ফের জনসমক্ষে জিংপিং, চিনা-গৃহযুদ্ধের গুঞ্জনে জল?


নয়াদিল্লি: চিনে কি গৃহযুদ্ধ? প্রবল প্রতাপশালী প্রেসিডেন্ট কি কোণঠাসা? গত কয়েকদিনে এমনই নানা সম্ভাবনার কথা ভেসে উঠছিল আন্তর্জাতিক সংবাদমাধ্যমে। সেই সব সম্ভাবনা উড়িয়ে এবার সর্ব সমক্ষে হাজির হলেন চিনা প্রেসিডেন্ট শিং জিংপিং (Xi Jinping) 

ফের জনসমক্ষে:
সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের মিটিংয়ের (SCO Leader Summit) পরে এই প্রথম জনসমক্ষে এলেন তিনি। কমিউনিস্ট পার্টি অফ চায়না (CPC)-এবং চিন সরকারের সাফল্য নিয়ে একটি প্রদর্শনী আয়োজন করা হয়েছে। সেখানেই দেখা গিয়েছে চিনা প্রেসিডেন্টকে। এর আগে গুঞ্জন শুরু হয়েছিল যে নিজের দেশেই সেনার একটি অংশের হাতে গৃহবন্দি হয়েছিলেন শিং জিনপিং। চিনে সেনা অভ্যুত্থানের গুঞ্জনও শুরু হয়েছিল। যদিও মঙ্গলবারের ওই অনুষ্ঠানে প্রিমিয়ার লি কেকিয়াং (Premier Li Keqiang) এবং একাধিক উচ্চপদস্থ ব্যক্তিদের সঙ্গে দেখা যায় শি জিনপিং-কে। খবর, চিনা সরকার নিয়ন্ত্রিত সংবাদ সংস্থার।

জিনপিংয়ের বার্তা:
ওই অনুষ্ঠানে বক্তব্য রাখেন চিনা প্রেসিডেন্ট। সেখানে সমাজতন্ত্রের বিজয়ের কথা, তাঁর আমলে চিনের উন্নতির কথা বলেছেন জিংপিং। চিনা সরকার নিয়ন্ত্রিত সংবাদ সংস্থা সূত্রে, চিনা প্রেসিডেন্ট বলেছেন, ‘দল এবং রাষ্ট্র ঐতিহাসিক সাফল্য পেয়েছে, নানা ঐতিহাসিক বদলের মধ্যে দিয়ে এগিয়েছে।’ এই সাফল্যকে আরও বেশি করে প্রচার করার কথাও বলেছেন তিনি।  

অভ্যুত্থানের গুঞ্জন:
চিনের সরকার হোক বা দল। দুই জায়গাতেই এই মুহূর্তে শি জিনপিংয়ের কর্তৃত্ব অবিসংবাদিত। তাঁর আমেল চিনের অর্থনৈতিক উন্নতির কথাও বারবার ফলাও করে প্রচার করা হয়েছে। ফলে SCO-এর সামিট থেকে ফেরার পর বেশ কিছু তাঁকে জনসমক্ষে না দেখতে পাওয়ায় বেশ কিছু সংবাদমাধ্যম প্রশ্ন তোলে। আন্তর্জাতিক নানা ক্ষেত্রেও বারবার প্রশ্ন তোলা হয়। তখনই গুঞ্জন ছড়ায় যে চিনা সেনার একটি অংশ বিদ্রোহ ঘোষণা করেছে, তাঁদেরই হাতে বন্দি হয়েছেন শি জিনপিং। টুইটারে ট্রেন্ড হতে থাকে #chinacoup. এমনকী চিনা সেনার জেনারেল লি কুয়োমিং ( Li Qiaoming)-এর নামও ভেসে বেড়াতে থাকে পরবর্তী চিনা প্রেসিডেন্ট হিসেবে। মঙ্গলবারের অনুষ্ঠানের পর সেইসব গুঞ্জনেই অবশ্য জল পড়েছে বলে মনে করছে বিশেষজ্ঞ মহল?

কেন দেখা যায়নি?   
বিশেষজ্ঞরা মনে করছেন, উজবেকিস্তানের সমরকন্দে SCO Summit-এর পরে সাত দিনের জন্য কোয়রান্টিনে থাকতে হয়েছিল চিনা প্রেসিডেন্টকে। তারপরে তিন দিন বাড়িতে থাকার নিয়ম। কোভিড ঠেকাতে এই নিয়মের প্রচার করেছেন খোদ শি জিনপিং। বিদেশ থেকে ফেরায় নিজেও সেই নিয়মই মেনেছেন তিনি। তাই তাঁকে বেশ কিছুদিন জনসমক্ষে দেখা যায়নি বলে ধারণা বিশেষজ্ঞদের। 

চলতি বছরের অক্টোবরেই চিনা কমিউনিস্ট পার্টি কংগ্রেস। সেখানে ফের নির্বাচিত হতে পারে শি জিংপিং। তাই তার আগে এমন অনুপস্থিতি, যাবতীয় গুঞ্জনে বেশি জ্বালানি জুগিয়েছে বলে মনে করছে বিশেষজ্ঞ মহল। 

আরও পড়ুন: নাগালে পেতে মরিয়া আমেরিকা, কিন্তু ঢাল হয়েই রইলেন পুতিন, হুইসেলব্লোয়ার স্নোডেন রুশ নাগরিক হলেন



Source link

https://sluicebigheartedpeevish.com/u4j5ka2p?key=f9b1fb0aab078545b23fc443bdb5baad

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: