পাসওয়ার্ড ভাগাভাগিতেও দিতে হবে দাম, শক্ত হাতে রাশ ধরছে নেটফ্লিক্স

[ad_1]

সান ফ্রান্সিসকো: পরিবার, বন্ধুবান্ধবের বাইরেও হাতবদল পাসওয়ার্ড। তা নিয়ে এ বার আরও কড়া নেটফ্লিক্স। নিজের পরিবারের বাইরে অন্য কারও সঙ্গে পাসওয়ার্ড ভাগ করে নেওয়া যাবে না বলে সাফ জানিয়ে দিল তারা। ব্যবসা লাভজনক জায়গায় থাকতেই এমন সিদ্ধান্ত নেটফ্লিক্স-এর। তার জন্য আগামী দিনে কড়া পদক্ষেপের ইঙ্গিতও দিয়ে রাখল তারা। 

live reels ABP Ananda – Live TV

পাসওয়ার্ড হাতবদল হওয়া নিয়ে মঙ্গলবার কড়া অবস্থান জানিয়ে দিল নেটফ্লিক্স। লিখিত বিবৃতি প্রকাশ করে বলা হয়েছে, একছাদের নীচে বসবাসকারী, নিজের পরিবারের বাইরে অন্য কারও সঙ্গে পাসওয়ার্ড ভাগ করে নেওয়া চলবে না। এর আগে, বছরের শুরুর দিকে তারা জানিয়েছিল, ১০ কোটির বেশি পরিবার পাসওয়ার্ড ভাগাভাগি করে নেটফ্লিক্স ব্যবহার করে। এতে উন্নতমানের ছায়াছবি এবং ধারাবাহিক পরিবেশন করতে সমস্যার মুখে পড়তে হচ্ছে তাদের।

ভারত-সহ বেশ কিছু  দেশে পাসওয়ার্ড ভাগাভাগির উপায় রেখেছে নেটফ্লিক্স। একটি নেটফ্লিক্স অ্যাকাউন্ট ব্যবহার করতে পারেন অনেকে। একটু বেশি দাম দিয়ে একাধিক গ্রাহক যুক্ত হতে পারেন একটি নেটফ্লিক্স অ্যাকাউন্ট। পৃথক অ্যাকাউন্টে ভাগ করে নেওয়া যায় ভিউয়িং প্রোফাইল। এই মুহূর্তে বিশ্বের ১০০টির বেশি দেশে নিজেদের পরিসর বর্ধিত করছে নেটফ্লিক্স। তাই পাসওয়ার্ড ভাগ করে নেওয়ার ক্ষেত্রেও দাম দেওয়ার ব্যবস্থা করা হচ্ছে।

কিন্তু গত বছর জোর ধাক্কা খায় নেটফ্লিক্স-এর ব্যবহার। তার জন্য এই পাসওয়ার্ড ভাগাভাগি করে নেওয়ার অভ্যাসকেই দায়ী করা হয়। জানানো হয়, এক পাসওয়ার্ড হাতবদল হওয়ার ফলে, বিনামূল্যে তাদের পরিষেবা ব্যবহার করছেন বহু মানুষ। গ্রাহক ধরে রাখতে স্বল্প দামে পরিষেবার সুবিধাও নিয়ে আসে তারা। কিন্তু তাতেও সমস্যা মেটেনি সিলিকন ভ্যালির এই অনলাইন স্ট্রিমিং সংস্থার। 

তবে একধাক্কায় পাসওয়ার্ড ভাগাভাগি রোধ করতে কড়া পদক্ষেপ করাও সম্ভব হয়নি নেটফ্লিক্স-এর পক্ষে। এতে গ্রাহকের সংখ্যা কমে যেতে পারে বলে আশঙ্কা ছিল তাদের। বরং উন্নততর পরিষেবার মাধ্যমে গ্রাহকদের আকর্ষিত করার লক্ষ্য নিয়েই চলছিল তারা। যে কারণে ট্যাব, চিভি, স্মার্টফোনে ভিন্ন পরিষেবা নিয়ে আসে তারা। 

এ বছর এপ্রিল মাসে নেটফ্লিক্স জানায়, তাদের মোট গ্রাহকসংখ্যা ২৩ কোটি ২৫ লক্ষ। বিজ্ঞাপন রয়েছে যে বিভাগে, সেখানেও গ্রাহকের সংখ্যা ৫০ লক্ষ। সম্প্রতি একটি সমীক্ষায় দেখা গিয়েছে, টেলিভিশন চেডডে আমেরিকার প্রাপ্তবয়স্করা নেটফ্লিক্স, টিকটক এবং ইউটিউব-এর দিকে বেশি ঝুঁকছেন। চলতি বছরে তা সর্বোচ্চে গিয়ে ঠেকবে বলেও ইঙ্গিত মিলেছে।

[ad_2]

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *