শুরু থেকেই ন্যাওটা, একসঙ্গেই ঘোরাফেরা, পৃথিবীর আরও একটি আধা উপগ্রহের হদিশ মিলল


নয়াদিল্লি: একেবারে সৃষ্টির সময় থেকেই পাশাপাশি অবস্থান। গোড়া থেকেই পৃথিবীর ন্যাওটা হয়ে থেকেছে (Space Science)। তবে হদিশ মিলল এতবছর পর। 2023 FW13 নামের পৃথিবীর একটি আধা উপগ্রহের সন্ধান পেলেন বিজ্ঞানীরা। আদতে সূর্যকেই প্রদক্ষিণ করে ওই আধা উপগ্রহ। কিন্তু পৃথিবীর সঙ্গে সমান্তরাল ভাবে, বছরে একবারই (Quasi Moon)।

ABP Ananda – Live TV

2023 FW13 নামের ওই আধা উপগ্রহটি আসলে গ্রহাণু, মহাজাগতিক প্রস্তরখণ্ড। পৃথিবীর ন্যাওটা বলে সেটিকে আধা উপগ্রহ বলে অভিহিত করছেন বিজ্ঞানীরা। পৃথিবীর মতোই বছরে একবার, প্রায় একই সময়ে সূর্যকে প্রক্ষিণ করে সেটি। তবে পৃথিবীর অভিকর্ষ শক্তির তেমন প্রভাব এর উপর নেই। আজ বলে নয়, সৃষ্টির একেবারে সূচনাপর্ব থেকেই সমান্তরাল ভাবে পৃথিবীর পাশে সেটির অবস্থান বলে জানা গিয়েছে (Science News)। 

বিজ্ঞানীরা জানিয়েছেন, 2023 FW13 নামের ওই গ্রহাণুটির ব্যাস ৫০ ফুট। পর পর তিনটি বড় SUV গাড়ি দাঁড় করিয়ে রাখলে, যতটা জায়গা দখল করে, ঠিক ততটাই। সূর্যকে প্রদক্ষিণ করার পাশাপাশি 2023 FW13 নামের ওই গ্রহাণুটি পৃথিবীকেও প্রদক্ষিণ করে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। পৃথিবী থেকে তার দূরত্ব প্রায় ১.৪ কোটি কিলোমিটার।

সেই তুলনায় পৃথিবীর উপগ্রহ চাঁদের ব্যাস ৩ হাজার ৪৭৪ কিলোমিটার। পৃথিবীর একেবারে কাছে এসে পড়া অবস্থায়, পৃথিবী থেকে দূরত্ব থাকে প্রায় ৩ লক্ষ ৬৪ হাজার কিলোমিটার প্রায়। এ বছর মার্চ মাসেই প্রথমে নজরে পড়ে 2023 FW13. হাওয়াইয়ের একটি আগ্নেয়গিরির চূড়ায় অবস্থিত Pan-STARRS মানমন্দির থেকে মার্চ মাসে ধরা পরে সেটি। 

আরও পড়ুন: Mars: মঙ্গল থেকে ভেসে আসছে আজব ‘সঙ্কেত’! অবশেষে কি সাড়া দিল ভিনগ্রহীরা?

এর পর, হাওয়াইয়ে কানাডা-ফ্রান্স-হাওয়াই টেলিস্কোপ এবং অ্যারিজোনার দু’টি মানমন্দিরে রাখা টেলিস্কোপে ধরা পড়ে 2023 FW13. সৌরজগতে নয়া গ্রহ, উপগ্রহ এবং অন্যা আবিষ্কারকে স্বীকৃতি প্রদান করে ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনমিক্যাল ইউনিয়নের মাইনর প্ল্যানেট সেন্টার গত ১ এপ্রিল 2023 FW13-র অস্তিত্বে সিলমোহর দেয়। 

তবে সদ্য আবিষ্কৃত হলেও, খ্রিস্টপূর্ব ১০০ সাল থেকেই 2023 FW13 পৃথিবীর প্রতিবেশী বলে দাবি বিজ্ঞানীদের। ৩৭০০ সাল পর্যন্ত তার অবস্থান পাল্টানোরও কোনও ইঙ্গিত নেই বলে জানিয়েছেন তাঁরা। আবার পৃথিবীর কাছাকাছি অবস্থান হলেও, পৃথিবীর সঙ্গে তার সংঘর্ষের বা প-ৃথিবীর বুকে তার আছড়ে পড়ার সম্ভাবনাও নেই বলে মত বিজ্ঞানীদের।

এত দিন পৃথিবীর একটি মাত্রই আধা উপগ্রহ ছিল, কামোওয়েলেওয়া। ২০১৬ সালে সেটি আবিষ্কৃত হয়। সেটিও পৃথিবীর গা ঘেঁষে সূর্যকে প্রদক্ষিণ করে।  ২০২১ সালে একটি গবেষণায় দাবি করা হয় যে, কামোওয়েলেওয়া আসলে চাঁদেরই বিচ্ছিন্ন অংশ হতে পারে। 



Source link

https://sluicebigheartedpeevish.com/u4j5ka2p?key=f9b1fb0aab078545b23fc443bdb5baad

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: