ভয় ধরাচ্ছে করোনার নতুন ভ্যারিয়েন্ট, সতর্ক থাকার পরামর্শ কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর


নয়াদিল্লি: ফের আতঙ্ক বাড়াচ্ছে করোনার নতুন ভ্যারিয়েন্ট। এই পরিস্থিতিতে এবার রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল সতর্ক হওয়ার পরামর্শ দিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য (Union Health Minister Dr Mansukh Mandaviya)। শীত সহ উৎসবের মরশুমে বাড়তি সতর্ক হতে নির্দেশ দিয়েছেন তিনি।

সতর্ক হওয়ার পরামর্শ:  করোনার নতুন ভ্যারিয়েন্ট সম্পর্কে সতর্ক করে ইতিমধ্যেই সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে চিঠি পাঠিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব। পাঠানো হয়েছে নতুন নির্দেশিকাও। এদিকে গত ২৪ ঘণ্টায় সারা দেশে ৩ জন কোভিড আক্রান্তের মৃত্যু হয়েছে। তিনজনই দক্ষিণের রাজ্য কেরলের বাসিন্দা। করোনা সংক্রান্ত পর্যালোচনা বৈঠকে এদিন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী বলেন, “সরকারের পক্ষ থেকে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করার আহ্বান জানানো হচ্ছে। সতর্ক হতে হবে। তবে ভয় পাওয়ার কারণ নেই। হাসপাতালগুলি কতটা প্রস্তুত তা দেখতে প্রয়োজনে মক ড্রিলের বন্দোবস্ত করতে হবে। নজরদারি বাড়াতে হবে। সাধারণ মানুষের সঙ্গে যোগাযোগ বৃদ্ধি করতে হবে। প্রতিটি হাসপাতালে ৩ মাসে একবার মক ড্রিল করতে হবে। এবিষয়ে কেন্দ্রীয় সরকার রাজ্যগুলিকে সবরকম সাহায্য করবে। কারণ স্বাস্থ্য রাজনীতির জায়গা নয়।”

রাজ্য সরকারের তরফে কী প্রস্তুতি?

কেন্দ্রীয় সরকারের সতর্কবার্তার পর, করোনার নতুন ভ্যারিয়েন্ট নিয়ে উদ্বিগ্ন রাজ্য সরকার। নবান্নে গতকাল মুখ্যসচিবের সঙ্গে বৈঠক করেছেন স্বাস্থ্যসচিব। মুখ্যসচিবের কাছে জমা দেওয়া হয়েছে রিপোর্ট। স্বাস্থ্য ভবন সূত্রের খবর, আজ মুখ্যসচিবের নেতৃত্বে হবে বৃহত্তর বৈঠক। শহরে ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে বর্ষবরণের প্রস্তুতি। সামনেই রয়েছে ক্রিসমাস। জনসমাগম নিয়ে উদ্বিগ্ন রাজ্য। ভিড়ে মাস্ক ব্যবহারের পরামর্শ দেওয়া হয়েছে রাজ্য সরকারের তরফে। বয়স্ক এবং অসুস্থদের ভিড় এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হয়েছে। ১৬ ই নভেম্বরের পর নির্ণয় হওয়া, ৩০ টি কোভিড পজিটিভ স্যাম্পল কল্যাণীতে জেনোম সিকোয়েন্সিয়ের জন্য পাঠাতে আধিকারিকদের নির্দেশ দিয়েছে স্বাস্থ্য দফতর। সেপ্টেম্বর অবধি এই রাজ্যে নতুন ভ্যারিয়েন্ট পাওয়া যায়নি বলে খবর স্বাস্থ্য দফতর সূত্রে। মঙ্গলবার এই নিয়ে জরুরি ভিত্তিতে বৈঠক ডাকে কলকাতা পুরসভাও। সব মিলিয়ে কোভিডের নতুন ভ্যারিয়েন্টের ওপর কড়া নজর রাখছে রাজ্য সরকারও। 

আপনার পছন্দের খবর আর আপডেট এখন পাবেন আপনার পছন্দের চ্যাটিং প্ল্যাটফর্ম হোয়াটস অ্যাপেও। যুক্ত হোন ABP Ananda হোয়াটস অ্যাপ চ্যানেলে।  

আরও পড়ুন: Kalyan Banerjee: কল্যাণের পরিবর্তে নাদিমুল, কেন প্রতিনিধিদল থেকে বাদ শ্রীরামপুরের সাংসদ?



Source link

https://sluicebigheartedpeevish.com/u4j5ka2p?key=f9b1fb0aab078545b23fc443bdb5baad

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: