ভারতে ১৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে সাইবার অপরাধের সংখ্যা, আপনার অ্যাকাউন্ট নিরাপদ তো ?



Online Fraud: ডিজিটালাইজেশনের যুগে প্রতিনিয়ত বাড়ছে সাইবার ক্রাইমের সংখ্যা। প্রতারকরা  বিভিন্নভাবে মানুষকে নিশানা করছে। সাইবার অপরাধ সম্পর্কিত একটি প্রতিবেদন ‘চেক পয়েন্ট রিসার্চ’ বলছে, ভারতে সাপ্তাহিক সাইবার অপরাধ গত বছরের তুলনায় এই বছরের প্রথম ত্রৈমাসিকে 18% বৃদ্ধি পেয়েছে। গত বছরের তুলনায় যা অনেকটাই বেশি। বহু সংস্থার তরফে সাইবার হামলার অভিযোগ পাওয়া গেছে। অর্থাৎ প্রতিটি ক্ষেত্রেই  স্ক্যামাররা নাগরিকদের  টার্গেট করছে।

এই সেক্টর এখন প্রতারকদের প্রধান লক্ষ্য হয়ে ওঠে
প্রতিবেদনে বলা হয়েছে, গত বছরের তুলনায় এ বছর সাপ্তাহিক সাইবার অপরাধে ৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে। বিশ্বের হিসেব বলছে, চলতি বছরের প্রথম ত্রৈমাসিকে শিক্ষা ও গবেষণা খাতে সর্বাধিক সংখ্যক সাইবার হামলা দেখা গেছে। প্রতি সংস্থায় সপ্তাহে গড়ে 2,507টি আক্রমণ হয়েছে। গত বছরের Q1 এর তুলনায়, এটি 15% বৃদ্ধি পেয়েছে। স্ক্যামাররা তখন সরকার ও সামরিক খাতে সবচেয়ে বেশি টার্গেট করছিল। বর্তমানে এইসব সেক্টরে সাপ্তাহিক 1,725টি সাইবার হামলা লক্ষ করা গেছে, যা গত বছরের তুলনায় 3% বেশি।

স্বাস্থ্যপরিষেবা খাতে সাইবার আক্রমণের ঘটনা ঘটেছে 22%,  সাপ্তাহিক আক্রমণের সংখ্যা 1,684টি। 2023 সালের প্রথম ত্রৈমাসিকে প্রতারকরা সবচেয়ে বেশি খুচরো ও পাইকারি খাতগুলিকে নিশানা করেছে। এটি গত বছরের তুলনায় 49% বেশি আক্রমণ দেখেছে। 1,079টি সাপ্তাহিক আক্রমণ হয়েছে এই খাতগুলিতে। 

এশিয়া প্যাসিফিক অঞ্চল সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে
এশিয়া প্যাসিফিক অঞ্চলে সংস্থাগুলির উপর সাপ্তাহিক সাইবার আক্রমণ গত বছরের তুলনায় 16% বৃদ্ধি পেয়েছে। প্রতিটি সংস্থাকে গড়ে 1,835 বার লক্ষ্যবস্তু করা হয়েছে। এর পরেই রয়েছে উত্তর আমেরিকা অঞ্চল, যেখানে গত বছরের তুলনায় ৯% বৃদ্ধি পেয়েছে, প্রতি সংস্থা প্রতি সপ্তাহে ৯৫০টি সাইবার আক

রমণের মুখোমুখি হয়েছে।

এছাড়াও, কাউন্টারপয়েন্ট রিসার্চ রিপোর্টে আরও বলা হয়েছে, বিশ্বব্যাপী প্রতি 31টি সংস্থার মধ্যে 1টি সাপ্তাহিক র্যানসমওয়্যার আক্রমণের মুখোমুখি হয়েছে, যা গত বছরের তুলনায় 1% বেশি। ল্যাটিন আমেরিকা সর্বোচ্চ সংখ্যক র্যানসমওয়্যার আক্রমণ দেখেছে যেখানে 17টি প্রতিষ্ঠানের মধ্যে 1টি স্ক্যামার এবং প্রতারকদের লক্ষ্যবস্তু হয়েছে৷

Bank Fraud: শুধু লোভ নয়, এই তিন কারণে প্রতারকদের ফাঁদে পড়ে যাই আমরা। পরবর্তীকালে যার ফল ভুগতে হয় আমাদের। সহজেই আমাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টের হদিশ পেয়ে যায় জালিয়াতরা। সেই ক্ষেত্রে নিমেষেই লক্ষ-লক্ষ টাকা উঠাও হয়ে যায় অ্যাকাউন্ট থেকে। তবে কিছু বিষয় স্মরণে রাখতে আপনাকে বাগে পাবে না স্ক্যামাররা।

আরও পড়ুন : Cyber Fraud: এই তিন কারণে সাইবার অপরাধের শিকার হই আমরা



Source link

https://sluicebigheartedpeevish.com/u4j5ka2p?key=f9b1fb0aab078545b23fc443bdb5baad

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: