পাঁচ মাসের যুদ্ধে নিশ্চিহ্ন হওয়ার পথে গাজা, মোট নিহত ৩০৮৭৮, শিশুমৃত্যু ১২৩০০


নয়াদিল্লি: গত ৭ অক্টোবর প্রথম ইজরায়েলে রকেট নিক্ষেপ করে প্যালেস্তাইনের সশস্ত্র সংগঠন হামাস। তার পর পাঁচ মাস কেটে গেলেও, এখনও বিরতি পড়েনি যুদ্ধে। বরং হামাসের মোকাবিলা করার বাহানায়, প্যালেস্তাইনকে মানচিত্র থেকে মুছে দিতে ইজরায়েল উদ্যোগী হয়েছে বলে অভিযোগ উঠছে। সেই আবহেই ক্ষয়ক্ষতির যে চিত্র সামনে আসছে, তাতে শিউরে উঠছে গোটা বিশ্ব। (Israel-Hamas War)

সেই নিয়ে আন্তর্জাতিক মহলে টানাপোড়েন চলছেই। ইজরায়েলের ভূমিকার তীব্র নিন্দা করছে আরব দেশগুলি। যুদ্ধ পরিস্থিতি নিয়ে বার বার বৈঠকও হয়েছে রাষ্ট্রপুঞ্জে। কিন্তু যুদ্ধবিরতির স্বপ্ন এখনও অধরাই। তার মধ্যেই অবস্থান পরিবর্তনের ইঙ্গিত মিলল আমেরিকার কাছ থেকে। আগাগোড়া ইজরায়েলকে সমর্থন করলে, গাজায় নিরীহ প্যালেস্তিনীয়দের মৃত্যুতে উদ্বেগ প্রকাশ করল তারা। (Israel-Palestine Conflict)

আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন সরাকরি ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এবং তাঁর সরকারের যুদ্ধাবস্থানের বিপক্ষে মুখ খুলেছেন। বাইডেনের মতে, থামতে জানতে হয়। কিন্তু নেতানিয়াহু যা করছেন, তাতে ইজরায়েলের ক্ষতি হচ্ছে বেশি। এত নিরীহ মানুষের মৃত্যু কাম্য নয় বলেও জানিয়েছেন বাইডেন।

আরও পড়ুন: Joe Biden: গাজায় নিহত ৩০৯৬০, ‘থামতে জানতে হয়’, এবার ইজরায়েলকে কড়া বার্তা আমেরিকার

হতাহত নিয়ে এখনও পর্যন্ত যে পরিসংখ্যান সামনে এসেছে, তাতে দেখা গিয়েছে, গাজায় সবমিলিয়ে ৩০ হাজার ৮৭৮ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ১২ হাজার ৩০০ শিশু এবং ৮ হাজার ৪০০ মহিলা রয়েছেন। গাজায় আহতের সংখ্যা ৭২ হাজার ৪০২। আহত শিশুর সংখ্যা ৮ হাজার ৬৬৩। আহত মহিলা প্যালেস্তিনীয় ৬ হাজার ৩২৭। এখনও নিখোঁজ প্রায় ৮ হাজার প্যালেস্তিনীয় নাগরিক।

প্যালেস্তাইনের স্বাস্থ্যমন্ত্রক এই পরিসংখ্যান প্রকাশ করেছে। পাশাপাশি অধিকৃত ওয়েস্টব্যাঙ্কেও মৃত্যুমিছিল অব্যাহত। সেখানে এখনও পর্যন্ত ৪২৪ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে নিহত শিশুর সংখ্যা ১১৩। আহত হয়েছেন ৪ হাজার মানুষ। রাষ্ট্রপুঞ্জ এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত গাজায় ৩ লক্ষ ৬০ হাজার বাড়ি প্রায় নিশ্চিহ্ন হয়ে গিয়েছে। গুঁড়িয়ে দেওয়া হয়েছে ৩৯২টি শিক্ষা প্রতিষ্ঠান। ধ্বংস হয়ে গিয়েছে ১২৩টি জলাধার, ২৬৭টি ধর্মীয় স্থান। ৩৫টির মধ্যে ১২টি হাসপাতাল আংশিক ভাবে কাজ করছে।

যুদ্ধের কিছু দিন পর ইজরায়েলের তরফে দাবি করা হয়েছিল, হামাসের হামলায় তাদের ১৪০৫ নাগরিক মারা গিয়েছেন। পরে ওই সংখ্যায় সংশোধন ঘটানো হয়। যুদ্ধে পাঁচ মাসে ১ হাজার ১৩৯ ইজরায়েলি নাগরিকের মৃত্যুর খবর মিলেছে। আহত হয়েছেন কমপক্ষে ৮ হাজার ৭৩০ জন। এমনকি গাজায় মানবিক সাহায্য় পৌঁছে দিতেও সমস্যায় পড়তে হচ্ছে। ইজরায়েল চারিদিক থেকে গাজাকে অবরুদ্ধ করে রেখেছে বলে অভিযোগ।

আরও দেখুন



Source link

https://sluicebigheartedpeevish.com/u4j5ka2p?key=f9b1fb0aab078545b23fc443bdb5baad

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: