ভারতের পরাজয় সত্ত্বেও বিধ্বংসী অর্ধশতরানে নতুন ইতিহাস গড়লেন অক্ষর



পুণে: শ্রীলঙ্কার বিরুদ্ধে দ্বিতীয় টি-টোয়েন্টি (Ind vs SL 2nd T20) ম্যাচে ১৬ রানে পরাজিত হয় ভারতীয় দল (Team India)। তিন ম্যাচের সিরিজ আপাতত ১-১ সমতায় রয়েছে। ভারতের পরাজয় সত্ত্বেও ব্যাট হাতে দুর্দান্ত লড়াই চালান অক্ষর পটেল ও সূর্যকুমার যাদব। এই ম্যাচেই ব্যাট হাতে এক নতুন ইতিহাস গড়ে ফেললেন ভারতীয় তারকা অলরাউন্ডার অক্ষর পটেল (Axar Patel)। 

অক্ষরের রেকর্ড

২০৭ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ভারতীয় টপ অর্ডার ব্যর্থ হয়। এক সময়ে ৫৭ রানে পাঁচ উইকেট হারিয়ে বিশাল চাপে ছিল টিম ইন্ডিয়া। সেই জায়গা থেকেই ষষ্ঠ উইকেটে অক্ষর ও সূর্যকুমার যাদবের ৯১ রানের পার্টনারশিপ ভারতকে ম্যাচে লড়াইয়ে ফেরায়। অক্ষর মাত্র ২০ বলে নিজের কেরিয়ারের প্রথম আন্তর্জাতিক টি-টোয়েন্টি অর্ধশতরান করেন। তিনি ৩১ বলে ৬৫ রানের ইনিংস খেলেন। এই ইনিংসের সুবাদেই অক্ষর ভারতীয় হিসাবে এক সর্বকালীন রেকর্ড ভেঙে দিলেন। এতদিন পর্যন্ত অক্ষরের ৪৪ রানই টি-টোয়েন্টিতে সাত নম্বরে ব্যাটার হিসাবে কোনও ভারতীয়র সর্বাধিক রান ছিল। অক্ষর পুণেতে সেই রেকর্ড ভেঙে দিলেন।

অক্ষরের দুর্দান্ত ইনিংসের জন্য ভারতীয় কোচ রাহুল দ্রাবিড়ও (Rahul Dravid) তাঁকে বাহবা দিতে ভোলেননি। ভারতীয় তারকা বর্তমানে নিজের ব্যাটিংয়ের ওপর বিরাট খাটছেন বলে জানান দ্রাবিড়। ভারতীয় কোচ দ্রাবিড় সাংবাদিক সম্মলেনে বলেন, ‘আমার মনে হয় ওর ব্যাটিংটা অনেকটাই উন্নত হয়েছে। আমরা বল হাতে ওর দক্ষতা সম্পর্কে সকলেই অবগত। শুধু ওর ব্যাটিংটাই উন্নত করার প্রয়োজন ছিল। ও ব্যাটিং নিয়ে ভীষণ খাটছেও। ও বিগত প্রায় এক বছর ধরে দলের সঙ্গে রয়েছে এবং ওর ব্যাট হাতে দক্ষতাটা আমাদের দলের ভীষণই গুরুত্বপূর্ণ।’

দ্রাবিড়ের ইঙ্গিতপূর্ণ মন্তব্য

গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে ব্যর্থতার পর ভারতীয় টি-টোয়েন্টি দল থেকে সিনিয়রদের বাদ দেওয়ার পরামর্শ দেন অনেকেই। বিশ্বকাপের পর টিম ইন্ডিয়া প্রথমবার শ্রীলঙ্কার বিরুদ্ধে টি-টোয়েন্টি খেলতে নেমেছে। সেই সিরিজে রোহিত শর্মা, কেএল রাহুল, বিরাট কোহলিরা নেই। যদিও তাঁদের এই সিরিজের জন্য বিশ্রাম দেওয়া হয়েছে বলেই অনুমান। তবে চলতি শ্রীলঙ্কা সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচের পর রাহুল দ্রাবিড়ের মন্তব্যে শুরু হয়েছে জল্পনা।

দ্রাবিড় সরাসরি না হলেও, নিজের কথার মাধ্যমে বুঝিয়ে দেন যে আপাতত টি-টোয়ন্টিতে জুনিয়ারদেরই সুযোগ দেওয়া হবে এবং এ বছরই ৫০ ওভারের বিশ্বকাপের কথা মাথায় রেখে সিনিয়ররা সেই দিকেই নজর দেবেন। দ্রাবিড় বলেন, ‘ইংল্যান্ডের বিরুদ্ধে (টি-টোয়েন্টি বিশ্বকাপে) গত সেমিফাইনাল খেলা ক্রিকেটারদের মধ্যে তিন, চারজনই এই একাদশেও রয়েছে। পরবর্তী টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য আমাদের পরিকল্পনাটা একটু ভিন্ন। আমাদের তরুণ দলের জন্য শ্রীলঙ্কার মতো শক্তিশালী দলের বিরুদ্ধে খেলার অভিজ্ঞতাটা দারুণ। ওয়ান ডে বিশ্বকাপ ও টেস্ট চ্যাম্পিয়নশিপের ওপর লক্ষ্যটা রয়েছে। তাই টি-টোয়েন্টি ম্যাচগুলিতে আমাদের কাছে তরুণদের পরখ করে নেওয়ার সুযোগ রয়েছে।’

আরও পড়ুন: পাঁচটি নো বল করে সমালোচনার কেন্দ্রে তিনি, অর্শদীপকে কী পরামর্শ দিলেন ছোটবেলার কোচ?



Source link

https://sluicebigheartedpeevish.com/u4j5ka2p?key=f9b1fb0aab078545b23fc443bdb5baad

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: