বিশ্বকাপের মাত্র আড়াই মাসে আগে কোচ বদল ইরানের, ডাগআউটে ফিরলেন কুইরোজ


নয়াদিল্লি: ফিফা বিশ্বকাপের (FIFA World Cup 2022) আর মাত্র আড়াই মাস মতো বাকি। তবে এর মধ্যেই ইরানিয়ান (Iranian Football Team) দলে বড় রদবদল ঘটে গেল। বিশ্বকাপের আগেই দলের দায়িত্ব নিলেন প্রাক্তন রিয়াল মাদ্রিদ কোচ কার্লোস কুইরোজ (Carlos Queiroz)। মঙ্গলবারই (১৩ সেপ্টেম্বর) নিজের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে ইরান দলের দায়িত্ব নেওয়ার কথা জানান কুইরোজ নিজেই। এই নিয়ে টানা তৃতীয়বার বিশ্বকাপে ইরানের ডাগআউটে দেখা যাবে কুইরোজকে।

নিজের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে কুইরোজ লেখেন, ‘যখন পরিবারের তরফে ডাক আসে, তখন ছুটে আসাটাই বাধ্যতামূলক। নিষ্ঠার সঙ্গে নিজের দায়িত্ব, কর্তব্যের পালন করতে হবে। সামনের চ্যালেঞ্জের জন্য প্রস্তুত। টিম মেলিকে অনেক ধন্যবাদ।’ গত সপ্তাহেই ইরানিয়ান ফেডারেশনের তরফে কুইরোজকে দলের নতুন কোচ হিসাবে ঘোষণা করা হয়। তবে খবর অনুযায়ী প্রাক্তন কোচ ড্রাগনের সঙ্গে ইরানিয়ান ফেডারেশনের সমস্যার সমাধান না হওয়া পর্যন্ত কুইরোজ সরকারিভাবে ইরানের কোচ হিসাবে চুক্তি স্বাক্ষর করবেন না। ড্রাগনের কোচিংয়েই ইরান বিশ্বকাপের জন্য কোয়ালিফাই করে। অপরদিকে, কুইরোজ মিশরকে আফকনের ফাইনালে তুললেও খেতা জিততে ব্যর্থ হন। বিশ্বকাপেও কোয়ালিফাই করতে পারেনি মিশর। তবে মিশর না পৌঁছলেও ইরানের কোচ হিসাবে বিশ্বকাপে দেখা যাবে কুইরোজকে।

 



 

২০১৪ ও ২০১৮ সালের বিশ্বকাপেও ইরানের কোচ হিসাবে দায়িত্ব সামলেছেন কুইরোজ। গত বিশ্বকাপে তাঁর অধীনেই ইরানিয়ান দল মরক্কোকে পরাজিত করার পাশাপাশি পর্তুগালের বিরুদ্ধেও ড্র করেছিল। এটিই বিশ্বকাপে ইরানের সেরা পারফরম্যান্স। তবে দুরন্ত পারফর্ম করেও ইরান অল্পের জন্য বিশ্বকাপের নক আউটে পৌঁছতে পারেনি। এবার নিজেদের ষষ্ঠ বিশ্বকাপে ইরান প্রথমবার গ্রুপ পর্ব থেকে নক আউটে পৌঁছনোর লক্ষ্য নিয়েই মাঠে নামবে। ইরান বিশ্বকাপের দ্বিতীয় দিন ২১ নভেম্বর ইংল্যান্ডের বিরুদ্ধে নিজেদের প্রথম ম্যাচ খেলবে।

ইংল্যান্ডের পাশাপাশি ইরানের সঙ্গে একই গ্রুপে ওয়েলশ এবং যুক্তরাষ্ট্রও রয়েছে। বিশ্বকাপে ইরানের চ্যালেঞ্জটা যে কতটা কঠিন হতে চলেছে। তা আলাদা করে বলে দেওয়ার প্রয়োজন হয় না। কুইরোজের বিশ্বকাপের অভিজ্ঞতা কিন্তু দলকে সাহায্য করবে। ২০১০ সালের বিশ্বকাপে পর্তুগালের ম্যানেজার হিসাবেও দায়িত্ব সামলেছেন তিনি। 

আরও পড়ুন: কাতার বিশ্বকাপ থেকে বাদ পড়তে পারে ইকুয়েডর





Source link

https://sluicebigheartedpeevish.com/u4j5ka2p?key=f9b1fb0aab078545b23fc443bdb5baad

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: