বিশ্বকাপে ব্যর্থ ভারত, নিউজিল্যান্ড সিরিজের শুরুতেই ব্যাটারদের স্পষ্ট বার্তা দিলেন কোচ লক্ষ্মণ


ওয়েলিংটন: আর মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা, তারপরেই ওয়েলিংটনে নিউজিল্যান্ডের বিরুদ্ধে নিজেদের প্রথম টি-টোয়েন্টি (Ind vs NZ 1st T20) ম্যাচ খেলত নেমে পড়বে ভারতীয় দল (Indian Cricket Team)। টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে হারের হতাশা ভুলে নতুন শুরুর দিকেই তাকিয়ে টিম ইন্ডিয়া। নতুন শুরুর লক্ষ্যে নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজ শুরুর আগেই ব্যাাটরদের স্পষ্ট বার্তা দিয়ে রাখলেন এই সিরিজে ভারতীয় কোচের দায়িত্বপ্রাপ্ত ভিভিএস লক্ষ্মণ (VVS Laxman)।

নির্ভীক ব্যাটিং

ম্যাচের আগের দিন সাংবাদিক সম্মেলনে লক্ষ্মণ বলেন, ‘টি-টোয়েন্টি ক্রিকেট নির্ভীকভাবে, স্বাধীন মনে খেলা উচিত। আমাদের দলে এমন প্রচুর খেলোয়াড় আছেন যারা স্বাধীনভাবে নিজেদেরকে মেলে ধরে একাই ম্যাচের রঙ বদলে দিতে পারেন। ম্যানেজমেন্ট এবং অধিনায়কের তরফে ওঁদের একটাই বার্তা দেওয়া হয়েছে যে ওঁরা যেন নির্ভীকভাবে নিজের খেলাটা খেলে। তবে পরিবেশ এবং ম্যাচের পরিস্থিতিটাও মাথায় রাখতে হবে এবং সেইমতো পরিকল্পনাও তৈরি করার প্রয়োজন।’ সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি বিশ্বকাপে বিশেষ করে নতুন বলের বিরুদ্ধে ভারতীয় দলের দ্রুত রান তুলতে পারার দক্ষতা নিয়ে প্রশ্ন উঠেছিল। তারপরেই লক্ষ্মণ এহেন মন্তব্য করলেন।

‘মাল্টি ডাইমেনসনাল’ খেলোয়াড়

Reels

পাশাপাশি লক্ষ্মণ স্পষ্ট জানিয়ে দিলেন, টি-টোয়েন্টি ক্রিকেটে বিশেষজ্ঞ নয়, বরং একাধিক বিভাগে দক্ষ খেলোয়াড়দের প্রয়োজন। অর্থাৎ শুধু ব্যাটিং বা বোলিং করা নয় বা ফিল্ডিং নয়, একাধিক বিভাগে দক্ষ, তথাকথিত ‘মাল্টি ডাইমেনসনাল’ খেলোয়াড়ের বেশি করে প্রয়োজন। ‘বেশিরভাগ বোলাররা ব্যাট করতে পারলে দলের ব্যাটিং গভীরতাটা অনেকটাই বৃদ্ধি পায়। ফলে ব্যাটাররাও খোলা মনে, স্বাধীনভাবে নিজেদের স্বাভাবিক খেলাটা খেলতে পারেন। বর্তমানে এমনটাই প্রয়োজন এবং আমি নিশ্চিত যে বেশিরভাগ দলই নিজেদের স্কোয়াডে এমন খেলোয়াড়দেরই চাইব যারা একাধিক বিভাগে দক্ষ।’ মত লক্ষ্মণের।

সেমিফাইনালে ভারতের হারের পরেই ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক মাইকেল ভন ভারতকে বিশ্বের সর্বকালের সবথেকে ‘আন্ডারপারফর্মিং দল’ অর্থাৎ যোগ্যতার প্রতি সুবিচার করতে না পারা দলের তকমা দিয়েছিলেন। তিনি লিখেছিলেন ২০১১ সালের বিশ্বকাপের পর থেকে ভারতীয় দল আর কিছুই তেমন করতে পারেনি এবং সীমিত ওভারের ক্রিকেটের ইতিহাসে ভারতই সর্বকালের সবথেকে ‘আন্ডারপারফর্ম’ করা দল। তবে ভনের এই সমালোচনার কড়া জবাব দিলেন হার্দিক। স্পষ্ট জানিয়ে দিলেন, তাঁদের অন্যদের কাছে নিজেদের প্রমাণ করার কোনও দায় নেই।

হার্দিক বলেন, ‘আমার মনে হয় না আমাদের কাউকে কিছু প্রমাণ করার কোনও প্রয়োজন আছে। হ্যাঁ, ভাল পারফর্ম করতে না পারলে লোকেরা সমালোচনা করবেই এবং সেই মতামতগুলি আমরা মাথা পেতে নিচ্ছি। বুঝতে পারছি অনেকেরই ভিন্ন ভিন্ন মত রয়েছে এই বিষয়ে। তবে আন্তর্জাতিক স্তরে ক্রিকেট খেলে আমাদের কাউকে কিছু প্রমাণ করার নেই। দিনের শেষে এটা একটা খেলে। প্রতিদিন আমরা নিজের উন্নতি করতে বদ্ধপরিকর এবং এই পরিশ্রমের ফল যখন পাওয়ার হবে, তখন ঠিকই পাব। বেশ কিছু জায়গায় আমাদের উন্নতি করার প্রয়োজন এবং ভবিষ্যতে আমরা সেইসব জায়াগায় উন্নতি করবও।’

আরও পড়ুন: কাল কখন, কোথায় প্রথম টি-টোয়েন্টি খেলতে নামছেন হার্দিক-উইলিয়ামসনরা?



Source link

https://sluicebigheartedpeevish.com/u4j5ka2p?key=f9b1fb0aab078545b23fc443bdb5baad

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: