ফের কি পাক প্রধানমন্ত্রী পদে শেহবাজ শরিফ? ভোটাভুূটি আজ


নয়াদিল্লি: ভোটে ভূরি ভূরি অনিয়মের অভিযোগ, নুইয়ে পড়া অর্থনীতি এবং সন্ত্রাসবাদী হামলার বাড়বাড়ন্ত-এসবের মধ্যে কি আরও এক বার পাকিস্তানের প্রধানমন্ত্রী (Pakistan Prime Minister) হিসেবে শপথগ্রহণ করতে চলেছেন পিএমএল(এন)-র বর্ষীয়ান নেতা শেহবাজ শরিফ (PML N Leader Shehbaz Sharif)? আপাতত যা ছবি, তাতে সেই সম্ভাবনাই জোরাল। এবং সেই সম্ভাবনা বাস্তবায়িত হলে, এবারও জোট সরকার চালানোরও গুরুভার তাঁর কাঁধে পড়তে পারে। পিএমএল(এন) এবং পিপিপি-র যৌথ প্রধানমন্ত্রী প্রার্থী হিসেবে মনোনয়ন পত্র জমা দিয়েছেন শেহবাজ। পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের হয়ে তাঁর মুখোমুখি হচ্ছেন ওমর আয়ুব খান। যদিও ওয়াকিবহাল মহলের দাবি, রবিবাররে এই নির্বাচন একপেশেই হওয়ার কথা।

বিশদ…
পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ছোট ভাই, ৭২ বছরের শেহবাজ পিএমএল(এন)-র সভাপতি। যদিও, গত অক্টোবরে নওয়াজ পাকিস্তানে ফেরার পর থেকে জোর চর্চা হয়, এই নিয়ে চতুর্থ বার পাক-প্রধানমন্ত্রীর কুর্সিতে বসতে পারেন তিনি। তবে পরে তিনি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা না করার সিদ্ধান্ত নেন। গত ৮ অক্টোবর ভোট হয়েছিল পড়শি দেশে। তাতে বিস্তর অনিয়মের অভিযোগ ওঠে। যদিও ইমরান খান-সমর্থিত ৯০ শতাংশ নির্দল প্রার্থীই নির্বাচনে জিতেছিলেন। ২৬৬ আসনের ন্যাশনাল অ্যাসেম্বলিতে বৃহত্তম আসন পিটিআই-সমর্থিত নির্দল প্রার্থীরাই পায়। তবে সরকার গড়ার জন্য যে সংখ্য়া দরকার, তা নির্দল বা কোনও একটি দলের প্রার্থী, কারও পক্ষে যায়নি। 

এর পর…
ভোটের ফলাফল স্পষ্ট হতেই মুত্তাহিদ্দা কওমি মুভমেন্ট-পাকিস্তান, ইসতেখাম-ই-পাকিস্তান পার্টি এবং পিপিপি, প্রত্যেকেই পিএমএল(এন) প্রার্থীদের সমর্থন করে। তখনই দেওয়াল লিখন স্পষ্ট হতে শুরু করেছিল। ওয়াকিবহাল মহলের মতে, পাকিস্তানের ৩৩ম প্রধানমন্ত্রী হিসেবে শেহবাজের ফেরা এখন স্রেফ সময়ের অপেক্ষা। কারণ তাঁর প্রতিদ্বন্দ্বী আয়ুবের কাছে প্রধানমন্ত্রী হওয়ার জন্য যথেষ্ট সংখ্যা নেই। আজ, রবিবার, পাক প্রধানমন্ত্রী নির্বাচনের জন্য ভোটাভুটি হওয়ার কথা সে দেশের ন্যাশনাল অ্যাসেম্বলিতে। ভোটাভুটির ফলে যাঁর নামে সিলমোহর পড়বে, আগামীকাল অর্থাৎ সোমবার, প্রেসিডেন্সিয়াল ভবন বা ‘অওন-এ-সদর’-এ তিনি শপথগ্রহণ করবেন। রাজনৈতিক বিশেষজ্ঞদের ধারণা, এই শপথগ্রহণ অনুষ্ঠানে দেখা যাবে শেহবাজকেই। এখন প্রশ্ন, হার নিশ্চিত জেনেও, শনিবার কেন, ন্যাশনাল অ্যাসেম্বলির স্পিকারের কাছে প্রধানমন্ত্রী পদের জন্য মনোনয়ন জমা দিলেন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)  সমর্থিত ওমর আয়ুব খান? তা হলে কি শেষ মুহূর্তে কিছু বদলাতে পারে? আয়ুবের বক্তব্য, শেহবাজের প্রধানমন্ত্রীর হওয়া হবে না কারণ তিনি অযোগ্য। প্রসঙ্গত, শুক্রবারই পার্লামেন্টের স্পিকার এবং ডেপুটি স্পিকার পদে পিপিপি এবং পিএমএল(এন) প্রার্থীরা নির্বাচিত হয়েছেন। এবার নজর প্রধানমন্ত্রীর পদে।

আরও পড়ুন:ঘাতক ইঞ্জেকশন দিতে গিয়ে মিলল না ‘শিরা’-ই, আমেরিকায় স্থগিত মৃত্যুদণ্ড

    

 

   

আরও দেখুন



Source link

https://sluicebigheartedpeevish.com/u4j5ka2p?key=f9b1fb0aab078545b23fc443bdb5baad

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: