পরীক্ষা ছাড়া প্রবেশ নয়! তাজমহলে পর্যটকদের জন্য আবশ্যক কোভিড-টেস্ট



আগ্রা: ফের বাড়ছে করোনা-সতর্কতা (Covid Guidelines)! এবার কড়াকড়ি দেশের অন্যতম আকর্ষণীয় পর্যটনস্থল (tourist spot) তাজমহলে (taj mahal)। করোনা পরীক্ষা ছাড়া দেশ বা বিদেশের কোনও পর্যটক এই ঐতিহাসিক সৌধে ঢুকতে পারবেন না, স্পষ্ট সিদ্ধান্ত প্রশাসনের (administration)। 

কড়া নজরে তাজ…
প্রত্যেক দিন দেশবিদেশের বহু পর্যটক মুঘল আমলের এই স্থাপত্য দেখতে আসেন। কিন্তু চিন-সহ একাধিক দেশে যে ভাবে করোনার প্রকোপ বাড়ছে, তাতে এখন থেকেই শক্ত হাতে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করছে সরকার। সেখান থেকেই করোনা-পরীক্ষার সিদ্ধান্ত। আগ্রার ডিস্ট্রিক্ট হেলথ অফিসার অনিল সতসঙ্গি বলেন, ‘সংক্রমণ যাতে ছড়িয়ে না পড়ে সে জন্য এর মধ্যেই পরীক্ষা শুরু করেছে স্বাস্থ্য দফতর। যেহেতু সতর্কতা বেড়েছে, তাই পর্যটকদের ক্ষেত্রে এই পরীক্ষা এখন বাধ্যতামূলক।’

কী বলল আইএমএ?
পড়শি চিনে ফের তুমুল দাপট বেড়েছে নভেল করোনাভাইরাসের। এই অবস্থায় ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন তড়িঘড়ি নতুন কোভিড-প্রোটোকল দিয়েছে। বিবৃতিতে প্রথমেই বলা হয়, ভারতের পরিস্থিতি মোটেও উদ্বেগজনক নয়। কাজেই প্যানিক করার দরকার নেই। কিন্তু ঢিলেমি দিলেও চলবে না। আইএমএ-র বিবৃতিতে লেখা, ‘চিকিৎসার থেকে প্রতিরোধ ভালো। তাই সকলকেই কোভিড -মোকাবিলায় এগিয়ে আসতে হবে। নতুন প্রোটোকলে কী কী করণীয়? 

  • সমস্ত জনস্থানে মাস্ক পরতে হবে।
  • সোশ্যাল ডিসট্যান্সিং মেনে চলা আবশ্যক
  • সাবান এবং জল বা স্যানিটাইজার নিয়ে হাত ধোয়া বাধ্যতামূলক
  • বিয়ে, সামাজিক এবং রাজনৈতিক যে কোনও ধরনের সামাজিক জমায়েত বন্ধ
  • আন্তর্জাতিক যাত্রা পুরোপুরি বন্ধ করতে হবে।
  • জ্বর, গলা ব্যথা, কাশি বা পেটখারাপ হলে অবিলম্বে ডাক্তারের সঙ্গে কথা বলুন
  • প্রিকশনারি ডোজ-সহ কোভিড ভ্যাকসিনের সব কটি ডোজ নিয়ে নিতে হবে
  • সরকারের তরফে যা নির্দেশিকা দেওয়া হবে, তা মেনে চলতে হবে।      

কী পরিস্থিতি?
এদিন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে যে তথ্য দেওয়া হয়েছিল তাতে দেখা যায়, গত ২৪ ঘণ্টায় নতুন করে ১৮৫ জন করোনা-সংক্রমিত হয়েছেন। পরশু দিনের নিরিখে যা সামান্য বেশি। তবে চিকিৎসাধীন আক্রান্তের মোট সংখ্যা কমেছে। অবশ্য ঢিলেমি দেওয়ার জায়গা নেই। ২০২১ সালের ভয়ঙ্কর পর্বের স্মৃতি যাতে কোনও মতেই না ফেরে, সে জন্য তড়িঘড়ি তৎপরতা বাড়ছে নানা প্রান্তে। 

আরও পড়ুন:ধনকড়-অধ্যায় অতীত, নয়া রাজ্যপাল ‘নিপাট ভদ্রলোক’, বললেন মমতা



Source link

https://sluicebigheartedpeevish.com/u4j5ka2p?key=f9b1fb0aab078545b23fc443bdb5baad

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: