শুক্রবার ভারত-নিউজিল্যান্ড প্রথম টি-২০, কাতারে পৌঁছলেন মেসিরা, খেলার দুনিয়ার সব খবর


কলকাতা: শুক্রবার ভারত-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি ম্যাচ। ফুটবল বিশ্বকাপের দামামা বাজছে। কাতারে পৌঁছে গেলেন লিওনেল মেসিরা। আত্মবিশ্বাসী ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। খেলার দুনিয়ার সব খবর এক ঝলকে।

হার্দিকের প্রশংসা

আসন্ন নিউজিল্যান্ড সিরিজে রোহিত শর্মা, কেএল রাহুল, বিরাট কোহলিরা কেউই দল নেই। তুলনামূলক তরুণ দল নিয়ে কিউয়িদের বিরুদ্ধে মাঠে নামতে চলেছে ভারতীয় দল (IND vs NZ)। দলের নেতৃত্বে হার্দিক পাণ্ড্য (Hardik Pandya)। কোচের ভূমিকায় দেখা যাবে ভিভিএস লক্ষ্মণকে (VVS Laxman)। অনেকেই মনে করছেন দুই বছর বাদে পরের বিশ্বকাপে সম্ভবত হার্দিকই ভারতীয় দলকে নেতৃত্ব দেবেন। সেই নিয়ে জল্পনা-কল্পনা অব্যাহত। এরই মাঝে অধিনায়ক হার্দিক নিয়ে মুখ খুললেন লক্ষ্মণ।

ভারতীয় দলের কিংবদন্তি ক্রিকেটার তথা এই সিরিজের কোচ লক্ষ্মণ অধিনায়ক হার্দিকের প্রশংসায় পঞ্চমুখ। তাঁকে ‘প্লেয়ার্স ক্যাপ্টেন’ হিসাবে ভূষিত করে লক্ষ্মণ বলেন, ‘ও একজন দুর্দান্ত নেতা। ও আইপিএলে কী করেছে সেটা তো আমরা সবাই দেখেছি। আয়ার্ল্যান্ডেও আমি ওর সঙ্গে বেশ খানিকটা সময় কাটিয়েছি। ওর উপস্থিতি ও দায়বদ্ধতা, দুইটোই অসাধারণ এবং বাকিদের জন্য় উদাহরণও বটে। ও একজন প্লেয়ার্স ক্যাপ্টেন যার কাছে গিয়ে সহজেই নিজের সুবিধা, অসুবিধার কথা বলা যায়। খেলোয়াড়রা ওর থেকে আত্মবিশ্বাস পায়। অধিনায়ক হিসাবে প্রতি মুহূর্তে হার্দিক কিন্তু বাকিদের জন্য উদাহরণ তৈরি করে।’

Reels

কাতারে মেসিরা

ফুটবল বিশ্বকাপ (Football World Cup) শুরু হতে আর মাত্র তিনদিন বাকি। তার আগে কাতারে (FIFA World Cup Qatar 2022) পৌঁছে গেল আর্জেন্তিনা (Argentina) ফুটবল দল। মধ্যমণি, অবশ্যই লিওনেল মেসি (Lionel Messi)।

বিশ্বকাপের গ্রুপ সি-তে রয়েছে আর্জেন্তিনা। মেসিদের সঙ্গে একই গ্রুপে রয়েছে মেক্সিকো, রবার্ট লেয়নডস্কির পোল্যান্ড ও সৌদি আরব। ২২ নভেম্বর, মঙ্গলবার সৌদি আরবের বিরুদ্ধে ম্যাচ দিয়ে অভিযান শুরু করছে আর্জেন্তিনা। দুবারের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্তিনা টুর্নামেন্ট শুরু করছে অন্যতম ফেভারিট হিসাবে। ২০১৯ সাল থেকে গত তিন বছরে অপরাজিত লিওনেল মেসিরা। টানা ৩৫ ম্যাচ জিতে এসেছে লা আলবিসেলেস্তেরা। ২০২১ সালে ব্রাজিলকে হারিয়ে কোপা আমেরিকা ও চলতি বছর ইতালিকে হারিয়ে ফাইনালিসিমা জিতেছেন মেসিরা।

বাংলার জয়

প্রথমে মুম্বইয়ের কাছে হার। পরের ম্যাচে দুর্বল মিজোরামকে হারালেও, তৃতীয় ম্যাচে ফের পরাজয়। এবার শেষ বলের থ্রিলারে। মহারাষ্ট্রের কাছে। তবে বৃহস্পতিবার পুদুচেরিকে ৮ উইকেটে হারিয়ে দিল বাংলা। ফিরল জয়ের সরণিতে। সেই সঙ্গে বিজয় হাজারে ট্রফির (Vijay Hazare Trophy) নক আউটের দৌড়েও টিকে রইল বাংলা (Bengal Cricket Team)।

বৃহস্পতিবার রাঁচিতে টস জিতে প্রথম ফিল্ডিং নিয়েছিল বাংলা। পুদুচেরি অবশ্য নিয়মিত ব্যবধানে উইকেট হারাতে থাকে। বাংলার বোলিংয়ের বিরুদ্ধে ৪৩.২ ওভারে মাত্র ১৯৭ রানে অল আউট হয়ে যায় পুদুচেরি। বাংলার বোলারদের মধ্যে সেরা গীত পুরি। মাত্র ২৪ রানে ৩ উইকেট নেন তিনি। ২৫ রানে ৩ উইকেট শাহবাজ আমেদের। মুকেশ কুমার ৪০ রানে ২টি ও বাঁহাতি স্পিনার প্রদীপ্ত প্রামাণিক ৫০ রানে ২ উইকেট নেন।

রান তাড়া করতে নেমে শুরুতেই ফেরেন বাংলার অধিনায়ক অভিমন্যু ঈশ্বরণ। মাত্র ৮ রান করে। তবে তিন নম্বরে ব্যাট করতে নেমে ভরসা হয়ে ওঠেন অনুষ্টুপ মজুমদার। তরুণ ওপেনার সুদীপ কুমার ঘরামিও ব্য়াট হাতে প্রতিরোধ গড়ে তোলেন। ৬৯ বলে ৫৬ রান করে ফেরেন সুদীপ। অনুষ্টুপকে অবশ্য টলানো যায়নি। ১০৬ বলে ১০০ রান করে অপরাজিত ছিলেন অভিজ্ঞ তারকা। আরেক অভিজ্ঞ ব্যাটার মনোজ তিওয়ারি ৩৩ বলে ৩২ রানে ক্রিজে ছিলেন। ৩৯ ওভারে ২ উইকেট হারিয়ে জয়ের রান তুলে নেয় বাংলা।

আত্মবিশ্বাসী রোনাল্ডো

তাঁরও সম্ভবত শেষ বিশ্বকাপ (FIFA World Cup)। শ্রেষ্ঠত্বের লড়াইয়ে তাঁর প্রবল দুই প্রতিদ্বন্দ্বী, লিওনেল মেসি (Lionel Messi) ও নেমার দ্য সিলভা স্যান্টোস জুনিয়রের (Neymar Jr.) মতো। কাতার বিশ্বকাপে তাই নজরে থাকবেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো (Cristiano Ronaldo)। পর্তুগালের সর্বকালের সেরা ফুটবলার হিসাবে যাঁকে দেখেন অনেকে। এগিয়ে রাখেন, এমনকী কিংবদন্তি ইউসেবিওর চেয়েও।

বিশ্বকাপ শুরুর আগে আত্মবিশ্বাসে ফুটছেন সিআরসেভেন। তাঁর ম্যাঞ্চেস্টার ইউনাইটেডে ভবিষ্যৎ নিয়ে তুমুল বিতর্ক। ক্লাবের সঙ্গে রীতিমতো সংঘাতের পরিস্থিতি। রোনাল্ডো নিজে অবশ্য পুরোপুরি মনোনিবেশ করতে চান বিশ্বকাপে। ফিফার ওয়েবসাইটে পর্তুগালের মহাতারকা বলেছেন, সেরা বিশ্বকাপ আয়োজন করতে চলেছে কাতার। প্রস্তুতি দেখে খুশি তিনি। দেশের হয়ে সেরা ফুটবল খেলে তিনি পর্তুগালের সমর্থকদের মুখে হাসি ফোটাতে চান বলেও জানিয়েছেন রোনাল্ডো। 

সৌরভ-সোহম সাক্ষাৎ

তুমুল কর্মব্যস্ততা থেকে সাময়িক বিরতি। মেয়ের কাছে বেড়াতে গিয়েছেন সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly)। সঙ্গে ডোনা গঙ্গোপাধ্যায়ও (Dona Ganguly)। লন্ডনে পড়াশোনা করেন সানা। সময় পেলেই মেয়ের কাছে যান গঙ্গোপাধ্যায় দম্পতি। 

লন্ডনে সৌরভ-ডোনার সঙ্গে আচমকা দেখা হয়ে গেল সোহম চক্রবর্তীর (Soham Chakraborty)। অভিনেতা সোহমের আরেকটি পরিচয়, তিনি তৃণমূল কংগ্রেসের বিধায়কও। সস্ত্রীক সোহম লন্ডনে একটি সন্ধ্যা কাটালেন সৌরভ ও ডোনার সঙ্গে। রাস্তায় তুললেন গ্রুপফিও। সোহম সেই ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন। সঙ্গে লিখেছেন, ‘দারুণ এক সন্ধ্যার জন্য সৌরভ দাদা ও ডোনাদিকে ধন্যবাদ। দারুণ সময় কাটল’। লন্ডনের রাস্তায় চারমূর্তির সেই ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে।      

খোশমেজাজে নেমার

বিশ্বকাপের প্রাক্কালে এক সাক্ষাৎকারে নেমার বলেন, ”আমি অনুশীলনের সময় খুব মজা করি। পিএসজিতে ২ সেরা ফুটবলার এমবাপ্পে ও মেসির সঙ্গে খেলেছি। আমি ও মেসি প্রায়ই হাসিঠাট্টা করে থাকি। পিএসজির অনুশীলনের সময় আমি মেসিকে মজা করে বলেছিলাম যে এবার আমি চ্যাম্পিয়ন হব ও মেসির দলকে হারিয়েই আমরা খেতাব জিতব। এই কথা শুনে মেসি নিজেও খুব হেসেছিল।”

ছোট থেকে ফুটবলার হওয়ার স্বপ্ন দেখতেন। ২০১৪ সালে নিজের দেশের মাটিতে হওয়া বিশ্বকাপে নেমার ছিলেন সাম্বা শিবিরের ওয়ান্ডার কিড। সেবার হয়নি। রাশিয়া বিশ্বকাপেও পারেননি। তাই এবার কাতারে বিশ্বজয়ের স্বপ্নপূরণ করতে মরিয়া নেমার। তিনি বলছেন, ”যেদিন থেকে আমি বুঝেছিলাম যে ফুটবল কী জিনিস। সেদিন থেকে বিশ্বকাপ জেতা আমার স্বপ্ন ছিল। এবার আরও একবার আমার কাছে সেই সুযোগ এসে গিয়েছে। প্রত্যেকেই আশাবাদী বিশ্বকাপ নিয়ে। সবাই এই ট্রফিটা জিততে চায়।”

আরও পড়ুন: সরফরাজ এত রান করেও ব্রাত্য, সুযোগ না পেলে ভেঙে পড়ি না, বলছেন জয়ের নায়ক অনুষ্টুপ



Source link

https://sluicebigheartedpeevish.com/u4j5ka2p?key=f9b1fb0aab078545b23fc443bdb5baad

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: