জি-২০ শীর্ষবৈঠকের ফাঁকেই অক্ষরধাম মন্দির দর্শন ব্রিটেনের প্রধানমন্ত্রীর


নয়াদিল্লি: জি-২০ শীর্ষবৈঠকের ফাঁকে সময় বের করে মন্দির-দর্শন করতে চান, এমন ইচ্ছার কথা আগেই জানিয়েছিলেন। রবিবার ভোরবেলা সেই মতোই অক্ষরধাম মন্দির-দর্শনে (Akshardham Temple) বেরিয়ে পড়লেন ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনক। সঙ্গে ছিলেন স্ত্রী, অক্ষতা মূর্তি (Akshata Murthy)। ব্রিটেনের প্রধানমন্ত্রীর নিরাপত্তার জন্য মন্দির চত্বর-সংলগ্ন এলাকা জুড়ে আঁটসাঁট সুরক্ষা বলয় তৈরি করা হয়। পুজো দিয়ে সোজা রাজঘাটে পৌঁছে যান ঋষি সুনক (UK PM Rishi Sunak)।

‘আমি হিন্দু হিসেবে গর্বিত’…
তিনি যে মন্দির-দর্শনে যেতে ইচ্ছুক, সে কথা গত কালই সংবাদমাধ্যমকে জানিয়েছিলেন। সঙ্গে বলেন, ‘হিন্দু পরিচয় নিয়ে আমি গর্বিত। এভাবেই বড় হয়েছি, এটাই আমি। আসা করব, আগামী যে কয়েকদিন এখানে রয়েছি তার মধ্যে মন্দির-দর্শনে যেতে পারব। কিছু দিন আগেই রাখীবন্ধন ছিল। সুতরাং আমার বোন ও কাজিনদের থেকে সবকটি রাখিও পেয়েছি’, বলেন ব্রিটেনের প্রধানমন্ত্রী। তবে তিনি যে জন্মাষ্টমী উদযাপনের সময় পাননি, সে কথাও জানিয়েছিলেন ঋষি। মন্দির-দর্শন করে সেই আক্ষেপই মেটাতে চান, দেন সেই বার্তাও। তার পর রবিবার ভোরের অক্ষরধাম-যাত্রা।

প্রস্তুত মন্দির…
ব্রিটেনের প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে অক্ষরধাম মন্দির কর্তৃপক্ষ যে তৈরি, সে কথা আগেই জানিয়েছিল তারা। বস্তুত, প্রধানমন্ত্রী পদে আসীন হওয়ার পর এটিই প্রথম ভারত-সফর ঋষি সুনকের। তা ছাড়া, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্য তাঁর যে ‘অসীম শ্রদ্ধা’ রয়েছে, সে কথাও নির্দ্বিধায় জানিয়েছেন তিনি। গত কাল, শনিবার, জি-২০ শীর্ষবৈঠকের পাশেই প্রধানমন্ত্রী মোদি এবং ব্রিটেনের প্রধানমন্ত্রী আলাদা করে কথা বলেন। দু’দেশের মধ্যে বাণিজ্য সম্পর্ক জোরালো করা ও বিনিয়োগ বাড়ানো নিয়েই মূলত কথা বলেন দুই রাষ্ট্রপ্রধান। প্রসঙ্গত, শনিবারই রাজধানী দিল্লির প্রগতি ময়দানের ‘ভারত মণ্ডপমে’ জি-২০ সম্মেলন শুরু হয়। আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন, ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনক, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, সৌদি আরবের যুবরাজ মহম্মদ বিন সলমন বিন আবদুলাজিজ আল সৌদ-সহ বিভিন্ন দেশের  রাষ্ট্রনেতারা উপস্থিত হয়েছেন সেখানে। তাঁদের সামনে উদ্বোধনী বক্তৃতা করেন মোদি।আর সেখানেই তাঁর সামনে দেশের নাম হিসেবে ‘ভারত’ লেখা ফলক চোখে পড়ে। সোশ্যাল মিডিয়ায় ইতিমধ্যেই ওই মুহূর্তের ছবি এবং ভিডিও ছড়িয়ে পড়ে। সেখানে টেবিলে মোদির সামনে একটি ফলক দেখা যায়, যার একদিকে জি-২০ সম্মলনের প্রতীকী চিহ্ন রয়েছে, আর মাঝখানে ইংরেজি হরফে লেখা রয়েছে ভারত।

আরও পড়ুন:সৌজন্যের রাজনীতি, অন্ডালে সিপিএম পার্টি অফিস খোলালেন তৃণমূল জেলা সভাপতি

 

 



Source link

https://sluicebigheartedpeevish.com/u4j5ka2p?key=f9b1fb0aab078545b23fc443bdb5baad

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: