সন্ত্রাস মামলায় ৭৮ বছরের সাজা, মুম্বই হামলার চক্রী হাফিজ সইদ পাকিস্তানের জেলে, জানাল UN


নয়াদিল্লি: ২৬/১১ মুম্বই হামলার চক্রী হাফিজ সইদকে হাতে পেতে আবেদন জানিয়েছে ভারত। পাকিস্তানের তরফে সেই নিয়ে কোনও সাড়া না মিললেও, জঙ্গি সংগঠন জামাত-উদ-দাওয়ার প্রধান হাফিজকে নিয়ে নয়া তথ্য সামনে আনল রাষ্ট্রপুঞ্জ। তারা জানিয়েছে, পাকিস্তানে ৭৮ বছরের কারাবাস কাটাচ্ছেন হাফিজ। মোট সাতটি সন্ত্রাস মামলায় দোষী সাব্যস্ত হয়েছেন হাফিজ। পাকিস্তানের জেলে সাজার মেয়াদ পূর্ণ করছেন তিনি। (Hafiz Saeed)

সংবাদ সংস্থা পিটিআই রাষ্ট্রপুঞ্জ থেকে প্রাপ্ত এই তথ্য সামনে এনেছে। রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের ১২৬৭ আল-কায়দা নিষেধাজ্ঞা কমিটি ২০০৮ সালের ডিসেম্বর মাসে হাফিজকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী ঘোষণা করে। হাফিজ জেলবন্দি রয়েছেন বলে তারাই জানিয়েছে। বলা হয়েছে, সন্ত্রাস এবং সন্ত্রাসে আর্থিক মদত জোগানোর সাতটি মামলা দোষী সাব্যস্ত হয়েছেন হাফিজ। ২০২০ সালের ১২ ফেব্রুয়ারি থেকে জেলে রয়েছেন। ৭৮ বছরের সাজা হয়েছে তাঁর। (26/11 Mastermind)

২০২৩ সালের ডিসেম্বর মাসে হাফিজকে হাতে পেতে ফের পাকিস্তান সরকারের কাছে আবেদন জানায় ভারত। মুম্বই হামলার চক্রীকে দিল্লিতে প্রত্যর্পণ করা হোক বলে আবেদন যায় পাকিস্তানের কাছে। এখনও পর্যন্ত সেই নিয়ে কোনও সদুত্তর মেলেনি ইসলামাবাদের তরফে। দেশের বিদেশ মন্ত্রকের মুখপাত্র মুমতাজ জাহরা জানান, ভারতের আবেদন পৌঁছেছে তাঁদের কাছে। কিন্তু দুই দেশের মধ্যে কোনও দ্বিপাক্ষিক চুক্তির অস্তিত্ব নেই। ভারতের আবেদনে সাড়া দেওয়ার সম্ভাবনা কার্যতই উড়িয়ে দেন তিনি ।

আরও পড়ুন: Idan Amedi Injury: গাজায় যুদ্ধে আহত ‘ফওদা’ খ্যাত অভিনেতা, এয়ারলিফ্ট করে নিয়ে যাওয়া হল হাসপাতালে, অবস্থা সঙ্কটজনক

তবে গত মাসেই রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদ নিষিদ্ধ সন্ত্রাসবাদীদের তালিকায় কিছু সংশোধন ঘটায়। ISIS এবং আল-কায়দার সঙ্গে সম্পর্কিত ব্যক্তি, সংগঠনগুলির সম্পত্তি বাজেয়াপ্ত থেকে ভ্রমণে নিষেধাজ্ঞা এবং অস্ত্রশস্ত্রের ব্যবহার সংক্রান্ত নিষেধাজ্ঞায় সংশোধন ঘটানো হয়। তাতে আরও দেখা যায় যে, লস্কর-ই-তৈবার প্রতিষ্ঠাতা তথা হাফিজের ডেপুটি হাফিজ আব্দুল সালাম ভুট্টাভি মারা গিয়েছেন।

হাফিজের মতো ভুট্টাভিওর উপরও নিষেধাজ্ঞা জারি করে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদ। ২০০৮ সালে মুম্বইয়ে হামলা চালানোর জঙ্গিদের তিনিই পাকিস্তানে প্রশিক্ষণ দিয়েছিলেন বলে জানা যায়। দু’দুটি সন্ত্রাসের মামলায় লস্কর-ই-তৈবার দায়িত্বেও ভুট্টাভি ছিলেন বলে সামনে আসে। জানা গিয়েছে, গত বছর মে মাসে পাকিস্তানের পঞ্জাব প্রদেশে মৃত্যু হয় ভুট্টাভির। সন্ত্রাসে আর্থিক মদত জোগানোর অভিযোগে দোষী সাব্যস্ত হয়ে জেলে ছিলেন তিনি। সেই অবস্থাতেই মৃত্যু হয় ভুট্টাভির।



Source link

https://sluicebigheartedpeevish.com/u4j5ka2p?key=f9b1fb0aab078545b23fc443bdb5baad

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: