ফের ছাঁটাই মেটায়, ধাক্কা এসে পড়ল ভারতেও! এদেশে ক’জন ছাঁটাই


নয়াদিল্লি: ফের বড়সড় ছাঁটাইয়ের আশঙ্কা ফেসবুকের মূল সংস্থা মেটাতে। সেই ছাঁটাইয়ের ধাক্কা এসে পড়েছে ভারতেও। এমনটাই খবর সংবাদ সংস্থা IANS-এর। ছাঁটাইয়ের কোপে পড়তে চলেছে ফেসবুকের অতি উচ্চপদস্থ বেশ কিছু কর্মীও। 

ABP Ananda – Live TV

রিপোর্ট জানাচ্ছে, ভারতে মেটার ডিরেক্টর অফ মার্কেটিং অবিনাশ পন্থ, মিডিয়া পার্টনারশিপের ডিরেক্টর সাকেত ঝা, ডিরেক্টর (লিগাল) অমৃতা মুখোপাধ্যায়- এঁরা ছাঁটাইয়ের তালিকায় রয়েছেন। সূত্রের খবর, বিশ্বজুড়ে যে তৃতীয় ছাঁটাই শুরু করেছে মেটা। তাতে মার্কেটিং, অ্য়াডমিনিস্ট্রেশন, হিউম্যান রিসোর্স-সহ আরও একাধিক দফতর থেকে ছাঁটাই করা হচ্ছে। আগের ছাঁটাইয়েও এমনভাবেই সব দফতর থেকেই ছাঁটাই করা হয়েছিল। যদিও এই বিষয়ে এখনও সংবাদমাধ্যমের কাছে কোনও বক্তব্য রাখেনি মেটা। 

এই বিষয়টি নিয়ে পেশাগত ক্ষেত্রে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম লিঙ্কডিন (LinkedIn)-এ মেটায় কর্মরত এক ইঞ্জিনিয়ার সুরভি প্রকাশ পোস্ট করেছেন। সেখানে তিনি জানিয়েছেন, তাঁকে পদত্যাগ করতে বলা হয়েছে। বুধবার থেকে যে ছাঁটাই শুরু করেছে মেটা, তাতে বিশ্বজুড়ে অন্তত ৬০০০ জনকে ছাঁটাই করা হয়েছে বলে খবর। কোথাও কোথাও সংখ্যাটিকে ১০ হাজারও বলা হয়েছে।  সংস্থা চালাতে খরচের দিকটি নিয়ে নতুন করে ভাবছে বলে জানিয়েছিল সংস্থা। খরচ কমানোর জন্য বারবার ছাঁটাইয়ের রাস্তায় হাঁটছে মেটা। মেটার প্রতিষ্ঠাতা এবং সিইও মার্ক জুকেরবার্গ মার্চেই জানিয়েছিলেন তাঁর সংস্থা অন্তত দশ হাজার কর্মীকে ছাঁটাই করবে। এপ্রিল এবং মে মাসের শেষে দুই ধাপে এই ছাঁটাই হবে বলে জানিয়েছেন তিনি। এর আগেও গত বছরের নভেম্বরে ১১ হাজার কর্মীকে ছাঁটাই করেছিল মেটা।

টেক এমপ্লয়ি অর্থাৎ বিভিন্ন প্রযুক্তি ভিত্তিক সংস্থায় (Tech Companies) যাঁরা কর্মরত চলতি বছর তাঁদের জন্য বেশ খারাপ। বড় কোম্পানি হোক বা স্টার্টআপ, সবক্ষেত্রেই ছাঁটাই (Layoffs) হয়েছে। ২০২৩ সালে ইতিমধ্যেই প্রায় ২ লক্ষ কর্মী চাকরি খুইয়েছেন। গ্লোবাল স্তরে এই পরিসংখ্যানই প্রকাশ্যে এসেছে। সূত্রের খবর, আগামী দিনে আরও কর্মী ছাঁটাই করবে বিশ্বের বিভিন্ন টেক কোম্পানি। ইতিমধ্যেই বিভিন্ন নামিদামি কোম্পানি যেমন মেটা, গুগল, অ্যামাজন, ভোডাফোন থেকে ব্যাপক হারে কর্মী ছাঁটাই হয়েছে। এইসব সংস্থায় আগামী দিনেও কর্মী ছাঁটাইয়ের আশঙ্কা থাকছে। Layoffs.fyi- একটি layoffs tracking ওয়েবসাইট। এখানেই দেখা গিয়েছে, ৬৯৫টি সংস্থা প্রায় ১.৯৮ লক্ষ কর্মীকে ছাঁটাই করেছেন। ২০২২ সালের পরিসংখ্যান অনুসারে, ১০৪৬টি টেক কোম্পানি ১.৬১ লক্ষের বেশি কর্মী ছাঁটাই করেছিল। 

]

আরও পড়ুন: শুধু জামাইয়ের মঙ্গল নয়, জামাইষষ্ঠী ব্রতপালনের পিছনে ছিল শাশুড়িদের আরও এক মনস্কামনা



Source link

https://sluicebigheartedpeevish.com/u4j5ka2p?key=f9b1fb0aab078545b23fc443bdb5baad

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: