সূর্যের অংশ ছিটকে ঘুরপাক তারই চারপাশে ! বেনজির কাণ্ডে ধন্দে বিজ্ঞানীরা, কোনও ইঙ্গিত ?


লস অ্যাঞ্জেলস : এ জগতে নাকি কত কিছুই হয়, যার ব্যাখ্যা নেই। কথা সাহিত্য, মনের সমীকরণ হোক বা ভাবনার জগত, বারবার শোনা যায় এমন কথা। কিন্তু বিজ্ঞানের চোখে তেমনটা হয় না। যুক্তি-ব্যাখ্যা-সমীকরণ-সমাধানই বিজ্ঞানের অপর চেহারা। কিন্তু সেখানেও কখনও কখনও এমন ঘটনা ঘটে, যা অবাক করে দে বিজ্ঞানীদেরও। তেমনই এক কাণ্ড ঘটেছে সূর্যে । সূর্য থেকে হঠাৎই খসে গিয়েছে একটা অংশ ! 

সূর্যের খণ্ড-বিচ্যুতি !

সূর্যের ক্রমাগত পর্যবেক্ষণের মাঝে ধরা পড়েছে অবাক করে দেওয়ার মতো ছবি। যেখানে ধরা পড়েছে সূর্যের উত্তর প্রান্তের একটি খণ্ড হঠাৎই ছিটকে বেরিয়ে যাচ্ছে সূর্য থেকে। সূর্যের একটা চাঁই খসে গেলেও তা অবশ্য অন্য কোথাও ছিটকে যায়নি। সূর্য থেকে ছিটকে বেরিয়ে তা সূর্যেরই চারদিকে ঘুরপাক খেতে শুরু করেছে। অদ্ভূত সুন্দর যে দৃশ্য দেখে যেমন অভিভূত বিজ্ঞানীমহল। তেমনই অবাকও। বিস্ময়ের পাশাপাশি খানিক চিন্তাও অবশ্য থাকছে। ব্ল্যাক হোলের ভাবনা মনে পড়ে যাচ্ছে অনেকের। ব্রহ্মাণ্ডের গতিপ্রকৃতি বদলের কোনও আভাস এই সূর্য-চ্যুতি নয় তো ? সেই ভাবনাও আসছে অনেকের মনে। 

কী কারণ, খতিয়ে দেখতে ব্যস্ত নাসা

সূর্যমণ্ডল নিয়ে কাজ খতিয়ে দেখার ক্ষেত্রে নাসার (NASA) জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ (James Webb Space Telescope) সর্বদা ব্রহ্মাণ্ডে নজর রেখে বেরায়। তাতেই ধরা পড়েছে এই অবাক করা দৃশ্য। বিজ্ঞানী তামিতা স্কোভ ট্যুইটারে শেয়ার করেছেন চমকে দেওয়া যে ভিডিও। প্রাথমিকভাবে বিজ্ঞানীরা মনে করছেন, সূর্যের বাইরের স্তরের থাকা হাইড্রোডেন ও হিলিয়ামের জেরেই এমন কাণ্ড ঘটেছে।

সূর্যের বাইরের স্তরে রয়েছে হাইড্রোজেন ও হিলিয়াম। যার জেরেই এভাবে সূর্যের বাইরের স্তরে চাঁই খসা বা ক্ষুদ্র বিস্ফোরণ ঘটেছে বলেই প্রাথমিকভাবে মনে করছেন বিজ্ঞানীরা। তবে এহেন ঘটনা তাঁদের কাছেও একেবারেই নতুন। তাই খানিক অবাক হয়েছেন তাঁরাও। এমনটা তাঁরা আগে দেখেননি বলেও জানিয়েছেন বিজ্ঞানীরা।

আরও পড়ুন- আফ্রিকার বুক চিরে জন্ম নেবে নয়া মহাসাগর! বদলে যেতে পারে পৃথিবীর মানচিত্র





Source link

https://sluicebigheartedpeevish.com/u4j5ka2p?key=f9b1fb0aab078545b23fc443bdb5baad

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: