বছরের শেষ সূর্যগ্রহণ, ১১ মিনিটের খণ্ডগ্রাস গ্রহণের সাক্ষী থাকল কলকাতা


সঞ্চয়ন মিত্র ও ঝিলম করঞ্জাই, কলকাতা: বছরের শেষ সূর্যগ্রহণ দেখা গিয়েছে আজ, ২৫ অক্টোবর। এটি ছিল খণ্ডগ্রাস সূর্যগ্রহণ। এই বিরল মহাজাগতিক মুহূর্তের সাক্ষী ছিলেন কলকাতাবাসীও। তবে মাত্র ১১ মিনিটের জন্য কলকাতায় এদিনের খণ্ডগ্রাস সূর্যগ্রহণ দেখা গিয়েছে। বিকেল ৪টে ৫২ মিনিট থেকে শুরু হয়ে গ্রহণ শেষ হয় বিকেল ৫টা ৩ মিনিটে। সূর্যাস্তের আগে কিছুক্ষণের জন্য এই খণ্ডগ্রাস সূর্যগ্রহণ দেখা গিয়েছিল কলকাতায়। ভারতে বছরের শেষ সূর্যগ্রহণ প্রথম দেখা গিয়েছে অমৃতসর থেকে। দেশে প্রায় ঘণ্টা দুয়েক ধরে দেখা গিয়েছে আজকের খণ্ডগ্রাস সূর্যগ্রহণ। ভারতের বিভিন্ন প্রান্ত থেকে দেখা গিয়েছে এই গ্রহণ। জানা গিয়েছে, এদিনের খণ্ডগ্রাস সূর্যগ্রহণে সূর্যের সর্বাধিক ৪ শতাংশ ঢাকা পড়বে। বিশ্বে সর্বপ্রথম আজকের এই খণ্ডগ্রাস সূর্যগ্রহণ দেখা গিয়েছিল আইসল্যান্ড থেকে। 

কেন হয় সূর্যগ্রহণ

সূর্যের আলোয় আলোকিত হয় সবক’টি গ্রহ ও উপগ্রহ। কক্ষপথে ঘুরতে ঘুরতে চাঁদ, সূর্য আর পৃথিবীর মাঝে এসে পড়লে হয় সূর্যগ্রহণ। চাঁদ যখন পুরোপুরি সূর্যকে ঢেকে দেয়, তখন রাতের মতো অন্ধকার নেমে আসে পৃথিবীতে। তাকে বলে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। বলয়গ্রাস গ্রহণে গোটা সূর্য চাঁদের আড়ালে ঢাকা পড়ে না। ফলে সূর্যের চারপাশের অংশ উজ্জ্বল বলয় হিসেবে দেখা যায়। চাঁদ যখন সূর্যের একাংশকে ঢেকে দেয়, তাকে বলে আংশিক গ্রহণ। ভারতীয় সময় অনুযায়ী, আজকের গ্রহণ শুরু হয়েছিল দুপুর ২টো ২৯ মিনিটে। আর সন্ধ্যা ৬টা ৩২ মিনিটে গ্রহণ শেষ হয়েছে। অর্থাৎ, খণ্ডগ্রাস সূর্যগ্রহণ চলেছে ৪ ঘণ্টা ৩ মিনিট।

কোথায় কোথায় দেখা যাবে খণ্ডগ্রাস সূর্যগ্রহণ 

আন্দামান নিকোবার এবং উত্তর পূর্ব ভারতের কিছু অংশ ছাড়া সারা ভারতেই এই গ্রহণ দেখা গিয়েছে। তবে উত্তর পূর্বের আইজল, ডিব্রুগড়, ইম্ফল, ইটানগর, কোহিমা, শিবসাগর, শিলচরে গ্রহণ দেখা যাবে না। ভারত ছাড়া মঙ্গলবার সূর্যগ্রহণ দেখা যাবে ইউরোপ, উত্তর আফ্রিকা, এশিয়ার পশ্চিম অংশে, অতলান্তিক মহাসাগরের উত্তর ভাগ এবং ভারত মহাসাগরের উত্তর ভাগে।

কালীপুজোয় সূর্যগ্রহণের ঘটনা বিরল। ২৭ বছর পর ফের এমন মুহূর্তের সাক্ষী থাকল দেশ। এর আগে ১৯৯৫ সালের ২৭ অক্টোবর পূর্ণগ্রাস সূর্যগ্রহণ হয়েছিল। পরবর্তী আংশিক সূর্যগ্রহণ হবে ২০২৭ সালের ২ অগস্ট। এ ছাড়া, চলতি বছরের ৮ নভেম্বর পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ হবে। তা গোটা ভারত থেকে দেখা যাবে। ২০২২ সালে মোট ৪টি গ্রহণ হওয়ার কথা। বছরের প্রথম সূর্যগ্রহণ হয়েছে ৩০ এপ্রিল। তার পর ১৬ মে চন্দ্রগ্রহণের সাক্ষী হয়েছিল দেশ। মঙ্গলবারের আংশিক সূর্যগ্রহণ চলতি বছরের তৃতীয় গ্রহণ। শেষ গ্রহণটি হবে নভেম্বরের ৮ তারিখ।

আরও পড়ুন- মাথার পিছনে আঘাত, সিঁথিতে ছেলের হাতে বাবা ‘খুন’



Source link

https://sluicebigheartedpeevish.com/u4j5ka2p?key=f9b1fb0aab078545b23fc443bdb5baad

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: