রমজানের আগেই পাকিস্তানে জ্বালানির দামে আগুন! আকাশছোঁয়া মূল্যে পেট্রোল-ডিজেল


নয়া দিল্লি: খাদ্যসঙ্কট চরমে, অর্থনৈতিক পরিস্থিতিও তথৈবচ। নিত্যদিনের প্রয়োজনীয় জিনিসপত্রের দাম বৃদ্ধি নিয়েই হিমসিম পরিস্থিতি পাকিস্তানের (Pakistan)। এর মধ্যে ফের পেট্রোল (Petrol)-ডিজেলের (Diesel) দাম বাড়ল। জ্বালানি এবং গ্যাস নিয়ামক সংস্থার সুপারিশ মেনেই দাম বৃদ্ধি হয়েছে, এমনটাই সে দেশের সংবাদমাধ্যম সূত্রে খবর।                                       

বুধবার পাক সরকার জ্বালানির দাম বৃদ্ধির কথা জানিয়েছে, পেট্রোলের দাম লিটার প্রতি এক ধাক্কায় ৫ টাকা এবং ডিজেলের দাম ১৩ টাকা বাড়ানো হয়েছে। বর্তমানে পেট্রোলের দাম হয়েছে ২৭২ টাকা প্রতি লিটার। তবে কেরোসিনের দাম কিছুটা কমেছে। লিটার প্রতি ২ টাকা ৫৬ পয়সা কমানো হয়েছে দাম। বৃহস্পতিবার থেকেই এই নতুন দাম লাগু হচ্ছে সে দেশে। ৩১ মার্চ পর্যন্ত এই নয়া দামই কার্যকর হবে বলে জানান হয়েছে সে দেশের সরকারের তরফে।                                                                                        

জ্বালানির দাম বৃদ্ধি প্রসঙ্গে বলা হয়েছে, মূল্যস্ফীতির জেরেই এমন সিদ্ধান্ত। প্রসঙ্গত, পাকিস্তানে মূল্যবৃদ্ধির হার রেকর্ড ভেঙেছে। ফেব্রুয়ারি মাসে মূল্যবৃদ্ধির হার রেকর্ড করা হয়েছে ৩১.৫ শতাংশ, যা ১৯৭৪ সালের পর অর্থাৎ প্রায় ৫০ বছরের মধ্যে সর্বোচ্চ। বর্তমানে ঋণে জর্জরিত পাকিস্তান। ইমরান খান পরিচালিত সরকারের আমলে বিদেশি মুদ্রার ভান্ডারে ছিল ১ হাজার কোটি ডলার। ২০২৩ অর্থবর্ষের শুরুতেই সেখানে ‘ভাঁড়ে মা ভবানী’ পরিস্থিতি। 

আরও পড়ুন, ‘নোবেল শান্তি পুরস্কারের দাবিদার মোদি, এ খবর ভুয়ো’, সাফ জানালেন কমিটির সদস্য

খাদ্যদ্রব্যর দাম বৃদ্ধি হয়েছে রেকর্ড হারে ২০২২-এর মার্চ মাসে ২০ কেজি আটার দাম ছিল ১,১৬০ টাকা। এক বছরে গমের আটার দাম বেড়েছে ৫৩.১ শতাংশ। ১০ মার্চ, ২০২২-এ, পাকিস্তানে এক কেজি ব্রয়লার মুরগি ৩০৪ টাকা। ৯ মার্চ, ২০২২-এ এর দাম ৪১.৩ শতাংশ বেড়ে প্রতি কেজি ৪২৯ টাকায় পৌঁছেছে। সংবাদমাধ্যম সূত্রে খবর, এক লিটার দুধের দাম ২১০ টাকা ছাড়িয়ে গেছে। মুরগির মাংস কেজিতে ৭০০-৮০০ টাকা, সাধারণ মানুষের ধরাছোঁয়ার বাইরে। 



Source link

https://sluicebigheartedpeevish.com/u4j5ka2p?key=f9b1fb0aab078545b23fc443bdb5baad

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: