বড়সড় ছাঁটাইয়ের ঘোষণা ‘অ্যাকসেনচার’-এর, চাকরি যেতে পারে ১৯ হাজার কর্মীর



নয়াদিল্লি: এবার ছাঁটাই অ্যাকসেনচারেও (Accenture Layoff)। বৃহস্পতিবার অ্যাকসেনচার পিএলসি-র (Accenture Plc) তরফে বলা হয়েছে যে ১৯ হাজার কর্মী চাকরি হারাতে পারেন এবং এর বার্ষিক রাজস্ব (annual revenue) এবং লাভের লক্ষ্যমাত্রা বা টার্গেটও কমিয়েছে। বিশ্বব্যাপী অর্থনৈতিক পরিস্থিতির অবনতির ফলে আইটি পরিষেবাগুলিতে কর্পোরেট ব্যয় হ্রাস যে হয়েছে তার সাম্প্রতিক সঙ্কেত এটি। 

এবার ছাঁটাই অ্যাকসেনচারেও

ফের ছাঁটাইয়ের প্রকোপ। একাধিক বহুজাতিক সংস্থা ইতিমধ্যেই একাধিকবার কর্মী ছাঁটাই করে ফেলেছে। এবার সেই তালিকায় নাম লেখাতে চলেছে ‘অ্যাকসেনচার’ও। বার্ষিক যে আয় ও লাভের লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছিল, তাতেও কাটছাঁটের কথা ঘোষণা করা হয়েছে বৃহস্পতিবার। ফলে মন্দার বাজারে সংস্থাগুলি তাদের টেকনলজি বাজেটেও যে হ্রাস ঘটাবে সেই আশঙ্কাও তৈরি হচ্ছে। 

সংস্থার তরফে এখন বার্ষিক আয় বৃদ্ধির লক্ষ্য স্থানীয় মুদ্রার নিরিখে ৮ শতাংশ থেকে ১০ শতাংশ ধার্য করা হয়েছে যা আগে ছিল

৮ শতাংশ থেকে ১১ শতাংশ। 

একাধিক সংস্থায় কর্মী ছাঁটাই চলছেই…

থামছে না চাকরি ছাঁটাইয়ের প্রক্রিয়া। বিশ্ব মন্দার আবহে ফের একবার কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটল ফেসবুকের মূল কোম্পানি মেটা। কর্মী ছাঁটাই হয়েছে বিনোদন সংস্থা ডিজনি, কর্পোরেট সংস্থা অ্যামাজন, টেলিকম সংস্থা এরিকসনেও। 

জানা গেছে, অ্যামাজনে আগামী কয়েক সপ্তাহের মধ্যেই শুরু হবে ছাঁটাই প্রক্রিয়া। শোনা যাচ্ছে, এই দফায় চাকরি খোয়াতে পারেন প্রায় ৯০০০ কর্মী। এর আগেও কর্মী ছাঁটাই করেছে অ্যামাজন সংস্থা। নতুন করে অ্যামাজনে কর্মী ছাঁটাইয়ের কথা প্রকাশ্যে আসায় শুরু হয়েছে উদ্বেগ। প্রসঙ্গত উল্লেখ্য, গতবছরের শেষভাগ থেকেই কর্মী ছাঁটাই প্রক্রিয়া শুরু করেছে অ্যামাজন কর্তৃপক্ষ। গত মাসে আবার শোনা গিয়েছিল, কর্মী ছাঁটাইয়ের পাশাপাশি কর্মীদের বেতনও কমাবে এই সংস্থা। সংরক্ষণ করা হবে নতুন নিয়োগের ক্ষেত্রেও। শোনা গিয়েছে, এবার কর্মীদের বেতন প্রায় ৫০ শতাংশ কমাতে চলেছে অ্যামাজন কর্তৃপক্ষ। 

দিন কয়েক আগে শোনা যায়, কর্মী ছাঁটাই হবে এন্টারটেনমেন্ট (Entertainment) সংস্থা ডিজনিতেও (Disney)। খবর মেলে সূত্র মারফত। একাধিক মিডিয়া সূত্রে খবর, বিনোদন জায়ান্ট ডিজনি, তার ম্যানেজারদের বাজেট কমানোর (budget cut) প্রস্তাব দিয়েছে এবং আগামী সপ্তাহের মধ্যে ছাঁটাই করা কর্মীদের (employee lay off) তালিকা তৈরি করারও নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন: Stock Market Closing: মন্দার গ্রাসে মার্কিন মুলুক, মঙ্গলে উজ্জ্বল ভারতের বাজার, বুধেই কি ধস ?

বিশ্ব মন্দার আবহে ফের একবার কর্মী ছাঁটাইয়ের পথে হেঁটেছে ফেসবুকের মূল কোম্পানি মেটাও। এবার বিশ্বের সামাজিক মাধ্যমের এই কোম্পানিতে চাকরি গেছে ১০ হাজার কর্মীর। 

 

 



Source link

https://sluicebigheartedpeevish.com/u4j5ka2p?key=f9b1fb0aab078545b23fc443bdb5baad

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: