প্রয়াত চিকেন টিক্কা মসালার স্রষ্টা



স্কটল্যান্ড: প্রয়াত চিকেন টিক্কা মসালার (Chicken Tikka Masala) প্রবর্তক, স্কটল্যান্ডের (Scotland ) বিখ্যাত রন্ধনশিল্পী আলি আহমেদ আসলাম (Ali Ahmed Aslam)। ৭৭ বছর বয়স হয়েছিল। বুধবার আলি আহমেদের মৃত্যুর কথা জানানো হয় আলির পরিবারের তরফে। যদিও মৃত্যুর কারণ জানানো হয়নি। সোমবার মৃত্যু হয়েছে আলি আহমেদের। তাঁকে শ্রদ্ধা জানাতে ৪৮ ঘণ্টা বন্ধ রাখা হয় শিশমহল রেস্তরাঁ। 

সত্তরের দশক, স্কটল্যান্ডের গ্লাসগোতে (Glasgow) শিশমহল নামে একটি রেস্তরাঁয় বসে চিকেন টিক্কা খাচ্ছিলেন এক ব্যক্তি। একটু বেশি শুকনো লাগায় শেফকে কোনও একটা সস মিশিয়ে দিতে অনুরোধ করেন তিনি। ক্রেতার সমস্যার কথায় বেশ চিন্তায় পড়ে যান শেফ আলি আহমেদ আসলাম। চিকেন টিক্কাকে (Chicken Tikka) কীভাবে খানিকটা রসালো বানানো যায়, শুরু হয় সেই ভাবনা-চিন্তা।

অবশেষে এই শুকনো চিকেনের পদকে কোমল ও রসালো করার পরিকল্পনা করে ফেলেন আসলাম।  এর পর মুরগি রান্না করার সময়ে দই এবং ক্রিম মেশানোর সিদ্ধান্ত নেন আলি আহমেদ। সেই থেকে চিকেন টিক্কা মসালা সারা বিশ্বে জনপ্রিয় এক খাবার হয়ে ওঠে। চিকেন টিক্কা মশালার (Ali Ahmed Aslam) সঙ্গে জনপ্রিয়তা পান আলি আহমেদ আসলামও । তাঁর হাতে তৈরি ওই খাবার একসময় ব্রিটেনেরও জনপ্রিয় খাবার হয়ে ওঠে। আলি জানিয়েছিলেন, ইওরোপীয়ানরা বেশি তেল-ঝাল-মসলাদার খাবার খেতে পারেন না। কাজেই চিকেন টিক্কা মসালা বানানোর সময়ে সে দিকটাও মাথায় রাখতে হয়েছিল তাঁকে। 

প্রায় ৫০ বছর আগে নিতান্ত পরীক্ষামূলকভাবেই নিজের রেস্তরাঁয় চিকেন টিক্কা মাসালার আবিষ্কার করে ফেলেন আলি আহমেদ। খাদ্যরসিক মহলে তিনি ‘মিস্টার আলি’ বলে পরিচিতি পান। তাঁর জন্ম হয়েছিল পাকিস্তানে। কিন্তু ১৯৬৪ সালে খুব অল্প বয়সেই পরিবারের সঙ্গে স্কটল্যান্ডের গ্লাসগোতে চলে যান তিনি। সেখানেই নিজের সাধের রেস্তরাঁ, শিশমহল খুলে ফেলেন আলি।

আলি আহমেদ খানের ভাইপো একটি সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে জানিয়েছেন, মিস্টার আলি প্রতিদিনই তাঁর নিজের রেস্তরাঁয়া মধ্যাহ্নভোজ সারতেন। শেফরা তাঁর জন্য রান্না করতেন। আলির প্রাণ ছিল এই রেস্তরাঁ। আলি আহমেদের ভাইপো আরও জানিয়েছেন, কাজের প্রতি নিষ্ঠাবান ছিলেন তাঁর কাকা। পাশাপাশি ছিলেন পারফেক্টশনিস্টও। 

আরও পড়ুন: Covid 19 : দেশেও বাড়ল দৈনিক করোনাগ্রাফ, সংসদে মাস্ক পরা হল বাধ্যতামূলক ! আবার কি ফিরছে সেই দিন?



Source link

https://sluicebigheartedpeevish.com/u4j5ka2p?key=f9b1fb0aab078545b23fc443bdb5baad

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: