দুই পাতের সংযোগস্থল, হিন্দুকুশ পার্বত্য এলাকাই কেন্দ্রস্থল, আফগানিস্তানে ভূমিকম্পের রেশ ভারতেও



নয়াদিল্লি: আফগানিস্তানে ফের ভূমিকম্প (Afghanistan Earthquake)। মঙ্গলবার, একই দিনে পর পর দু’বার ভূমিকম্প সেখানে। কম্পনের উৎসস্থল আবারও সেই হিন্দুকুশ পার্বত্য অঞ্চল, যা কিনা ভূমিকম্পপ্রবণ অঞ্চল হিসেবেই পরিচিত। আর সেই তীব্র ভূমিকম্পের রেশ এসে পৌঁছল উত্তর ভারতেও। কম্পন অনুভূত হয়েছে পাকিস্তান, তাজিকিস্তান-সহ সংলগ্ন আরও একাধিক দেশে (Earthquake)।

আফগানিস্তান-পাকিস্তান এবং তাজিকিস্তান সীমান্তের কাছে ভূমিকম্প হয়

মঙ্গলবার আফগানিস্তানের হিন্দুকুশ পার্বত্য অঞ্চলে ভূমিকম্প হয়। পর দু’বার ভূমিকম্প হয় সেখানে। রিখটার স্কেলে প্রথমটির তীব্রতা ছিল ৪.৪। দ্বিতীয়টির তীব্রতা ছিল ৬.৫। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানিয়েছে, আফগানিস্তানের দক্ষিণ-পশ্চিমের ফৈজাবাদ থেকে ১৩৩ কিলোমিটার দূরের এলাকা ছিল কম্পনের উৎসস্থল। আফগানিস্তান-পাকিস্তান এবং তাজিকিস্তান সীমান্তের কাছে ভূমিকম্প হয়।

ভারতের, দিল্লি, উত্তরাখণ্ড, কাশ্মীর, এমনকি রাজস্থানেও এর রেশ পৌঁছয়। পাকিস্তানেও অনুভূত হয়েছে কম্পন। ইসলামাবাদ, লাহৌর এবং পেশোয়ারে কম্পন অনুভূত হয়েছে। আফগানিস্তানে প্রায়শই ভূমিকম্প হয়। বিশেষ করে হিন্দুকুশ পার্বত্য এলাকায়, যা কিনা ইউরেশিয়ান এবং ইন্ডিয়ান টেকটোনিক প্লেটের সংযোগস্থল। মঙ্গলবার একই দিনে সেখানে দু&

rsquo;-দু’বার ভূমিকম্প হল।

আরও পড়ুন: Central Bank of India Jobs: ৫ হাজার শিক্ষানবিশ পদে নিয়োগ করছে এই ব্যাঙ্ক, কারা করতে পারবেন আবেদন?

আফগানিস্তানের এই কম্পনের আঁচ এসে পৌঁছয় উত্তর ভারতেরও একাধিক জায়গায়। নয়ডা, দিল্লিতে কম্পন অনুভূত হয়। রাত ১০টা নাগাদ রাস্তায় বেরিয়ে আসেন সাধারণ মানুষজন। শিশুদের কম্বলে মুড়িয়ে বের করে আনা হয় বাড়ি থেকে। গাজিয়াবাদেও আতঙ্কে রাস্তায় বেরিয়ে আসেন মানুষজন। সোশ্যাল মিডিয়ায় ভূমিকম্পের মুহূর্তের ভিডিও শেয়ার করেছেন অনেকে। তাতে সিলিং ফ্যান, আলো দুলতে দেখা গিয়েছে। কাশ্মীর এবং জয়পুরেও কম্পন অনুভূত হয়েছে বলে খবর।

উত্তর ভারত, পাকিস্তান, তাজিকিস্তানেও কম্পন অনুভূত

দিল্লিতেও কম্পন অনুভূত হয় মঙ্গলবার। রাস্তায় ঘোরাঘুরি করতে দেখা যায় স্থানীয় মানুষদের, দিল্লি ইউনিভার্সিটির এক পড়ুয়া নর্থ ক্যাম্পাসের হস্টেলের ভিডিও শেয়ার করেছেন। সেখানে পড়ুয়াদের সকলকে বাইরে বেরিয়ে আসতে দেখা গিয়েছে। গুরুগ্রামের এক বাসিন্দা জানিয়েছেন, তাঁদের গোটা বাড়ি কেঁপে ওঠে। কোনও রকমে দৌড়ে সিঁড়ি দিয়ে নিচে নেমে আসেন তিনি। দরজা খুলে বেরিয়ে যান বাইরে। ভূমিকম্পের জেরে জম্মুর বেশ কিছু এলাকায় মোবাইল পরিষেবায় বিঘ্ন ঘটে বলে জানিয়েছে সংবাদ সংস্থা পিটিআই। তবে এখনও পর্যন্ত হতাহতের কোনও খবর মেলেনি। 



Source link

https://sluicebigheartedpeevish.com/u4j5ka2p?key=f9b1fb0aab078545b23fc443bdb5baad

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: