ভারতের সিরিজ জয়, ঝুলনের অবসর, খেলার সারাদিনের সব খবর এক ঝলকে


কলকাতা: সূর্যকুমার যাদব ও বিরাট কোহলির ব্যাট এবং অক্ষর পটেলের বোলিংয়ে ভর করে অস্ট্রেলিয়াকে তৃৃতীয় টি-টোয়েন্টিতে হারিয়ে সিরিজ জিতল ভারত। ক্রিকেটকে বিদায় জানালেন কিংবদন্তি ঝুলন গোস্বামী। খেলার সারাদিনের সব খবর এক ঝলকে।

সিরিজ জয় ভারতের

সিরিজ নির্ণায়ক ম্যাচে ক্যামেরন গ্রিনের ৫২ ও টিম ডেভিডের ৫৪ রানের ইনিংসে ভর করে অস্ট্রেলিয়া ভারতের সামনে ১৮৭ রানের লক্ষ্যমাত্রা রাখে। বল হাতে ভারতের হয়ে তিন উইকেট নেন অক্ষর পটেল। এই রান তাড়া করা একেবারেই সহজ ছিল না। সিরিজে ভারতের দুই ওপেনার কেএল রাহুল ও রোহিত শর্মা, উভয়েই রান পেয়েছেন। তবে আজ দুইজনেই ব্যর্থ। প্রথম ওভারে ড্যানিয়েল স্যামসের বলে মাত্র ১ রানে ফেরেন রাহুল। রোহিত শুরুটা ভাল করলেও ১৭ রানে প্যাট কামিন্সকে পুল করতে গিয়ে আউট হন ভারতীয় অধিনায়ক। ৩০ রানে দুই উইকেট হারিয়ে ভারতীয় দল যখন চাপে পড়ে যায়, তখনই তৃতীয় উইকেটে দুরন্ত পার্টনারশিপ গড়ে তোলেন সূর্য ও বিরাট। এই দুইজনে তৃতীয় উইকেটে ভারতের হয়ে ১০৪ রান যোগ করেন। এর সুবাদেই ম্যাচে ফিরে আসে ভারত।

৩৬ বলে ৬৯ রান করে হ্যাজেলউডের শিকার হন সূর্য। ইনিংসের শেষ ওভারের প্রথম বলে স্যামসকে ছক্কা হাঁকালেও, পরের বলেই আউট হন কোহলি। তবে ৪৮ বলে ৬৩ রানের কোহলির ইনিংসে আগাগোড়াই তাঁর দাপট অব্যাহত ছিল। জাম্পাকে স্টেপ আউট করে ছয় হাঁকানো থেকে ফাস্ট বোলারদের পুল শট মারা, সবেতেই কোহলির ফর্মের ইঙ্গিত স্পষ্ট ছিল। কোহলি আউট হলে ভারতকে জেতানো বাকি কাজটা হার্দিক পাণ্ড্য করে দেন। তিনি ১৬ বলে ২৫ রানে অপরাজিত থাকেন। এক বল বাকি থাকতে ছয় উইকেটে ম্যাচ জেতে ভারত।

ঝুলনের অবসর

জল্পনা ছিলই, সেই জল্পনাই সত্যি হল। ইংল্যান্ডের বিরুদ্ধে লর্ডসে তৃতীয় ওয়ান ডে ম্যাচ খেলেই শুধু আন্তর্জাতিক ক্রিকেট নয়. সব ধরনের ক্রিকেট থেকে অবসরের কথা ঘোষণা করলেন ঝুলন গোস্বামী (Jhulan Goswami)। কিংবদন্তি ভারতীয় ক্রিকেটারের অবসরে তাঁকে বিসিসিআইয়ের তরফে শুভেচ্ছা জানালেন সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly)।

ম্যাচের পরের দিন নিজের সোশ্যাল মিডিয়ায় অবসরের সিদ্ধান্ত ঘোষণা করে ঝুলন লেখেন, ‘আজ সেই দিনটা এসেই গিয়েছে। সব যাত্রাই যেমন কোনও না কোনোদিন শেষ হয়, তেমনভাবেই আমার ২০ বছরের অধিক সময়ের ক্রিকেটীয় সফরও আজ শেষ হচ্ছে। আমি সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিচ্ছি। আমার জন্য এই সফরটা সবথেকে সন্তোষজনক। আমি দুই দশকের অধিক সময় ধরে ভারতীয় জার্সি পরে মাঠে নামার এবং নিজের দেশের হয়ে নিজের সেরাটা দেওয়ার সুযোগ পেয়েছি। ম্যাচের আগে জাতীয় সঙ্গীত কানে আসলে বরাবরই আমি গর্ববোধ করেছি।’

পশ্চিমাঞ্চলের দলীপ জয়

দলীপ ট্রফির ফাইনালে (Duleep Trophy Final) প্রথম ইনিংসে লিড নিয়েও তা কাজে এল না দক্ষিণাঞ্চলের। ২৯৪ রানের বিশাল ব্যবধানে পশ্চিমাঞ্চলের বিরুদ্ধে হারতেই হল হনুমা বিহারীর নেতৃত্বাধীন দক্ষিণাঞ্চলকে। ম্যাচের পঞ্চম দিনে মধ্য়াহ্নভোজের আগেই দক্ষিণাঞ্চলকে অল আউট করে ২০২২ সালের দলীপ ট্রফির খেতাব জিতে নিল অজিঙ্ক রাহানের নেতৃত্বাধীন পশ্চিমাঞ্চল। প্রথম ইনিংসে রাহানের কেকেআর সতীর্থ বাবা ইন্দ্রজিৎ-র ১১৮ রানের ইনিংসের সুবাদে ৫৭ রানের লিড পেয়েছিল দক্ষিণাঞ্চল। তবে প্রথম ইনিংসের ব্যর্থতা ভুলে দ্বিতীয় ইনিংসে জ্বলে উঠেন জশস্বী জয়সবাল (Yashasvi Jaiswal)। ৩২৩ বলে ২৬৫ রানের এক অনবদ্য আগ্রাসী ইনিংস খেলেন মুম্বইয়ের তারকা। জশস্বীর ব্যাটে ভর করেই মূলত দলীপ ট্রফি জিতল পশ্চিমাঞ্চল।

কুলদীপের হ্যাটট্রিক

ভারত ‘এ’ দলের হয়ে নিউজিল্যান্ড ‘এ’ দলের বিরুদ্ধে (IND A vs NZ A) দ্বিতীয় ওয়ান ডে ম্যাচে হ্যাটট্রিক করলেন কুলদীপ যাদব (Kuldeep Yadav)। তাঁর বোলিং পারফরম্যান্স এবং পৃথ্বী শর (Prithvi Shaw) ব্যাটিংয়ে ভর করেই কিউয়িদের চার উইকেটে মাত দিয়ে ম্যাচ এবং সিরিজ জিতে নিল ভারত ‘এ’।

নিউজিল্যান্ডের হয়ে রচিন রবীন্দ্র ওপেনিংয়ে ৬৫ বলে ৬১ রানের একটি সুন্দর ইনিংস খেলেন। জো কার্টারও ৮০ বলে ৭২ রানের ইনিংস খেলেন। তবে কিউয়ি দল গোটা ম্যাচে কখনই বড় রানের পার্টনারশিপ গড়ে তুলতে পারেনি। এর ফলেই সমস্যার মুখে পড়তে হয় তাদের। মাত্র ২১৯ রানেই শেষ হয়ে যায় নিউজিল্যান্ড ইনিংস। কুলদীপ যাদব ইনিংসের ৪৭তম ওভারে হ্যাটট্রিক করেন। লোগান ভ্যান বিক, জো ওয়াকার এবং জেকব ডাফিকে সাজঘরে ফিরিয়ে নিউজিল্যান্ডকে অলআউট করে দেন। এই তিন উইকেটসহ ম্যাচে মোট চারটি উইকেট নেন ভারতীয় বোলার। প্রসঙ্গত, আন্তর্জাতিক ওয়ান ডেতেও দুইবার হ্যাটট্রিক করেছেন।

ভারতে পৌঁছল দক্ষিণ আফ্রিকা

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজ নির্ণায়ক ম্যাচে আজ মাঠে নেমেছিল ভারতীয় দল (Indian Cricket Team)। সেই ম্যাচ ছয় উইকেটে জিতে সিরিজও জিতে নেয় টিম ইন্ডিয়া। তবে বিশ্রামের বিন্দুমাত্র জো নেই। তিনদিন পর, বুধবারই (২৮ সেপ্টেম্বর) দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে আরেকটি তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ (IND vs SA T20I) খেলতে মাঠে নেমে পড়তে হবে বিরাট কোহলিদের।

ভারতের বিরুদ্ধে সিরিজ খেলার লক্ষ্যে ভারত-অস্ট্রেলিয়ার তৃতীয় ম্য়াচ শুরু হওয়ার আগেই দেশে এসে পড়ল তেম্বা বাভুমার নেতৃত্বাধীন দক্ষিণ আফ্রিকা দল (South Africa Cricket Team)। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিন ম্যাচের টি-টোয়েন্টি ও সমসংখ্যক ম্যাচের ওয়ান ডে সিরিজ খেলবে ভারত। বুধবার থেকে শুরু হচ্ছে এই সিরিজ।

রক্তাক্ত রোনাল্ডো

শনিবার রাতে পর্তুগালের হয়ে নেশনস লিগে চেক প্রজাতন্ত্রের বিরুদ্ধে ম্যাচ চলাকালীন রক্তাক্ত হলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো।ম্যাচের ১৩ মিনিটে হেড করার জন্য লাফানোর সময়, বিপক্ষের গোলরক্ষকের সঙ্গে সংঘর্ষে নাক ফাটে ‘CR7’-এর। রক্তক্ষরণ শুরু হওয়ায় মাঠেই শুয়ে পড়েন পর্তুগিজ তারকা। ছুটে আসে মেডিক্যাল টিম। সাইডলাইনে নিয়ে গিয়ে প্রাথমিক শুশ্রুষার পর, চোট পাওয়া জায়গায় ব্যান্ডেড লাগিয়ে মাঠে ফেরেন রোনাল্ডো। চেক প্রজাতন্ত্রকে ৪-০ গোলে উড়িয়ে দেওয়ার ম্যাচে নাকে চোট নিয়েও দলের চতুর্থ গোলের অ্যাসিস্ট করেন।

আরও পড়ুন: অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শেষ ম্যাচে দুরন্ত অর্ধশতরান বিরাটের, পিঠ চাপড়ে বাহবা দিলেন রোহিত



Source link

https://sluicebigheartedpeevish.com/u4j5ka2p?key=f9b1fb0aab078545b23fc443bdb5baad

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: