বিশ্বকাপ সেমিফাইনালেই ছুটি, আইসিসির ব়্যাঙ্কিংয়ে কত নম্বরে রয়েছ টিম ইন্ডিয়া?


দুবাই: টি-টোয়েন্টি বিশ্বকাপ (T20 World Cup) শুরুর আগে ভারতীয় দল আইসিসি ব়্যাঙ্কিংয়ে (ICC T20I Rankings) এক নম্বরে ছিল। বিশ্বকাপে টিম ইন্ডিয়া (Team India) সেমিফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে পরাজিত হয়ে ছিটকে গিয়েছিল। খেতাব জেতে ইংল্যান্ড দল (England Cricket Team)। বিশ্বকাপ সমাপ্তির পর এই প্রথম আইসিসির তরফে দলগুলির নতুন টি-টোয়েন্টি ব়্যাঙ্কিং প্রকাশিত হয়েছে। সেই ব়্যাঙ্কিংয়ে কত নম্বরে রয়েছে টিম ইন্ডিয়া?

কত নম্বরে ভারত?

আইসিসির নতুন প্রকাশিত ব়্যাঙ্কিংয়েও বর্তমানে এক নম্বরেই রয়েছে ভারতীয় দল। তবে বিশ্বখেতাব জয়ের পর দ্বিতীয় স্থানে থাকা ইংল্যান্ড ভারতের থেকে দূরত্ব অনেকটাই কমিয়ে ফেলেছে। মাত্র তিন রেটিং পয়েন্ট পিছনে রয়েছেন জস বাটলাররা। বিশ্বকাপ শুরুর আগে ভারতের রেটিং পয়েন্ট ছিল ২৬৮। ইংল্যান্ড পাঁচ পয়েন্ট পিছিয়ে ছিল। তাঁদের রেটিং পয়েন্ট ছিল ২৬৩। রোহিত শর্মার নেতৃত্বাধীন ভারতীয় দল গ্রুপ পর্বে চার ম্যাচ জিতেছিল, কিন্তু ইংল্যান্ড এক কম, তিন ম্যাচ জেতায় রেটিং পয়েন্টের ব্যবধান বেড়ে দাঁড়ায় ছয়। কিন্তু সেমিফাইনালে সেই ইংল্যান্ডের হাতেই ১০ উইকেট দুরমুশ হতে হয়েছিল টিম ইন্ডিয়াকে।

ব্যবধান বাড়ানোর হাতছানি

Reels

ইংল্যান্ডের বিশ্বজয়ের ফলে তাঁদের বর্তমান রেটিং পয়েন্ট বেড়ে ২৬৫ হয়েছে। বিশ্বকাপের ফাইনালিস্ট পাকিস্তান দল ২৫৮ পয়েন্ট নিয়ে তালিকায় আপাতত তৃতীয় স্থানে রয়েছে। ফাইনালে পৌঁছলেও ছয় ম্যাচের মধ্যে তিনটি ম্যাচ হারায় পাকিস্তানের রেটিং পয়েন্ট এক কমে গিয়েছে। এই তালিকায় আপাতত ২৫৬ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থান রয়েছে দক্ষিণ আফ্রিকা, পঞ্চম স্থানে নিউজিল্যান্ড। তাদের দখলে ২৫৩ পয়েন্ট। প্রসঙ্গত, কাল থেকেই ভারতের বিরুদ্ধে তিন ম্যাচের সিরিজ খেলতে নামছে কিউয়িরা। সেই সিরিজে ভারত হোয়াইটওয়াশ হলে ইংল্যান্ড ব়্যাঙ্কিংয়ে শীর্ষে পৌঁছে যাবে, তিনে উঠে আসবে নিউজিল্যান্ড। অপরদিকে ভারতীয় দল কিউয়িদের হোয়াইটওয়াশ করতে পারলে টিম ইন্ডিয়ার পয়েন্ট বেড়ে হবে ২৬৯। 

ভারতীয় দলের কিংবদন্তি ক্রিকেটার তথা ভারত-নিউজিল্যান্ড টি-টোয়েন্টি সিরিজের কোচ লক্ষ্মণ অধিনায়ক হার্দিক পাণ্ড্যর প্রশংসায় পঞ্চমুখ। তাঁকে ‘প্লেয়ার্স ক্যাপ্টেন’ হিসাবে ভূষিত করে লক্ষ্মণ বলেন, ‘ও একজন দুর্দান্ত নেতা। ও আইপিএলে কী করেছে সেটা তো আমরা সবাই দেখেছি। আয়ার্ল্যান্ডেও আমি ওর সঙ্গে বেশ খানিকটা সময় কাটিয়েছি। ওর উপস্থিতি ও দায়বদ্ধতা, দুইটোই অসাধারণ এবং বাকিদের জন্য় উদাহরণও বটে। ও একজন প্লেয়ার্স ক্যাপ্টেন যার কাছে গিয়ে সহজেই নিজের সুবিধা, অসুবিধার কথা বলা যায়। খেলোয়াড়রা ওর থেকে আত্মবিশ্বাস পায়। অধিনায়ক হিসাবে প্রতি মুহূর্তে হার্দিক কিন্তু বাকিদের জন্য উদাহরণ তৈরি করে।’

আরও পড়ুন: বিশ্বকাপে ব্যর্থ ভারত, নিউজিল্যান্ড সিরিজের শুরুতেই ব্যাটারদের স্পষ্ট বার্তা দিলেন কোচ লক্ষ্মণ



Source link

https://sluicebigheartedpeevish.com/u4j5ka2p?key=f9b1fb0aab078545b23fc443bdb5baad

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: