তুরস্কে চলছে ভারতীয় সেনাবাহিনীর ‘অপারেশন দোস্ত’, ট্যুইটারের ছবিতে মন জয়


নয়াদিল্লি: তুরস্ক-সিরিয়া (Turkey and Syria) এখন যেন মৃত্যুপুরীতে (death toll) পরিণত হয়েছে। ভূমিকম্পের (Earthquake) জেরে বেড়েই চলেছে মৃতের সংখ্যা। দুঃসময়ে সেই দেশের পাশে দাঁড়িয়েছে ভারত। ভারতীয় সেনাবাহিনীর (Indian Army) ‘অপারেশন দোস্ত’ (Operation Dost)। ত্রাণ (Relief) ও উদ্ধারকার্য (Rescue Operation) চলাকালীন তোলা একটি ছবি পোস্ট হয়েছে সোশ্যাল মিডিয়ায়। যা মন জয় করছে সকলের। 

ট্যুইটারে পোস্ট ‘অপারেশন দোস্ত’-এর ছবি মন জয় করছে মানুষের

ভারতীয় সেনাবাহিনীর এক মহিলা অফিসারের গালে চুম্বন এঁকে দিচ্ছেন এক তুর্কি মহিলা। স্থিরচিত্রেও মহিলার চুম্বনের স্বস্তি, ভরসা, স্নেহ স্পষ্ট। ভূমিকম্প বিধ্বস্ত তুরস্কে চলা ত্রাণ ও উদ্ধারকার্যের মাঝে তোলা এই ছবি এখন ভাইরাল, মন জয় করে চলেছে লাখো মানুষের। 

ভিনদেশি দুই মহিলার এই বন্ধনের আদুরে ছবিটি ট্যুইটারে শেয়ার করা হয়েছে ‘ইন্ডিয়ান আর্মি’র প্রোফাইল থেকেই। ক্যাপশনে দুটি মাত্র শব্দ ‘উই কেয়ার’ অর্থাৎ ‘আমরা যত্ন নিই’। ‘দোস্ত’ দেশ তুরস্কের উদ্দেশ্যে বাড়ানো ভারতের সাহায্যের হাতের এর থেকে ভাল ছবি বা ক্যাপশনই কীই বা হতে পারে। 

 

গত সোমবার তুরস্ক ও সিরিয়ায় ভয়াবহ ভূমিকম্পের খবর গোটা বিশ্ব জানে। হাজারে হাজারে মৃত্যু সংখ্যা বেড়েই চলেছে। যাঁরা কোনও ক্রমে প্রাণে বেঁচেছেন তাঁদের দিন কাটছে আতঙ্কে। শুনশান রাস্তাঘাট। তুরস্কের গাজিয়ানটেপে ২০ লক্ষ মানুষের বাস। সন্ধে হলেই আলো ঝলমল করে যে শহরে, সেখানে এখন মৃত্যুপুরী। ভূমিকম্পের আতঙ্কে শহর কার্যত ফাঁকা। অধিকাংশ জায়গায় নিশ্ছিদ্র অন্ধকার। বড়লোক হোক আর গরিব, ঠাঁই হয়েছে রাস্তায়। রাতে তাপমাত্রা নামছে মাইনাসে। তাঁবু খাটিয়ে কোনও রকমে চলছে রাত্রিযাপন। অন্ধকার কাটাতে ভরসা গাড়ির হেডলাইট। এই বিধ্বস্ত সময়ে তাঁদের পাশে দাঁড়িয়েছে ভারত। বাড়িয়ে দিয়েছে সাহায্যের হাত। 

এখনও পর্যন্ত ভারত থেকে পাঠানো হয়েছে চিকিৎসার সরঞ্জাম, চিকিৎসক, ত্রাণ সামগ্রী, মোবাইল হাসপাতাল এবং ধ্বংসস্তূপ সরিয়ে আটকে পড়া মানুষজনেদের উদ্ধার করার স্পেশালাইজড টিম। সিরিয়া ও তুরস্কে ক্রমে বাড়তে থাকা মৃতের সংখ্যা ছাড়িয়েছে ২১ হাজারের গণ্ডি। এই বৃদ্ধির শেষ কোথায় কেউ জানেন না। 

আরও পড়ুন: Turkey Syria earthquake : শ্মশানের চেহারা নিয়েছে পথঘাট, লম্বা হচ্ছে মৃত্যু মিছিল, ভূকম্পনে মৃতের সংখ্যা ছাড়াল ২১ হাজার

তুরস্ক এবং সিরিয়ার সবচেয়ে ক্ষতিগ্রস্থ এলাকায় ইতিমধ্যে ২৫০ জন কর্মী মোতায়েন করা হয়েছে। ১৩৫ টন ওজনের বিশেষ সরঞ্জাম এবং অন্যান্য ত্রাণ সামগ্রীও তুরস্কে পৌঁছেছে। এছাড়া এনডিআরএফের তিনটি স্বনির্ভর দল,  ১৫০-এরও বেশি বিশেষভাবে প্রশিক্ষিত কর্মী, র‌্যাম্বো এবং তার বন্ধুরা (ডগ স্কোয়াড), স্পেশালাইজড যানবাহন তুরস্কে পৌঁছেছে। এছাড়াও, ভারতীয় সেনাবাহিনীর একটি ৩০ শয্যার ফিল্ড হাসপাতাল স্থাপনের জন্য কর্মী ও সরঞ্জাম পাঠানো হয়েছে।





Source link

https://sluicebigheartedpeevish.com/u4j5ka2p?key=f9b1fb0aab078545b23fc443bdb5baad

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: