পাকিস্তানে লাইভ হোক চন্দ্রযান ৩-ল্যান্ডিং! ভারতের ভূয়সী প্রশংসায় প্রাক্তন পাক-মন্ত্রী


নয়াদিল্লি: চন্দ্রযান ৩-ঘিরে উৎসাহ পাকিস্তানেও (Pakistan on Chandrayaan 3)। ভারতের চন্দ্র অভিযানকে প্রশংসায় ভরালেন প্রাক্তন পাক-মন্ত্রী ফওয়াদ চৌধুরী। ইমরান খানের মন্ত্রিসভায় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের দায়িত্বে ছিলেন ফওয়াদ। চন্দ্রযান ৩-এর ল্য়ান্ডিংয়ের সবটা লাইভ (Chandrayaan 3 Landing Live) দেখানো হোক পাকিস্তানে (Pakistan), এমনটাই দাবি তাঁর। শুধু তাই নয়, ভারতীয় বিজ্ঞানীদের ভূয়সী প্রশংসায় ভরিয়েছেন, ইমরান খানের দলের এই নেতা এবং প্রাক্তন পাক-মন্ত্রী (Ch Fawad Hussain)। তিনি বলেন, ‘এই অভিযান মানব সভ্যতার ইতিহাসে একটি ঐতিহাসিক মুহূর্ত।’

এই বিষয়টি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম X-এ পোস্ট করেছেন তিনি। তিনি সেখানে লিখেছেন, ‘পাকিস্তানের মিডিয়ার চন্দ্রযান ৩ -এর ল্যান্ডিং লাইভ দেখানো উচিত। এটি মানব সভ্যতায়, বিশেষ করে ভারতের জনগণ, মহাকাশ বিজ্ঞানীদের জন্য একটি ঐতিহাসিক মুহূর্ত…অনেক অভিনন্দন।’

 

এদিকে গোটা ভারত এখন প্রার্থনা করছে চন্দ্রযান ৩ (Chandrayaan 3) -এর সাফল্য কামনায়। আর কয়েকঘণ্টার (Chandrayaan 3 Moon Landing) অপেক্ষা। বুধবার সন্ধেয় চাঁদের দক্ষিণ মেরুর মাটিতে সফট ল্যান্ডিং করবে চন্দ্রযান ৩। নানা দিকে প্রার্থনার ছবিও দেখা গিয়েছে, কোথাও যজ্ঞ করা হয়েছে, কোথাও পুজো করা হয়েছে। মঙ্গলবার হৃষিকেশে চন্দ্রযান ৩-এর সাফল্য কামনায় আরতি করা হয়েছে। 

সন্ধে ছটার (Chandrayaan 3 Landing Time) একটু পরে পরে চন্দ্রযান ৩-এর চাঁদের মাটি ছোঁয়ার কথা। সেই সময়টা সারা দেশে লাইভ  দেখানো হবে। ওই সময়টায় স্কুলগুলিও খোলা থাকবে যাতে পড়ুয়ারা দেখতে পায় লাইভ অনুষ্ঠান। ব্রিকস (BRICS Summit)) সামিটের জন্য এখন দক্ষিণ আফ্রিকায় রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। তিনি সেখান থেকে অনলাইনে লাইভ অনুষ্ঠানে যোগ দেবেন। 

এর আগে ২০১৯ সালে ওই এলাকাতেই নামতে গিয়ে শেষ মুহূর্তে বিফল হয় চন্দ্রযান ২ অভিযান। কয়েকদিন আগে রাশিয়ার লুনা-ও ওই একই জায়গায় নামতে গিয়ে ভেঙে পড়ে। যদিও চন্দ্রযান ৩-এর সাফল্য নিয়ে বারবার দাবি করেছেন ইসরোর (ISRO Moon Mission) বিজ্ঞানীরা। আগের অভিযান থেকে শিক্ষা নিয়ে এবার প্রয়োজনীয় বদল ঘটানো হয়েছে এবং সতর্কতা অবলম্বন করা হয়েছে বলে জানিয়েছেন তাঁরা। যদিও এই অভিযান সফল হয়, তাহলে ভারত সারা বিশ্বে চতুর্থ দেশ হবে যাঁরা সফট ল্যান্ডিং সফলভাবে করতে পারবে। এর আগে আমেরিকা, চিন এবং সোভিয়েত ইউনিয়ন এই কাজ সফলভাবে পেরেছে।

আরও পড়ুন: আজ সন্ধ্যায় চাঁদে অবতরণ চন্দ্রযান ৩-এর, দক্ষিণ আফ্রিকা থেকে দেখবেন মোদি





Source link

https://sluicebigheartedpeevish.com/u4j5ka2p?key=f9b1fb0aab078545b23fc443bdb5baad

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: