দেশে ফের নয়া সংক্রমিত ৫হাজার ৩৫৭ জন, করোনা-গ্রাফ ঊর্ধ্বমুখীই



কলকাতা: শেষ ২৪ ঘণ্টায় ফের নতুন করে ৫ হাজার ৩৫৭ জন করোনা আক্রান্তের  (Corona Infection) খোঁজ মিলল দেশে (India)। সব মিলিয়ে চিকিৎসাধীন রোগী সংখ্যা ৩২ হাজার ৮০০ পেরিয়ে গিয়েছে। একই মেয়াদে ১১ জন মারা গিয়েছেন বলেও খবর। সার্বিক ভাবে দেশে ঊর্ধ্বমুখী করোনা সংক্রমণের গ্রাফ।

কী ছবি?
মৃতদের তিন জন গুজরাতের বাসিন্দা, দুজন মারা গিয়েছেন হিমাচল প্রদেশে। বিহার, ছত্তিসগড়, মহারাষ্ট্র, ওডিশা এবং উত্তরপ্রদেশেও এক জন করে করোনা আক্রান্তের প্রাণহানির খবর মিলেছে। পাশাপাশি, কেরলের যে সংশোধিত হিসেব দিয়েছে তাতে নতুন করে আরও এক জনের মৃত্যুর খবর পাওয়া যায়। অন্য দিকে দেশে মোট আক্রান্তের সংখ্য়া ৪ কোটি ৪৭ লক্ষ ছুঁয়ে ফেলেছে। তবে রোগমুক্তির হার এখনও ৯৮.৭৪ শতাংশ। 

কোভিড মোকাবিলায়…
ফের সারা দেশে টেস্ট বাড়ানোর দিকে জোর দিচ্ছে সরকার। কারণ দেখা যাচ্ছে, করোনার নতুন ভ্যারিয়েন্ট বাড়াচ্ছে দাপট।  এবার বিশেষজ্ঞরা মনে করছেন,  XBB.1.16 ভ্যারিয়েন্ট এবার করোনা গ্রাফে হঠাৎ বৃদ্ধির জন্য দায়ী। ফের সারা দেশে টেস্ট বাড়ানোর দিকে জোর দিচ্ছে সরকার। কারণ দেখা যাচ্ছে, করোনার নতুন ভ্যারিয়েন্ট বাড়াচ্ছে দাপট। দেশজুড়ে ফের করোনা সংক্রমণ বাড়ছে। এই পরিস্থিতিতে বিশেষজ্ঞ চিকিৎসকরা মানুষকে সতর্ক করছেন এবং প্রত্যেককে মাস্ক পরতে বলছেন। সংবাদ সংস্থা এএনআইকে দেওয়া এক সাক্ষাৎকারে অরবিন্দ কুমার হালেই বলেছিলেন, এখন যেহেতু পরীক্ষা বেড়েছে, তাই কেসও বাড়ছে। কিন্তু ভাল বিষয় হল যে, সংক্রমণের যেসব কেস আসছে, সেগুলি অতটা গুরুতর নয়। বাড়ি থেকে আক্রান্তরা সেরে উঠছেন।  এদিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO মঙ্গলবার কোভিড-১৯ ভ্যাকসিনের বিষয়ে তাদের সুপারিশে পরিবর্তন করেছে। হু-র পরামর্শ , বেশি ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীকে তাদের শেষ বুস্টারের ১২ মাস পরে অতিরিক্ত ডোজ দেওয়া উচিত। বিশ্ব স্বাস্থ্য সংস্থা উচ্চ-ঝুঁকিপূর্ণ বলতে বেশি বয়স্কদের কথা বলেছে। সেই সঙ্গে যাঁদের কোমর্বিডিটি ফ্যাক্টর রয়েছে, তাদেরকেও ঝুঁকিপূর্ণ বলা হয়েছে। সম্প্রতি কেন্দ্র রাজ্যগুলিকে সতর্ক থাকতে নির্দেশ দিয়েছে। সেই সঙ্গে করোনা মোকাবিলায় হাসপাতালগুলিকে প্রস্তুত রাখার বিষয়টির দিকে নজর দিতে বলা হয়েছে। একটি উচ্চ-স্তরের বৈঠকে, কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজ্যগুলিকে RT-PCR পরীক্ষা বাড়াতে বলেছে।  যেসব ক্ষেত্রে রিপোর্ট পজিটিভ আসছে, সেই নমুনার  জিনোম সিকোয়েন্সিং করতে বলা হয়েছে। সেই সঙ্গে করোনার নমুনাগুলির জিনোম সিকোয়েন্সিং বাড়ানোর কথা বলা হয়েছে। এই পরিস্থিতিতে কতটা তৈরি হাসপাতাল? ১০ ও ১২ এপ্রিল বাংলা সহ একাধিক রাজ্যে মকড্রিল করা হবে। নীতি আয়োগের বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে ।

আরও পড়ুন:আদিবাসী কুড়মিদের আন্দোলনের জের, বিপর্যস্ত রেল পরিষেবা, কোন কোন ট্রেন বাতিল?



Source link

https://sluicebigheartedpeevish.com/u4j5ka2p?key=f9b1fb0aab078545b23fc443bdb5baad

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: