নিশীথকে পাল্টা চ্যালেঞ্জ উদয়নের, পেট্রোল ১০০-র উপরেই-সকালের গুরুত্বপূর্ণ ১০ খবর



নিশীথকে পাল্টা চ্যালেঞ্জ

দলবদল নিয়ে নিশীথ প্রামাণিককে পাল্টা চ্যালেঞ্জ ছুড়লেন উদয়ন গুহ। দিনহাটা ২ নম্বর ব্লকে উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রীর হাত ধরে তৃণমূলে নাম লেখালেন বিজেপির নেতা, কর্মীরা। দলত্যাগীদের মধ্যে রয়েছেন বিজেপি যুব মোর্চার বুথ সভাপতি থেকে শুরু করে বিজেপির মণ্ডল কমিটির সম্পাদক। উন্নয়নের জোয়ার দেখেই তৃণমূলে যোগদান বলে দাবি করেছেন বিজেপি ছেড়ে আসা নেতা, কর্মীরা। গেরুয়া শিবিরের দাবি, শাসকদল ভয় দেখিয়ে যোগদান করিয়েছে। দলবদল নিয়ে কেন্দ্রীয় মন্ত্রী নিশীথ প্রামাণিককে রীতিমতো চ্যালেঞ্জ জানিয়ে উদয়ন গুহর দাবি, আগামী দিনে বিজেপি শিবিরে আরও ধস নামবে।

জ্বালানির জ্বালা

বিশ্ববাজারের তেলের দামের প্রভাব। আজ দেশের বেশ কয়েকটি শহরে বদলেছে পেট্রোল-ডিজেলের দাম। চেন্নাইতে পেট্রোল ১০ পয়সা, ডিজেল ৯ পয়সা সস্তা হয়েছে। এখন প্রতি পেট্রোল প্রতি লিটার ১০২.৬৩ ও  ডিজেল ৯৪.২৪ টাকায় বিক্রি হচ্ছে৷ অনেক বড় শহরেও

্বালানির দাম বদলেছে। 

কর্নাটকে কুর্সিতে কংগ্রেস

চব্বিশের ভোটের আগে বড় ধাক্কা। পদ্মের সামনে দক্ষিণের একমাত্র দুয়ার, কর্নাটক, বিজেপি-র কাছে বন্ধ হয়ে গেল। ২০১৮-র চেয়ে একধাক্কায় ৫৬টি আসন বাড়িয়ে ১৩৬টি আসনে জয়ী কংগ্রেস। একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে কর্ণাটকের মসনদে কংগ্রেস। অভিনন্দন জানিয়ে টুইট প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির।

কেশপুরে প্রার্থী দেবে CPM!

 আগামী পঞ্চায়েত ভোটে কেশপুরে সব আসনে প্রার্থী দেওয়ার কথা ঘোষণা করল সিপিএম। সিপিএমের কেশপুর ১ এরিয়া কমিটির সম্পাদক সৈয়দ নিয়ামত হোসেন বলেন, ‘সব জায়গাতেই আমরা প্রার্থী দেব। আমরা প্রস্তুত। দিন ঘোষণার অপেক্ষায় আছি।’ এই কেশপুরেই তৃণমূল বিধায়ক শিউলি সাহা। তিনি বলেন, ‘কোথায় কোথায় নমিনেশন করার স্বপ্ন দেখছে দেখুক। যদি লোক না পায় তখন আমাকে বলবে আমি সাপোর্ট দেব।’

নন্দীগ্রামে তৃণমূলে কোন্দল 

বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর গড়ে ফের প্রকাশ্যে এল তৃণমূলের কোন্দল। ইস্যু দুর্নীতি। দাউদপুরে তৃণমূলের পঞ্চায়েত প্রধানের বিরুদ্ধে হুমকি দেওয়ার অভিযোগ তুললেন দলেরই পঞ্চায়েত সদস্য। দুর্নীতির প্রতিবাদ করায় এই ঘটনা বলে দাবি ওই পঞ্চায়েত সদস্যের। যদিও গোটা অভিযোগই অস্বীকার করেছেন অভিযুক্ত পঞ্চায়েত প্রধান। 

পরিচিতের হাতে খুন ঠাকুমা-নাতি!

দক্ষিণ ২৪ পরগনার মহেশতলায় ঠাকুমা ও নাতি খুনের ঘটনার নেপথ্যে পরিচিত কেউ। তদন্তে নেমে তেমনই অনুমান পুলিশের। জিঞ্জিরাবাজার তদন্তকেন্দ্রের পাশেই দিনে-দুপুরে কীভাবে ঘটল এমন জোড়া খুনের ঘটনা? কেন কেউ কিছু টের পেলেন না? উঠছে নানা প্রশ্ন। পুলিশ সূত্রে খবর, সিসিটিভি ফুটেজের সূত্র ধরে আততায়ীদের চিহ্নিত করার চেষ্টা চলছে।

সওকতের হুঁশিয়ারি

নিয়োগ থেকে কয়লা, গরুপাচারে নাম জড়িয়েছে দলের নেতাদের। সেই আবহে, পঞ্চায়েত নির্বাচনের আগে দলীয় কর্মীদের সতর্কবার্তা। গরিব মানুষের কাছ থেকে টাকা নিলে দল থেকে বের করে দেওয়ার হুঁশিয়ারি দিলেন ক্যানিং পূর্বের তৃণমূল বিধায়ক সওকত মোল্লা। বললেন, “আইএসএফ-কে দোষ দেব না। আমাদের কিছু ভিখারি নেতা আছে। এদের কাজ কী? হাত পেতে টাকা নেওয়া, যারা ঘরের জন্য, রাস্তার জন্য করে টাকা চায়। গরিব মানুষের কাছ থেকে নিলে, দল থেকে বের করে দেওয়া হবে।”

ইস্টবেঙ্গলে সদস্য সলমন

অভিনেতা সলমন খানকে আজীবন সদস্যপদ দিল ইস্টবেঙ্গল ক্লাব। সম্বর্ধনা দিলেন ক্রীড়ামন্ত্রী। নাচের পারফরম্যান্স করে মাতালেন ভাইজান। চাঁদের হাট ক্লাব তাঁবুতে। জিন্দেগি মে তিন চিজ, ক্যাভি আন্ডার এস্টিমেট নেহি করনা.. I me and myself. বড় পর্দায় সুপার হিট তাঁর এই ডায়লগ!

কলকাতা পুরসভায় নিয়োগ

কলকাতা পুরসভায় কাজ করতে চাইলে এটাই হতে পারে সেরা সুযোগ। সম্প্রতি কলকাতা সিটি এনইউএইচএম সোসাইটি চুক্তির ভিত্তিতে অস্থায়ী ৮৯ জন মেডিক্যাল অফিসার  নিয়োগ করছে। শূন্যপদগুলি কলকাতায় অবস্থিত কলকাতা NUHM সোসাইটির আরবান প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রগুলির জন্য ঘোষণা করা হয়েছে।

পুরনো ব্যবসায় ফিরছেন মাস্ক

মাত্র একদিনের মধ্য়ে নিয়ে ফেললেন সিদ্ধান্ত। ট্যুইটারের সিইও পদে লিন্ডা ইয়াকারিনোকে আনার পরই এবার নতুন সিদ্ধান্ত নিলেন এলন মাস্ক। নিজেই জানিয়েছেন, পুরনো ব্যবসায় ফিরে যেতে চান তিনি। টেসলার বর্তমান পরিস্থিতি বলছে, ২০২৩ সালের প্রথম ত্রৈমাসিকে টেসলার অপারেটিং আয় ২৪ শতাংশ কমে ২.৭ বিলিয়ন ডলারে চলে গিয়েছে। গাডি় সেভাবে না চলায় মাস্কের নেতৃত্বে টেসলার ইভির দাম কমিয়ে চলেছে কোম্পানি।



Source link

https://sluicebigheartedpeevish.com/u4j5ka2p?key=f9b1fb0aab078545b23fc443bdb5baad

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: