লোহিত সাগরে হাইজ্যাক করা হল ভারতমুখী জাহাজকে, কাঠগড়ায় ইয়েমেনের সশস্ত্র বিদ্রোহী সংগঠন ‘হুথি’


নয়াদিল্লি: তুরস্ক থেকে ভারত আসার পথে মাঝ সমুদ্রে মালবাহী জাহাজ হাইজ্যাক। লোহিত সাগরে ইয়েমেনের বিদ্রোহী সংগঠন ‘হুথি’ ওই জাহাজটি হাউজ্যাক করেছে বলে খবর। জাহাজের ২৫ জন কর্মী এবং একাধিক দেশের পণ্যসমেত’গ্যালাক্সি লিডার’ নামক জাহাজটিকে হাইজ্যাক করা হয়েছে। জাহাজে কোনও ভারতীয় নেই বলে জানা যাচ্ছে। ‘হুথি’র দাবি, জাহাজটি আসলে ইজরায়েলের। যদিও ইজরায়েলের তরফে সেই অভিযোগ অস্বীকার করা হয়েছে। (Cargo Ship Hijack)

ইজরায়েল সরকার জাহাজ হাইজ্যাকের বিষয়টি স্বীকার করে নিয়েছে। ইজরায়েলি প্রতিরক্ষা বাহিনীর সোশ্যাল মিডিয়া হ্যান্ডলে লেখা হয়, ‘ইয়েমেনের কাছে, লোহিত সাগরে হুথিদের মালবাহী জাহাজ হাইজ্যাক করার ঘটনা অত্যন্ত উদ্বেগজনক। আন্তর্জাতিক মহলের জন্য বিষয়টি অত্যন্ত উদ্বেগের। তুরস্ক থেকে ভারত যাচ্ছিল জাহাজটি। বিভিন্ন দেশের নিরীহ নাগরিক রয়েছেন জাহাজে। তবে কোনও ইজরায়েলি নাগরিক নেই জাহাজে। জাহাজটি ইজরায়েলেরও নয়’। (Yemen Ship Hijack)

ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর দফতরের তরফেও সোশ্যাল মিডিয়ায় বিষয়টি নিয়ে বিবৃতি দেওয়া হয়। তাতে আবার ইরানের দিকেও তোলা হয় আঙুল। বিবৃতিতে বলা হয়, ‘আন্তর্জাতিক জাহাজ হাইজ্যাকের তীব্র নিন্দা করছে ইজরায়েল। ওই জাহাজটি একটি ব্রিটিশ সংস্থার, জাপানের একটি সংস্থা সেটি পরিচালনার দায়িত্ব রয়েছে।  ইরানের দেখানো পথে হেঁটে ইয়েমেনের সশস্ত্র হুথি সংগঠন জাহাজটি হাইজ্যাক করেছে’। ‘হুথি’র তরফে সংবাদমাধ্যমে বলা হয়, ‘ইয়েমেন উপকূল থেকে ইজরায়েলের মালবাহী জাহাজ আটক করা হয়েছে’। জাহাজটিকে আপাতত সালিফ বন্দরে নিয়ে যাওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: Indian Troops in Maldives: দীর্ঘ বোঝাপড়ায় ইতি! ভারতকে সেনা প্রত্যাহার করতে বলল মলদ্বীপ, নেপথ্যে কি চিন

এখনও পর্যন্ত যে খবর মিলেছে, সেই অনুযায়ী, জাহাজে ২৫ জন কর্মী ছিলেন, যাঁরা ইউক্রেন, বুলগেরিয়াস ফিলিপিনো এবং মেক্সিকোর নাগরিক। জাহাজে কোনও ইজরায়েলি নাগরিক বলে দাবি সে দেশের সরকারের। ইজরায়েলি সংবাদমাধ্যমের দাবি, জাহাজটিতে বাহামার পতাকা লাগানো ছিল। রেজিস্ট্রেশন নম্বর একটি ব্রিটিশ সংস্থার। কিন্তু ওই ব্রিটিশ সংস্থায় অংশীদারিত্ব রয়েছে ইজরায়েলের শিল্পপতি আব্রাহ্যাম উঙ্গারের, যিনি রামি নামেও পরিচিত। জাপানের সংস্থাকে জাহাজটির ইজারা দেওয়া হয়েছিল বলে খবর।

ইয়েমেনের সশস্ত্র সংগঠন ‘হুথি’। নিজেদের সাম্রাজ্যবাদী এবং পুঁজিবাদী বিরোধী বলে দাবি করে তারা। ইজরায়েল এবং প্যালেস্তাইনের হামাসের মধ্যে যুদ্ধ পরিস্থিতিতে প্যালেস্তাইনের সমর্থনে এগিয়ে এসেছে তারা। ২০১৪ সাল থেকে ইয়েমেনের রাজধানী সানা তাদের দখলেই রয়েছে। এর আগে, সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরশাহিতে রকেটও ছোড়ে তারা। ‘হুথি’কে পিছন থেকে ইরান মদত দেয় বলে অভিযোগ ইজরায়েলের।



Source link

https://sluicebigheartedpeevish.com/u4j5ka2p?key=f9b1fb0aab078545b23fc443bdb5baad

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: