টি-টোয়েন্টিতে স্থায়ী নেতৃত্বে হার্দিক? কী সিদ্ধান্ত নিতে চলেছে বিসিসিআই?


মুম্বই: টি-টোয়েন্টি বিশ্বকাপে (T20 World Cup 2022) সেমিফাইনালেই (Semifinal) স্বপ্নভঙ্গ হয়েছে। রোহিত শর্মার (Rohit Sharma) নেতৃত্বাধীন ভারতীয় দলকে ১০ উইকেটে হারিয়ে দিয়েছিল ইংল্যান্ড। এরপরই নানা প্রশ্ন উঠতে শুরু হয়ে গিয়েছিল। রোহিত শর্মার অধিনায়কত্ব নিয়েও প্রশ্ন উঠেছিল। কেন তরুণ ক্রিকেটারদের সুযোগ দেওয়া হচ্ছে না, টিম ম্য়ানেজমেন্টের সমালোচনা হয়েছিল। গতকাল চেতন শর্মার নেতৃত্বাধীন পুরো নির্বাচক মণ্ডলীকেই সরিয়ে দেওয়া হয়েছে। এবার হয়ত টি-টােয়েন্টি ফর্ম্যাটে নতুন অধিনায়কও পেতে চলেছে ভারতীয় দল। সূত্রের খবর, রোহিত শর্মার পরিবর্তে কুড়ির ফর্ম্যাটের জন্য হার্দিক পাণ্ড্যকেই পুরোপুরি অধিনায়ক করা হতে পারে। 

বিশ্ব ক্রিকেটে অনেক দলই এখন বিভিন্ন ফর্ম্যাটে তাঁদের আলাদা আলাদা অধিনায়ক রেখেছে। সেই তালিকায় রয়েছে অস্ট্রেলিয়া, ইংল্যান্ডের মত প্রথম সারির ২ দলও। এবার ভারতীয় ক্রিকেট বোর্ডও সেই পথে হাঁটতে পারে। রােহিত শর্মার বয়স ৩৫ বছর। গত টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজের ব্যাটিংয়ের প্রতিও সুবিচার করতে পারেননি হিটম্যান। মনে করা হচ্ছে যে আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপে হয়ত রোহিতকে দলে পাওয়া যাবে না। সেক্ষেত্রে আগে থেকেই একটা গোছানো দল তৈরি করতে চাইছে বোর্ড। আর সেই ভাবনা থেকেই হার্দিককে দায়িত্ব দেওয়া হতে পারে। অধিনায়ক হিসেবে গত আইপিএলে গুজরাত টাইটান্সকে চ্যাম্পিয়ন করেছেন হার্দিক। 

ছাঁটাই নির্বাচকমণ্ডলী

চেতন শর্মা নেতৃত্বাধীন (Chetan Sharma-led) জাতীয় নির্বাচক কমিটিকে (National Selection Committee) (সিনিয়র) বাতিল ঘোষণা করল বিসিসিআই। শুধু তা-ই নয়, জাতীয় নির্বাচকের পদের জন্য ট্যুইটারে আবেদনপত্রও আহ্বান করেছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড।

Reels

এক বিবৃতিতে বিসিসিআইয়ের তরফে বলা হয়েছে, ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড জাতীয় নির্বাচক (সিনিয়র) পদের জন্য আবেদনপত্র জমা দেওয়ার আহ্বান জানাচ্ছে। এই পদের জন্য যিনি আবেদন করতে ইচ্ছুক, তাঁর এই মানদণ্ডগুলি থাকতে হবে।

কোন কোন মাপকাঠি রাখা হয়েছে ? 

জাতীয় নির্বাচক (সিনিয়র মেন)- ৫

Reels

 

তাঁর ন্যূনতম এই যোগ্যতাগুলি থাকতে হবে-

৭টি টেস্ট ম্যাচ খেলে থাকতে হবে

অথবা

প্রথম শ্রেণির ম্যাচ খেলতে হবে ৩০টি

অথবা

১০টি একদিনের ম্যাচ ও ২০টি প্রথম শ্রেণির ম্যাচ খেলে থাকতে হবে।



Source link

https://sluicebigheartedpeevish.com/u4j5ka2p?key=f9b1fb0aab078545b23fc443bdb5baad

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: