বিশ্ব শান্তির বার্তা মোদির, G7 মঞ্চে জেলেনস্কি-সাক্ষাৎ প্রধানমন্ত্রীর, কী বললেন?

[ad_1]


নয়াদিল্লি: ‘দ্বন্দ্ব বা ঝামেলা কোনও রাজনৈতিক বা অর্থনৈতিক সমস্যা নয়, এটা মানবতার জন্য় একটি সমস্যা, মানব অধিকারের সমস্যা’, জাপানে G7 সামিটে যোগদান করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানেই এমন কথা বলেন তিনি। রবিবার, জাপানের হিরোসিমায় G7 সামিটের তৃতীয় দিনে বক্তব্য রেখেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানে বিশ্বশান্তি, সুস্থিতি এবং উন্নয়নের সপক্ষে বার্তা দেন তিনি।

G7 শিবিরে রয়েছে আমেরিকা, ফ্রান্স, ইংল্যান্ড, ইতালি, জার্মানি, কানাডা এবং জাপান। জাপানের সভাপতিত্বে সেদেশে সামিট হয়েছে। ওই অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য জাপানের তরফে ভারত এবং আরও সাতটি দেশকে আমন্ত্রণ জানানো হয়েছিল। সেই আমন্ত্রণেই জাপানে গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানে একাধিক দেশের রাষ্ট্রপ্রধানদের সঙ্গে আলোচনা করেছেন মোদি। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাঁকর, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা, দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক ইওল এবং ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনকের সঙ্গে সাক্ষাৎ হয়েছে নরেন্দ্র মোদির। এছাড়াও আমেরিকার রাষ্ট্রপতি জো বাইডেনের সঙ্গেও। 

সুনকের সঙ্গে কোলাকুলি:
ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনকের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনা হয়েছে নরেন্দ্র মোদির। একাধিক বিষয়ে কথা হয়েছে। সুনকের সঙ্গে কোলাকুলিও করতে দেখা যায় মোদিকে। 

জেলেনস্কি-মোদি সাক্ষাৎ:
রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকে এই প্রথমবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কির সঙ্গে সাক্ষাৎ হয়েছে নরেন্দ্র মোদির। দ্বন্দ্ব মেটানোর ভারত যতটা সম্ভব চেষ্টা করবে বলেও কথা দিয়েছেন প্রধানমন্ত্রী। রাশিয়া-ইউক্রেন দ্বন্দ্ব আলাপ-আলোচনার মাধ্যমে মেটানো যাবে বলে

আশা প্রকাশ করেছেন মোদি।

এই সফরে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা, ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা ডি সিলভার সঙ্গেও দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে আলোচনা হয়েছে নরেন্দ্র মোদির। দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষদিকে হিরোসিমা ও নাগাসাকিতে পরমাণু বোমা ফেলেছিল মার্কিনরা। সেই হামলায় যাঁরা মারা গিয়েছিলেন তাঁদের স্মরণে হিরোসিমায় পিস মেমোরিয়াল মিউজিয়াম তৈরি হয়েছে। সেখানে যান মোদি। 

 

এদিনই জাপান থেকে পাপুয়া নিউ গিনির উদ্দেশে যাত্রা করেছেন প্রধানমন্ত্রী। সেখানে পোর্ট মোর্সবেতে সেখানকার প্রধানমন্ত্রী মোদিকে অভ্যর্থনা জানাবেন। এই প্রথম কোনও ভারতীয় প্রধানমন্ত্রী পাপুয়া নিউ গিনি সফরে গেলেন। এর পরে ২২-২৪ মে অস্ট্রেলিয়া সফরে থাকবেন মোদি।

আরও পড়ুন: বিশ্বের সবচেয়ে দামি আইসক্রিম ! একটি কাপের দামে কেনা যাবে গাড়ি



[ad_2]

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *