নাটকীয় টেস্টে পাকিস্তানকে হারিয়ে স্টোকস বলছেন, বিদেশের মাটিতে সেরা জয়


রাওয়ালপিণ্ডি: যে টেস্টের প্রথমার্ধে শুধু ব্যাটারদের দাপট দেখা গিয়েছে, সেই টেস্টই বোলারদের দাপটে জিতে নিল ইংল্যান্ড। পাকিস্তানকে (Pakistan vs England) তাদের ঘরের মাটিতে প্রথম টেস্টে ৭৪ রানে হারিয়ে দিল বেন স্টোকসের (Ben Stokes) ইংল্যান্ড।

প্রথম ইনিংসে ইংল্যান্ডের চার ব্যাটারের সেঞ্চুরি। বোর্ডে পাহাড়প্রমাণ ৬৫৭ রান। জবাবে ব্যাট হাতে জ্বলে ওঠা পাকিস্তানের তারকাদেরও। বাবর আজম-সহ তিন ব্যাটারের সেঞ্চুরিতে প্রথম ইনিংসে ৫৭৯ রান তোলা। সব মিলিয়ে মনে হয়েছিল, যে মাঠে ক্রিকেট খেলে শোয়েব আখতারের উত্থান, সেই রাওয়ালপিণ্ডিতে ব্যাটারদের শাসন দেখেই কাটবে।

কিন্তু ক্রিকেটকে কেন মহান অনিশ্চয়তার খেলা বলা হয়, তার প্রমাণ পাওয়া গেল ম্যাচের পরের দিকে। যেখানে দ্বিতীয় ইনিংসে টি-টোয়েন্টি ক্রিকেটের ভঙ্গিমায় খেলে দ্রুত ২৬৪/৭ তুলে ইনিংস ডিক্লেয়ার দিল ইংল্যান্ড। আর চতুর্থ ইনিংসে পাকিস্তান অল আউট হয়ে গেল ২৬৮ রানে। জেমস অ্যান্ডারসন ও ওলি রবিনসন চারটি করে উইকেট নিলেন।

যে ম্যাচ শুরুর আগে দলগঠন নিয়েই সমস্যায় ছিল ইংল্যান্ড। সংক্রমণের জেরে অসুস্থ হয়ে পড়েছিল কার্যত গোটা দল। ম্যাচ পিছিয়ে দেওয়ার সম্ভাবনাও তৈরি হয়েছিল। তার ওপর ব্যাটিং সহায়ক পিচ। সেখান থেকে নাটকীয় পরিস্থিতিতে ম্যাচ জিতে নিয়ে তৃপ্ত বেন স্টোকস। এই জয়কে ইংল্যান্ডের সর্বকালের অন্যতম সেরা বলেও আখ্যা দিয়েছেন।

News Reels

 


ম্যাচ জিতে ইংরেজ অধিনায়ক বেন স্টোকস বলেছেন, ‘অবিশ্বাস্য জয়। ড্রেসিংরুমে আমরা কথা হারিয়ে ফেলেছিলাম। গত পাঁচদিন ধরে দলের সকলে কঠিন পরিশ্রম করেছে। জিমি অ্যান্ডারসন বলছিল ও আবেগপ্রবণ হয়ে পড়েছে। ১৮০-র কাছাকাছি টেস্ট খেলা কেউ এই কথা বললে বোঝা যায় আমাদের মধ্যে কী হচ্ছিল। সত্যিই বিশেষ কিছু অর্জন করেছি আমরা।’

জ্যাক লিচ যখন নাসিম শাহর উইকেটটি নেন, খেলার আট মিনিট বাকি ছিল। দিনের আলো কমে আসছিল। ১৭ বছর পর পাকিস্তানের মাটিতে টেস্ট খেলছে ইংল্যান্ড। পাকিস্তানের মাটিতে ২৫ টেস্টে এটা মাত্র তৃতীয় জয় ইংল্যান্ডের। শেষটি এসেছিল ২০০০ সালের ডিসেম্বরে এরকমই এক আলো কমে আসা বিকেলে।





Source link

https://sluicebigheartedpeevish.com/u4j5ka2p?key=f9b1fb0aab078545b23fc443bdb5baad

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: