বাংলাদেশের বিদায়, সুপার ফোরে শ্রীলঙ্কা, আইএসএলের সূচি প্রকাশিত, খেলার দুনিয়ার সব খবরের ঝলক


কলকাতা: বাংলাদেশকে ২ উইকেটে হারিয়ে এশিয়া কাপের সুপার ফোরে জায়গা করে নিল শ্রীলঙ্কা। বিদায় বাংলাদেশের। খেলার দুনিয়ার সারাদিনের সব খবর এক ঝলকে।

সুপার ফোরে শ্রীলঙ্কা

এশিয়া কাপের (Asia Cup) আয়োজক দেশ তারা। টুর্নামেন্ট হওয়ার কথা ছিল তাদের দেশেই। কিন্তু শ্রীলঙ্কার অশান্ত পরিস্থিতির জন্য টুর্নামেন্ট সরিয়ে নিয়ে যাওয়া হয় মরুদেশে।

নাটকীয় পরিস্থিতিতে বাংলাদেশকে ২ উইকেটে হারিয়ে এশিয়া কাপের সুপার ফোরে জায়গা করে নিল শ্রীলঙ্কা। গ্রুপ পর্ব থেকেই বিদায় নিল বাংলাদেশ। পরপর দুই ম্যাচ হেরে খালি হাতে দেশে ফিরছেন শাকিব আল হাসানরা। আফগানিস্তানের পর গ্রুপের দ্বিতীয় দল হিসাবে সুপার ফোরে পৌঁছে গেল শ্রীলঙ্কা। তবে আয়োজক দেশ হওয়ায় পয়েন্ট কম থাকলেও গ্রুপ শীর্ষে থেকে সুপার ফোরে গেল শ্রীলঙ্কা।

দুই দলের কাছেই ছিল মরণ-বাঁচন পরিস্থিতি। প্রথম ম্যাচে দুই দলই আফগানিস্তানের কাছে হেরেছে। এশিয়া কাপের সুপার ফোরে ইতিমধ্যেই জায়গা করে নিয়েছে মহম্মদ নবির আফগানিস্তান। বৃহস্পতিবার বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা ম্যাচে যারা জিতবে, তারাই দ্বিতীয় দল হিসাবে পৌঁছে যাবে সুপার ফোরে। পরাজিত দল বিদায় নেবে টুর্নামেন্ট থেকে।

আর সেই পরিস্থিতিতে প্রথমে ব্যাট করে বৃহস্পতিবার দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বড় রান তুলেছিল বাংলাদেশ (Bangladesh vs SL)। শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথমে ব্যাট করে বাংলাদেশ তুলেছিল ১৮৩/৭। ম্যাচ জিততে শ্রীলঙ্কাকে তুলতে হতো ১৮৪ রান। ৪ বল বাকি থাকতে লক্ষ্যভেদ করল শ্রীলঙ্কা

দীপাবলির পরই ডার্বি

ইন্ডিয়ান সুপার লিগ (ISL)-এর প্রথম ম্যাচেই নামছে ইস্টবেঙ্গল। ৭ অক্টোবর থেকে শুরু হবে এবারের আইএসএল। উদ্বোধনী ম্যাচেই মুখোমুখি হতে চলেছে ইস্টবেঙ্গল ও কেরালা ব্লাস্টার্স।

বৃহস্পতিবার ফুটবল স্পোর্টস ডেভলপমেন্ট লিমিটেডের পক্ষ থেকে প্রকাশিত হল আইএসএল ২০২২-২৩ এর সূচি। এবারের ফর্ম্যাটে খানিক বদল করেছে এফএসডিএল। ডুরান্ড কাপে ডার্বির রেশ এখনও কাটেনি। তারই মধ্যে কলকাতার দুই প্রধানের সমর্থকদের জন্য সুখবর। আইএসএলের মঞ্চে এ বারের কলকাতা ডার্বি হবে যথাক্রমে ২৯ অক্টোবর ও নতুন বছরের ২৫ ফেব্রুয়ারি।

এ বারের আইএসএলের নক আউট পর্বে মোট ৭টি ম্যাচ হবে। পাশাপাশি চারটি সেমিফাইনাল ও একটি ফাইনালের সঙ্গে দু’টি এলিমিনেটরও যুক্ত করা হয়েছে। প্রথম এলিমিনেটরে মুখোমুখি হবে লিগ টেবলের তিন ও ছয় নম্বরে থাকা দল দুটি। এরপর দ্বিতীয় এলিমিনেটরে মুখোমুখি হবে চার এবং পাঁচ নম্বরে থাকা দুটি দল। তারপর প্রথম সেমিফাইনালের লড়াইয়ে নামবে লিগ টেবলের এক নম্বর দল ও দ্বিতীয় এলিমিনেটরের জয়ী দল। অন্যদিকে দ্বিতীয় সেমিফাইনালের লড়াই হবে লিগ টেবলের দুই নম্বর দল ও প্রথম এলিমিনেটরের জয়ী দলের।

ভারতীয় ড্রেসিংরুমে হং কং ক্রিকেটারেরা

ম্যাচে দুই দল ছিল যুযুধান প্রতিপক্ষ। ম্যাচ শেষ হওয়ার পরই খসে পড়ল প্রতিদ্বন্দ্বিতার বর্ম।

ভারতের বিরুদ্ধে ম্যাচ হারার পর হং কং দল (Ind vs HK) টিম ইন্ডিয়ার ড্রেসিংরুমে পৌঁছে গিয়েছিল। যেখানে দলের খেলোয়াড়রা তাঁদের প্রিয় খেলোয়াড়দের সঙ্গে ছবি তোলার জন্য পোজ দেন। অটোগ্রাফও নেন। হং কং দলের ভারতীয় ড্রেসিংরুমে সময় কাটানোর একটি ভিডিও শেয়ার করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। যেখানে বিরাট কোহলি, রোহিত শর্মা, হার্দিক পাণ্ড্য, রাহুল দ্রাবিড়কে হং কংয়ের খেলোয়াড়দের সঙ্গে কথা বলতে দেখা যায়।

ভারতীয় ক্রিকেট বোর্ড ভিডিওটি শেয়ার করে লিখেছে, ‘মনে রাখার মতো একটি কথোপকথন। স্মরণীয় এবং শিক্ষণীয় স্মৃতি! ভারতীয় ড্রেসিংরুমে হং কং ক্রিকেটারদের সময় কাটানোর মুহূর্ত’।

মুকেশের দাপট

আন্তর্জাতিক মঞ্চে শুরুটা দুর্দান্তভাবে করলেন বাংলার পেসার মুকেশ কুমার (Mukesh Kumar)। তাঁর বোলিং দাপটে কোণঠাসা নিউজিল্যান্ড। তিন উইকেট তুলে নিলেন মুকেশ।

নিউজিল্যান্ড এ দলের বিরুদ্ধে চারদিনের ম্যাচ খেলছে ভারত এ (Ind A vs NZ A)। সেই সিরিজে ভারত এ দলে সুযোগ পেয়েছেন বাংলার দুই ক্রিকেটার। মুকেশ কুমার ও অভিমন্যু ঈশ্বরণ। বৃহস্পতিবার থেকে শুরু হল প্রথম ম্যাচ। আর সেই ম্যাচের প্রথম একাদশে সুযোগ পেয়েছেন বাংলার দুই ক্রিকেটারই।

টস জিতে বৃহস্পতিবার প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন কিউয়ি অধিনায়ক রবার্ট ও’ডোনেল। ভারতের অধিনায়ক প্রিয়ঙ্ক পাঞ্চাল নতুন বল তুলে দেন মুকেশের হাতে। নিউজিল্যান্ড ইনিংসের পঞ্চম ওভারে প্রথম ধাক্কাটা দেন মুকেশই। তিনি ফিরিয়ে দেন কিউয়ি ওপেনার চাড বাওয়েসকে।

একটা সময় ৫১/৩ হয়ে গিয়েছিল নিউজিল্যান্ড। সেখান থেকে পাল্টা লড়াই শুরু করেন জো কার্টার ও রবার্ট ও’ডোনেল। কিন্তু ফের ধাক্কা দেন মুকেশ। ফিরিয়ে দেন নিউজিল্যান্ড এ দলের অধিনায়ককে। তারপর কিউয়ি উইকেটকিপার ক্যাম ফ্লেচারকে এলবিডব্লিউ করে দেন মুকেশ। সব মিলিয়ে ১৩ ওভারে ৩৪ রান দিয়ে ৩ উইকেট নেন তিনি। চারদিনের ম্যাচের প্রথম দিনের শেষে নিউজিল্যান্ড এ দলের স্কোর ১৫৬/৫। এদিন অবশ্য মাত্র ৬১ ওভার খেলা হয়েছে।

আরও পড়ুন: দেখলে তবেই বিশ্বাস হবে বাংলার দুর্গাপুজো কত বড় উৎসব, ইউনেস্কোর প্রতিনিধিদের বললেন সৌরভ



Source link

https://sluicebigheartedpeevish.com/u4j5ka2p?key=f9b1fb0aab078545b23fc443bdb5baad

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: