যুদ্ধের মধ্যেও চন্দ্রাভিযান, সংশয় ছিল গোড়া থেকেই, Luna-25 জোর ধাক্কা দিল রাশিয়াকে


নয়াদিল্লি: সোভিয়েত জমানার পর আর চন্দ্রাভিযানে তেমন উদ্যোগ চোখে পড়েনি। প্রায় পাঁচ দশক পর তাই Luna-25 মহাকাশযানকে ঘিরে উৎসাহ ছিল তুঙ্গে। মহাকাশ অভিযানের দুনিয়ায় নয়া মাইলফলক তৈরি করতে বদ্ধপরিকর ছিল রাশিয়া। কিন্তু কাছাকাছি পৌঁছেও, হাত বাড়িয়ে মাটি ছোঁয়ার ঠিক আগের মুহূর্তে চন্দ্রপৃষ্ঠে ভেঙে পড়ল রাশিয়ার মহাকাশযান Luna-25. (Russia Luna-25 Failed)

ভারতের চন্দ্রযান-৩ মহাকাশযানকে চাঁদের দক্ষিণ মেরুতে ঠিক যেখানে অবতরণ করানোর প্রস্তুতি চলছে, সেখান থেকে অনতিদূরেই নামার কথা ছিল Luna-25 মহাকাশযানের, চন্দ্রযান-৩ মহাকাশযানের মাটি ছোঁয়ার কয়েক দিন আগেই। কিন্তু শনিবার একেবারে নামার মুখে আচমকা মহাকাশযানটির সঙ্গে সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। তল্লাশি চালিয়েও আর খোঁজ মেলেনি সেটির। ফলে সেটি চাঁদের বুকে আছড়ে পড়েছে বলে জানান রুশ বিজ্ঞানীরা। (Russia Luna-25 Mission)

Luna-25 মহাকাশযান ভেঙে পড়ার কথা ঘোষণা করে রাশিয়ার মহাকাশ গবেষণা সংস্থা রসকসমোস। তারা জানায়, স্থানীয় সময় শনিবার দুপুর ২ট বেজে ৫৭ মিনিটে Luna-25 মহাকাশযানের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। প্রাথমিক ভাবে যা বোঝা যাচ্ছে, ওই মহাকাশযানের আর অস্তিত্ব নেই। চাঁদের বুকে ভেঙে পড়েছে Luna-24. অবতরণের আগে কক্ষপথ থেকে নামানোর প্রস্তুতি চলছিল। তখনই বিপত্তি বাধে। 

আরও পড়ুন: Luna-25 Crash: সত্যি হল আশঙ্কা, মাটি ছোঁয়ার আগের মুহূর্তে বিপত্তি, চন্দ্রপৃষ্ঠে আছড়ে পড়ল রুশ মহাকাশযান

চন্দ্রপৃষ্ঠে অবতরণের ঠিক আগেই Luna-25 মহাকাশযানে যান্ত্রিক গোলযোগের বিষয়টি সামনে আসে। সেই সময় থেকেই প্রমাদ গুনতে শুরু করে দেন অনেকে। ঠিক কী গন্ডগোল দেখা দেয়, অবতরণের ঠিক আগে কী করে ভেঙে পড়ল, এখনও তার সদুত্তর মেলেনি। তবে রাশিয়া জানিয়েছে, Luna-25 ভেঙে পড়ার কারণ খতিয়ে দেখতে একটি বিশেষ কমিটি গঠন করা হবে। সবকিছু খতিয়ে দেখে, তারাই বিশদ তথ্য জানাবে।

রাশিয়ার তরফে সংক্ষিপ্ত বিবৃতিই জারি করা হয়েছে এখনও পর্যন্ত। তবে Luna-25 মহাকাশযানের এই পরিণতি মহাকাশ অভিযানের ক্ষেত্রে রাশিয়াকে ধাক্কা দিল বলে মনে করছে আন্তর্জাতিক মহল। কারণ ছয় এবং সাতের দশকেই শেষ বার চন্দ্রাভিযানে উদ্যোগী হয় তদানীন্তন সোভিয়েত ইউনিয়ন। Luna সিরিজের ২৪তম মহাকাশযান, Luna-24টির উৎক্ষেপণ হয় ১৯৭৬ সালে। তার পর সোভিয়েত ইউনিয়ন ভেঙে টুকরো টুকরো হয়ে জন্ম নেয় রাশিয়া। 

সোভিয়েত ইউনিয়নের সেই চন্দ্রাভিযানের ধারা অব্য়াহত রাখতেই, প্রায় পাঁচ দশক পর আবারও চাঁদে রকেট পাঠাতে উদ্যোগী হয় রাশিয়া। ধারাবাহিকতা বজায় রাখতেই নয়া মহাকাশযানটির নাম রাখা হয়েছিল Luna-25. বিশেষ করে বিগত একবছরের বেশি সময় ধরে যেখানে ইউক্রেনের সঙ্গে যুদ্ধ চলছে, অর্থনৈতিক নিষেধাজ্ঞার খাঁড়া নেমে এসেছে, সেই পরিস্থিতিতেও চন্দ্রাভিযান থেকে পিছু হটেনি রাশিয়া। তাই Luna-25 মহাকাশযানের এই পরিণতি রাশিয়ার জন্য যথেষ্ট ধাক্কার বলে মনে করছে আন্তর্জাতিক মহল। বিশেষ করে পশ্চিমি দুনিয়ার সামনে মানহানি হল বলে মনে করা হচ্ছে। 

যদিও Luna-25 অভিযানকে ঘিরে গোড়া থেকেই সংশয় ছিল। এ বছর জুন মাসেই রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে দেখা করেন রসকসমোসের প্রধান ইউরি বরিশভ। Luna-25 মহাকাশযানের সফল হওয়ার সম্ভাবনা ৭০ শতাংশ বলে সরাসরিই পুতিনকে জানিয়েছিলেন তিনি। তাও অভিযান আটকায়নি। আগামী তিন বছরের মধ্যে Luna-26 মহাকাশযানকেও চাঁদে পাঠানোর পরিকল্পনা রয়েছে রাশিয়ার। শুধু তাই নয়, চন্দ্রাভিযানে আরও দু’টি সিরিজের ঘোষণাও করেছে রাশিয়া। 



Source link

https://sluicebigheartedpeevish.com/u4j5ka2p?key=f9b1fb0aab078545b23fc443bdb5baad

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: