ধর্মের নামে হত্যা মেনে নেওয়া যায় না, সহনশীল হোন: শেখ হাসিনা



ঢাকা: গণহত্যা নিয়ে ফের সরব হলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা (Seikh Hasina)। ধর্মের ভিত্তিতে হত্যা যে কখনই গ্রহণযোগ্য নয়, সে কথাও জানিয়ে দেন তিনি। ইসলামের (Islam) পাশাপাশি অন্য ধর্মও সমানভাবে সকলের মননে থাক, সেই বার্তাও দেন তিনি।                        

শেখ হাসিনা এও বলেন যে যারা মন থেকে ইসলামে বিশ্বাস করে তাদের অবশ্যই অন্যান্য ধর্মের প্রতি সহনশীল হতে হবে। বঙ্গবন্ধু-কন্যার কথায়, ‘আল্লাহ আমাদের জীবন দিয়েছে। তাই আমাদের জীবন নেওয়ার ক্ষমতা কেবল তাঁরই রয়েছে। কারওকে হত্যা করা কোরানের বিরুদ্ধে। প্রত্যেককেই অন্য ধর্মের প্রতি সহনশীল হতে হবে।’ 

সম্প্রতি বাংলাদেশে একাধিক ধর্মীয় ঘটনা নিয়ে বিতর্ক তৈরি হয়েছিল। সরাসরি সেই বিষয়ে মন্তব্য না করলে শেখ হাসিনা বলেন, ‘বাংলাদেশে সব ধর্মের সমান অধিকার আছে, মানুষ নিজ নিজ ধর্মীয় আচার-অনুষ্ঠান পালন করবে, আল্লাহ সব কিছুর বিচার করবেন। কোনও মানুষের সেই অধিকার নেই, এটা মনে রাখতে হবে’।                                                                               

  

এদিকে রমজানের আগেই বাংলাদেশে বেশ কিছু ব্যবসায়ী দ্রব্যমূল্যের দাম বৃদ্ধি করেছে। সেই নিয়েও কিছুটা ক্ষোভ প্রকাশ করেন শেখ হাসিনা। তিনি বলেন, ‘এটা খুবই আফসোসের বিষয়, এটা খুব কম লোকের জন্যই ঘটছে, আমরা কেন এটা মেনে নেব? রমজান মাসে মুনাফা করতে দাম বাড়ায়, যা মানুষকে সমস্যায় ফেলেছে। এমনটা হওয়া উচিত নয়। পবিত্র রমজান আসছে, আমরা জানি যে এই মাসে কিছু ব্যবসায়ী নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম বাড়ানোর চেষ্টা করে। 

আরও পড়ুন, ‘নোবেল শান্তি পুরস্কারের দাবিদার মোদি, এ খবর ভুয়ো’, সাফ জানালেন কমিটির সদস্য

তাঁর সরকারের নেওয়া কর্মসূচির তৃতীয় পর্বে দেশের বিভিন্ন অংশে ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের সাথে ৫০টি মডেল মসজিদের উদ্বোধনের সময় একথা জানান তিনি। শেখ হাসিনা বলেন, পবিত্র রমজান মাস নিজের সহনশীল হওয়ার সময়। সকল মানুষ যাতে ধর্মীয় কার্যক্রম সঠিকভাবে করতে পারে সেদিকে সবাইকে মনোযোগ দিতে হবে। 



Source link

https://sluicebigheartedpeevish.com/u4j5ka2p?key=f9b1fb0aab078545b23fc443bdb5baad

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: