মহাকাশে বিশ্বজয়ী মার্তিনেজ! ইলন মাস্কের কোম্পানি লঞ্চ করল নতুন স্যাটেলাইট



নয়াদিল্লি: আর্জেন্তিনার বিশ্বকাপ জয়ে এমিলিয়ানো মার্তিনেজের (Emiliano Martinez) ভূমিকা নিয়ে নতুন করে বলার কিছুই নেই। বিশ্বকাপ ফাইনালের পেনাল্টি শ্যুট আউটে দুরন্ত সেভ করে ইতিহাসের পাতায় চিরকালের জন্য নাম তুলে নিয়েছেন মার্তিনেজ। এবার স্যাটেলাটেও আর্জেন্তাইন গোলরক্ষক। ইলন মাস্কের (Elon Musk) স্পেস এক্স কোম্পানি মহাকাশে দিবু (এমিলিয়ানোর ডাকনাম) মার্তিনেজ নামক একটি স্যাটেলাইট লঞ্চ করেছে।

মহাকাশে মার্তিনেজ

এই সপ্তাহের শুরুতেই আর্জেন্তাই স্যাটেলাইট কোম্পানি ইনোভা স্পেস জানিয়েছিল যে এই জানুয়ারিতেই দুইটি নতুন পিকোস্যাটেলাইট মহাকাশে পাঠানো হবে। সেইমতোই দিবু মার্তিনেজ ও জুয়ানা আজুরদুই নামে দুইটি স্যাটেলাইটও পাঠানো হয়েছে। এই দুইটি স্যাটেলাইটও মহাকাশে এই কোম্পানির প্রথম স্যাটেলাইট জেনারেল স্যান মার্টিনের সঙ্গে যোগ দেবে। গত বছরের জানুয়ারি মাসেই স্যান মার্টিনকে মহাকাশে পাঠানো হয়েছিল।

রোনাল্ডোর নির্বাসন

সদ্যই সরকারিভাবে সৌদি আরবের ক্লাব আল নাসরে (AL Nassr) যোগ দিয়েছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো (Cristiano Ronaldo)। তাঁকে রাজকীয় ভঙ্গিমায় স্বাগত জানায় আল নাসর ক্লাব কর্তৃপক্ষ, সমর্থকরা। অধীর আগ্রহে সকলেই নতুন ক্লাবের হয়ে রোনাল্ডোর মাঠে নামার অপেক্ষায় রয়েছে। তবে আল নাসরের হয়ে রোনাল্ডোর অভিষেক ম্যাচ দেখার জন্য অনুরাগীদের আরও কিছুদিন অপেক্ষা করতে হতে পারে।

রোনাল্ডোকে ফুটবল অ্যাসোসিয়েশন (এফএ) দুই ম্যাচের জন্য নির্বাসিত করেছিল। নভেম্বরে এভারটনের বিরুদ্ধে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের পরাজয়ের পর সাজঘরে ফেরার পথে এক সমর্থকদের হাতে থাকা ফোন ঝাপটা দিয়ে মাটিতে ফেলে দেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। এই ঘটনার প্রবল সমালোচনাও হয়। ইংল্যান্ডের ফুটবল পরিচালনার দায়িত্বে থাকা এফএ রোনাল্ডোকে দুই ম্যাচের জন্য নির্বাসিত করে। ক্লাব ও লিগ বদলালেও উঠছে না নির্বাসন। আল নাসরের সঙ্গে যুক্ত এক আধিকারিক জানান, লিগ ও দল বদলালেও রোনাল্ডোর নির্বাসন অব্যাহত থাকবে।

তিনি বলেন, ‘এই নির্বাসন সরকারিভাবে ওঁর নাম নথিভুক্ত হয়ে যাওয়ার পরেই লাগু হবে।’ প্রসঙ্গত, রোনাল্ডোর সঙ্গে খবর অনুযায়ী ২০০ মিলিয়ন ইউরোর চুক্তি স্বাক্ষর করে ফেললেও, আল নাসরে লিগে খেলার জন্য রোনাল্ডোর নাম নথিভুক্ত করতে পারেনি। আল নাসরের হয়ে ইতিমধ্যেই লিগ সর্বাধিক আট জন বিদেশি খেলোয়াড় খেলছেন। তাই তাঁদের মধ্যে কারুর নাম না বাদ না দিলে, রোনাল্ডোকে আল নাসর নথিভুক্ত করতে পারবে না। তবে শোনা যাচ্ছে আজই রোনাল্ডোর নাম নথিভুক্ত করা হতে পারে। যদিও কার জায়গায় রোনাল্ডোর নাম নথিভুক্ত করা হবে, সেই বিষয়ে কিছুই জানা যায়নি। 

আরও পড়ুন: ক্যান্সারে মাত্র ৫৮ বছর বয়সে থেমে গেল লড়াই, প্রয়াত ইতালির বিশ্বকাপ দলের ফুটবলার



Source link

https://sluicebigheartedpeevish.com/u4j5ka2p?key=f9b1fb0aab078545b23fc443bdb5baad

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: