প্রত্যাশার চাপে ক্রমেই বাড়ছিল বিরক্তি, সেঞ্চুরির পর স্বীকারোক্তি বিরাটের


গুয়াহাটি: বছরের প্রথম ওয়ান ডে আন্তর্জাতিক ম্যাচে শ্রীলঙ্কার বিরুদ্ধে (IND vs SL 1st ODI) মাঠে নেমেই অনবদ্য শতরান হাঁকান বিরাট কোহলি (Virat Kohli)। এটি কোহলির কেরিয়ারের ৪৫তম ওয়ান ডে তথা ৭৩তম আন্তর্জাতিক শতরান ছিল। কোহলির শতরানে ভর করে ৬৭ রানে জয় পায় ভারত (Team India)। পরপর দুই ওয়ান ডে ইনিংসে শতরান হাঁকালেও মাস কয়েক আগে পর্যন্তও কিন্তু বিরাট কোহলির ফর্ম নিয়ে কম সমালোচনা হয়নি। সেই সময় তিনি নিজেও নিজের ব্যাটিং নিয়ে হতাশ হয়ে পড়ছিলেন বলেই জানান কোহলি

অতীতের স্মৃতিচারণা

প্রথম ওয়ান ডে ম্যাচের পর সূর্যকুমার যাদবের সঙ্গে এক কথোপকথনে বিরাট বলেন, ‘আমার খারাপ ফর্ম চলাকালীন আমি ক্রমেই বিরক্ত হয়ে পড়ছিলাম। আমি লোকেদের প্রত্যাশা মতো খেলার চেষ্টা করছিলাম। সবাই ভাবে আমি সবসময় একরকমইভাবে খেলব এবং সাফল্যও পাব। তবে সেইভাবে খেলে আমি কিছুতেই সাফল্য পাচ্ছিলাম না। সেই সময় আমি উপলব্ধি করি যে অন্যদের খুশি করতে নিজের স্বাভাবিক খেলা থেকে সরে গেলে হবে না। আমি যখন ভাল খেলছি না, আমার যখন ফর্ম নেই, সেইসময় খারাপ সময়টাও আমায় মেনে নিতে হবে। প্রথম প্রথম সত্যিটা কোনওভাবেই আমি মেনে নিতে পারছিলাম না এবং তার ফলে আমার ভীষণ সমস্যাও হচ্ছিল।’

কোহলি আরও জানান তাঁর খারাপ ফর্মের প্রভাব তাঁর ব্যক্তিগত জীবনেও পড়ছিল এবং সেই কারণেই তিনি দ্রুত নিজেকে বদলানোর সিদ্ধান্ত নেন। ‘আমার খারাপ সময়ের প্রভাব অনুষ্কাসহ আমার আশেপাশের লোকজনের ওপরও পড়ছিল। আমায় খারাপ সময়ের মধ্যে দিয়ে যেতে দেখে ওদেরও খারাপ লাগছিল। সেইজন্যেই আমি দায়িত্ব নিয়ে দ্রুত নিজেকে বদলানোর সিদ্ধান্ত নিই।’ বলেন ভারতের তারকা ব্যাটার। 

কোহলির রেকর্ড

এর আগেই বিরাট দ্বীপরাষ্ট্রের বিরুদ্ধে আটটি সেঞ্চুরি করেছিলেন। ৯০-র অধিক স্ট্রাইক রেট ও ৬০-র গড়ে রান ছিল শ্রীলঙ্কার বিরুদ্ধে। নিজের সেই অসাধারণ রেকর্ড অব্যাহত রাখলেন ‘কিংগ কোহলি’। এই শতরানের ফলে সচিন তেন্ডুলকরের (Sachin Tendulkar) কৃতিত্বেও ভাগ বসালেন প্রাক্তন ভারতীয় অধিনায়ক। এতদিন পর্যন্ত সচিনই এককভাবে ঘরের মাঠে ওয়ান ডে ক্রিকেটে সর্বোচ্চ ২০টি শতরান করেছিলেন। প্রথম ওয়ান ডেতে এই শতরানের সুবাদে কোহলিও ভারতের মাটিতে ২০তম শতরান করে ফেললেন। তবে আরেকটি রেকর্ড হাতছাড়া হল বিরাটের। 

এই ইনিংসে ১৮০ রান করলে বিরাট আন্তর্জাতিক ওয়ান ডে ক্রিকেটের ইতিহাসে পাঁচ সর্বাধিক রান করা ব্যাটারদের তালিকায় জায়গা করে নিতেন। কিন্তু ১১৩ রানে আউট হওয়ায় সেটা আর হল না। প্রসঙ্গত, নিজের ইনিংসে দুইটি জীবনদান পান বিরাট কোহলি। প্রথমে কিপার কুশল মেন্ডিস তাঁর ক্যাচ মিস করেন এবং কভারে দাসুন শানাকাও দ্বিতীয়বার আবারও তাঁর ক্যাচ ফেলে দেন। এই দুই ভুলেরই খেসারত দিতে হল দ্বীপরাষ্ট্রকে। 

আরও পড়ুন: উমরানের আগুনে বোলিং, প্রথম ওয়ান ডে-তে বড় জয় ভারতের



Source link

https://sluicebigheartedpeevish.com/u4j5ka2p?key=f9b1fb0aab078545b23fc443bdb5baad

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: