

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: