ভারত আর প্রথম টি-২০ বিশ্বকাপ ট্রফির মাঝে দাঁড়িয়ে লড়াকু ইংল্যান্ড


পোচেস্ট্রুম: মহিলাদের অনূর্ধ্ব ১৯ টি-টোয়েন্টি বিশ্বকাপের (Women’s U-19 T20 World Cup) ফাইনালে ভারতের সামনে ইংল্যান্ড। রুদ্ধশ্বাস সেমিফাইনালে যারা অস্ট্রেলিয়াকে ৩ রানে হারিয়ে দিয়েছে। 

এবারই প্রথম মহিলাদের অনূর্ধ্ব ১৯ টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু করেছে আইসিসি। যে টুর্নামেন্টে ফাইনালে পৌঁছে গিয়েছে ভারত। সেমিফাইনালে কার্যত একপেশেভাবে নিউজিল্যান্ডকে হারিয়ে। আর অপর সেমিফাইনালে অস্ট্রেলিয়াকে ৩ রানে হারিয়েছে চিরপ্রতিদ্বন্দ্বী ইংল্যান্ড।

মাত্র ৯৯ রানের পুঁজি নিয়ে অস্ট্রেলিয়াকে হারিয়ে দিয়েছে ইংল্যান্ড। ইংরেজ পেসার এলি অ্যান্ডারসন ও অ্যালেক্সা স্টোনহাউস শুরুতেই ধাক্কা দেন অজি ইনিংসকে। তারপরই লেগস্পিনার হানা বেকার অস্ট্রেলিয়ার মিডল অর্ডারকে ধ্বংস করে দেন। একটা সময় ৫৯/৭ হয়ে গিয়েছিল অস্ট্রেলিয়া। 

তারপর এলা উইলসন ও মিলি ইলিংওয়ার্থ ৯ ও ১০ নম্বরে ব্যাট করতে নেমে পাল্টা লড়াই শুরু করেন। তাঁদের ব্যাট হাতে লড়াইয়ে একটা সময় এমন পরিস্থিতি তৈরি হয় যে, ম্যাচ জিততে গেলে অস্ট্রেলিয়াকে ৩ ওভারে ৪ রান করতে হতো। হাতে ছিল ২ উইকেট। কিন্তু ইলিংওয়ার্থ রান আউট হয়ে যান। ১১ নম্বরে নামা ম্য়াগি ক্লার্ক এলবিডব্লিউ হয়ে যেতেই শেষ হয়ে যায় অস্ট্রেলিয়ার লড়াই। ১০০ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ১৮.৪ ওভারে ৯৬ রানে অল আউট হয়ে যায় অস্ট্রেলিয়া।

অনূর্ধ্ব ১৯ টি-টোয়েন্টি বিশ্বকাপে দাপট (U19 Womens T20 WC) ভারতের মেয়েদের। নিউজিল্যান্ডের অনূর্ধ্ব ১৯ মহিলা দলকে ৮ উইকেটে চূর্ণ করে ফাইনালে পৌঁছে গেল ভারত। আর এক ম্যাচ জিতলেই ট্রফির স্বাদ পাবে টিম ইন্ডিয়া।

পোচেস্ট্রুমে নিউজিল্যান্ডের বিরুদ্ধে টস জিতে প্রথম ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন ভারতের অধিনায়ক শেফালি বর্মা। শুক্রবারের  সেমিফাইনালের আগে পর্যন্ত চলতি টুর্নামেন্টে দু ম্যাচে রান তাড়া করেছে ভারত। দুবারই জিতে মাঠ ছেড়েছে টিম ইন্ডিয়াই। সেই কারণেই হয়তো প্রতিপক্ষকে আগে ব্যাটিং করতে পাঠিয়েছিলেন শেফালি।

টসের আগেই ভারতীয় শিবিরের উদ্দেশে শুভেচ্ছাবার্তা পাঠান মহিলাদের ক্রিকেটে কিংবদন্তি ঝুলন গোস্বামী। বাংলার সদ্য প্রাক্তন পেসার ট্যুইট করেন, ‘নিউজিল্যান্ডের বিরুদ্ধে অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপের সেমিফাইনালের জন্য অনেক শুভেচ্ছা রইল। নিজেদের সেরাটা দাও আর প্রাণবন্ত ক্রিকেট খেল’।

ম্যাচে দেখা গেল, শুরু থেকেই যেন প্রাণোচ্ছ্বল ক্রিকেট খেললেন ভারতীয় মহিলারা। ইনিংসের দ্বিতীয় ওভারেই অ্যানা ব্রাউনিংয়ের উইকেট তুলে নেন মন্নত কাশ্যপ। পরের ওভারের প্রথম বলে এমা ম্যাকলিডকে ফিরিয়ে দেন তিতাস সাধু। ২.১ ওভারে ৫/২ হয়ে যায় নিউজিল্যান্ড। সেখান থেকে আর ঘুরে দাঁড়াতে পারেনি। নির্ধারিত ২০ ওভারে ১০৭/৯ স্কোরে আটকে যায় নিউজিল্যান্ড।

রান তাড়া করতে নেমে ভারতের শুরুটা ভাল হয়নি। মাত্র ১০ রান করে ফেরেন অধিনায়ক শেফালি বর্মা। ভারতের স্কোর দাঁড়ায় ৩৩/১। তবে অপর ওপেনার শ্বেতা শেরাওয়াত ৪৫ বলে ৬১ রানের ঝোড়ো ইনিংস খেলেন। তাঁর ইনিংসে ছিল ১০টি চার। তিনি শেষ পর্যন্ত ক্রিজে ছিলেন। দলকে ম্যাচ জিতিয়ে বেরন তিনি। ২৬ বলে ২২ রান করেন সৌম্যা তিওয়ারি। ১৪.২ ওভারে মাত্র ২ উইকেট হারিয়ে জয়ের রান তুলে নেয় ভারত।

আরও পড়ুন: নিষেধাজ্ঞা উঠতেই নতুন স্ট্রাইকারকে দলে নিল ইস্টবেঙ্গল



Source link

https://sluicebigheartedpeevish.com/u4j5ka2p?key=f9b1fb0aab078545b23fc443bdb5baad

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: