প্রোটিয়াদের বিরুদ্ধে সিরিজ জয়, অজিদের ১৯ বছর আগের রেকর্ড স্পর্শ ভারতের


নয়াদিল্লি: দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ওয়ান ডে সিরিজ জয় করে নিয়েছে ভারতীয় দল (Indian Cricket Team)। রোহিত শর্মার নেতৃত্বে প্রথমে টি-টোয়েন্টি সিরিজ ও পরে শিখর ধবনের নেতৃত্বে ৫০ ওভারে ফর্ম্যাটেও বাজিমাত করেছে টিম ইন্ডিয়া (Indian Cricket Team)। ২-১ ব্যবধানে গতকাল সিরিজ জিতেছে ভারত। আর এই জয়ের সঙ্গে সঙ্গেই ২০০৩ সালে অস্ট্রেলিয়ার করা একটি নজির স্পর্শ করে ফেলেছে ভারতীয় ক্রিকেট দল। 

কী সেই নজির?

ভারতীয় দল চলতি বছরে এখনও পর্যন্ত ৩৮টি ম্যাচ মোট জিতে নিয়েছে। ১৯ বছর আগে রিকি পন্টিংয়ের নেতৃত্বাধীন অস্ট্রেলিয়া দলও মোট ৩৮টি ম্যাচ জিতেছিল। সেই বছরে ৩০টি ওয়ান ডে ও ৮টি টি-টোয়েন্টি ম্যাচ জিতেছিল অস্ট্রেলিয়া। ভারতীয় দল এর আগে ২০১৭ সালে ৩৭ টি ম্যাচ জিতেছিল। 

উল্লেখ্য, ভারতের বিরুদ্ধে তিন ম্যাচের ওয়ান ডে সিরিজে দক্ষিণ আফ্রিকাকে নেতৃত্ব দিয়েছেন তিন জন। প্রথম ম্যাচে তেম্বা বাভুমা নেতৃত্ব দেন। তিনি অসুস্থ থাকায় দ্বিতীয় ম্যাচে অধিনায়ক হন কেশব মহারাজ। সিরিজ নির্ণায়ক তথা তৃতীয় ম্যাচে কেশব মহারাজকেও বিশ্রাম দেওয়ায় নেতৃত্ব দেন ডেভিড মিলার। বিশ্ব ক্রিকেটের ইতিহাসে দক্ষিণ আফ্রিকাই প্রথম দল, যারা অন্তত পক্ষে তিন ম্যাচের ওয়ান ডে সিরিজের প্রতিটা ম্যাচেই আলাদা আলাদা অধিনায়ককে ব্য়বহার করেছে।

অস্ট্রেলিয়ার পথে ৩ পেসার

ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপের (T20 World Cup) দলে যোগ দিতে অস্ট্রেলিয়া উড়ে যাচ্ছেন মহম্মদ শামি, মহম্মদ সিরাজ ও শার্দুল ঠাকুর। ভারতীয় বোর্ড সূত্রে খবর, বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার উদ্দেশে রওনা হচ্ছেন তিন পেসার। তবে তাঁদের মধ্যে কে ভারতের মূল দলে যশপ্রীত বুমরার স্থলাভিষিক্ত হবেন, তা এখনও জানানো হয়নি।

তবে সূত্রের খবর, তিনজন রিজার্ভ ক্রিকেটার – শ্রেয়স আইয়ার, রবি বিষ্ণোই ও দীপক চাহারের কেউই অস্ট্রেলিয়া যাচ্ছেন না। তাঁদের মধ্যে পিঠের চোটের জন্য দীপক চাহার টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে আগেই ছিটকে গিয়েছেন। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজ থেকেও চোটের জন্য ছিটকে গিয়েছিলেন তিনি।

ভারতের মূল দল ৬ অক্টোবর বিশ্বকাপ খেলার জন্য অস্ট্রেলিয়া উড়ে গিয়েছিল। রোহিত শর্মারা পারথে আছেন। সেখানে এক সপ্তাহ ধরে প্রস্তুতি শিবির চলছে ভারতের। ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একটি প্রস্তুতি ম্যাচও খেলেছে ভারত। সেই ম্যাচে ১৩ রানে জিতেছিলেন রোহিতরা। ১৩ অক্টোবর, বৃহস্পতিবার ভারতের দ্বিতীয় প্রস্তুতি ম্যাচ।



Source link

https://sluicebigheartedpeevish.com/u4j5ka2p?key=f9b1fb0aab078545b23fc443bdb5baad

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: