সম্রাট ও নাইটদের জন্য বসত নাচগানের আসর, ২ হাজার বছর প্রাচীন হলের হদিস ইতালিতে


রোম: প্রায় ২ হাজার বছর প্রাচীন এক বিশালাকার হলের (Hall) হদিশ মিলল ইতালিতে (Italy)। প্রত্নতত্ত্ববিদদের (Archaeologists) বিশ্বাস, একসময়ে এই হলে সম্রাট (Emperor) ও নাইটদের (Knights) নাচগানের আসর বসত, দেদার পার্টি হত। এত দিন বাদে সুপ্রাচীন ইতিহাসের খোঁজ পেয়ে স্বাভাবিক ভাবেই উত্তেজিত প্রত্নতত্ত্ববিদেরা।

কী জানা গেল?
নেপলস-র ওরিয়েন্টাল ইউনিভার্সিটির গবেষকরাই এই হলের হদিশ পেয়েছেন। ভেদিও পোলিওন নামে এক রোমান নাইট ও রাজনীতিবিদের বাড়ি থেকে হলটির খোঁজ মেলে বলে দাবি তাঁদের। ক্রিস্টপূর্ব প্রথম শতকে ভেদিও পোলিওনের কথা জানা যায়। সৈকতে তাঁর যে বাসভবন ছিল, সেখানেরই একাংশে সম্র্রাট ও নাইটদের জন্য নাচগান ও পার্টির ব্যবস্থা করা হত, জানাচ্ছেন গবেষকরা। এই নিয়ে ওরিয়েন্টাল ইউনিভার্সিটির তরফে ফেসবুকে একটি বিবৃতিও দেওয়া হয়েছে। তাতে বলা হয়, ‘পোসিলিপ্পো ক্লিফের উপর ওই ভিলাটি মূলত রাজকীয় পার্টির জন্যই জনপ্রিয় ছিল। সম্রাট অগাস্টাস-ও তাতে যোগ দিতেন।’ ভিলায় একটি লিভিং রুমেরও খোঁজ পেয়েছেন গবেষকরা। তবে সেটি আরও একটু পরবর্তী সময়ের। 

হলের ছবি…
কালো-সাদা মোজাইকের কারুকাজে তৈরি কার্পেটে ছিমছাম করে সাজানো ছিল ওই হল। নির্দিষ্ট ভাবে কোন সময়ের সেটি এখনও পর্যন্ত নিশ্চিত ভাবে বলা না গেলেও প্রত্নতত্ত্ববিদরা জানাচ্ছেন, সম্ভবত হলটি সম্রাট অগাস্টানের সময়েরই। তবে যে ভাবে সেটির খোঁজ মিলেছে সেটি কম আশ্চর্যের নয়। আসলে প্রাচীন ওই বাসভবনের উপরতলার বাথরুম ও ছাদের দিকে অভিযান চালাচ্ছিলেন ওরিয়েন্টাল ইউনিভার্সিটির গবেষকরা। তাঁদের দাবি, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় অস্ত্রশস্ত্র রাখার কাজে ব্যবহার করা হয়েছিল ওই জায়গাটিকে। তখনই প্রায় ২ হাজার আসনবিশিষ্ট গ্রিক-স্থাপত্যের ধাঁচের একটি প্রেক্ষাগৃহ নজরে আসে তাঁদের। সামনে ছিল ‘ওডিয়ন’, সাধারণত সঙ্গীতানুষ্ঠানের জন্য এই ধরনের মঞ্চ ব্যবহার করা হত ইতিহাসের এক পর্বে। 
প্রসঙ্গত, ওই এলাকায় ও নির্দিষ্ট করে ওই ভিলায় এই হলই গবেষকদের সাম্প্রতিকতম প্রত্নতাত্ত্বিক আবিষ্কার। প্রথম রোমান সম্রাট হিসেবে অগাস্টাসের নাম ইতিহাসের পাতায় উঠে এসেছে। অভিভাবক ও পূর্বসুরি জুলিয়াস সিজারের মৃত্যুর পর যে ভাবে প্রজাতন্ত্র থেকে রাজতন্ত্রের দিকে প্রশাসনের খোলনলচেকে নিয়ে গিয়েছিলেন, সেই জন্য রোমান সম্রাটদের তালিকায় আলাদা ভাবে আলোচিত অগাস্টাস। ক্রিস্টপূর্ব ৩১ সাল থেকে ১৪ ক্রিস্টাব্দ পর্যন্ত তাঁর শাসনকালের কথা জানা যায়। সেই সময়কার ইতিহাসের একটুকরো হঠাৎ ধরা পড়ল গবেষকদের অভিযানে। স্বাভাবিক ভাবেই তুঙ্গে উৎসাহ-উদ্দীপনা।

আরও পড়ুন:’একটা বুথেও তৃণমূল হারলে, সেটা মীরজাফরের বুথ’, সাগরদিঘিতে হুঁশিয়ারি অভিষেকের

 



Source link

https://sluicebigheartedpeevish.com/u4j5ka2p?key=f9b1fb0aab078545b23fc443bdb5baad

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: