জিম্বাবোয়েকে ৭১ রানে দুরমুশ করে সেমিফাইনালে ইংল্যান্ডের সামনে ভারত


মেলবোর্ন: গ্রুপ পর্বের শেষ ম্যাচে দুরন্ত টিম ইন্ডিয়া। জিম্বাবোয়েকে ৭১ রানে দুরমুশ করে টি-টোয়েন্টি বিশ্বকাপের শেষ চারে পৌঁছে গেল ভারত। গ্রুপ টু-র পয়েন্ট টেবিলের শীর্ষে থেকে। সেমিফাইনালে ভারতের সামনে ইংল্যান্ড। জস বাটলাররা গ্রুপ ওয়ানের দুই নম্বরে শেষ করে পড়লেন ভারতের সামনে।

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপকে বলা হচ্ছে অঘটনের বিশ্বকাপ। দুবারের বিশ্বচ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ সুপার টুয়েলভের যোগ্যতাই পায়নি। গতবারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া গ্রুপ থেকে বিদায় নিয়েছে। এশিয়া কাপ চ্যাম্পিয়ন শ্রীলঙ্কাও। গ্রুপ পর্বে অন্যতম ফেভারিট ইংল্যান্ডকে হারিয়েছে দুর্বল আয়ার্ল্যান্ড। জিম্বাবোয়ের কাছে হেরেছে পাকিস্তান। রবিবারই নেদারল্যান্ডসের কাছে হেরে স্বপ্নভঙ্গ হয়েছে দক্ষিণ আফ্রিকার।

রবিবার মেলবোর্নে জিম্বাবোয়ের বোলিংয়ের সামনে ভারতের একের পর এক ব্যাটার যখন ফিরে যাচ্ছেন, আশঙ্কার মেঘ তৈরি হয়েছিল ভারতীয় ক্রিকেটপ্রেমীদের মনেও।

সেই মেঘ যাতে প্রলয়ে পরিণত না হয়, হাফসেঞ্চুরি করে তা নিশ্চিত করলেন কে এল রাহুল। তারপর শুধু সৌরঝড়। চলতি ক্যালেন্ডার বর্ষে টি-টোয়েন্টি ক্রিকেটে এক হাজার রান হয়ে গেল মুম্বইয়ের তারকার। উইকেটের চারপাশে শটের বৈচিত্র্যের জন্য যাঁকে এ বি ডিভিলিয়ার্সের পর বিশ্বক্রিকেটের নতুন মিস্টার থ্রি সিক্সটি ডিগ্রি বলা হচ্ছে। রবিবার মেলবোর্নে রাহুলের হাফসেঞ্চুরির পরেও তখন চাপে ভারত। দেড়শো রান পেরবে কি না, তা নিয়ে আলোচনা চলছে। কিন্তু সব হিসেব নিকেশ বদলে গেল সূর্যর দাপটে।

News Reels

২৩ বলে হাফসেঞ্চুরি করলেন। পেসারের বল স্কুপ করে বাউন্ডারির বাইরে ফেললেন। একবার নয়, বারবার। শেষ পর্যন্ত ২৫ বলে ৬১ রান করে অপরাজিত রইলেন সূর্য। তাঁকে সঙ্গত করলেন হার্দিক পাণ্ড্য। ১৮ বলে ১৮ রান করলেন বঢোদরার অলরাউন্ডার। প্রথমে ব্যাট করে ভারত তোলে ১৮৬/৫।

জিম্বাবোয়ের সামনে জয়ের লক্ষ্য ছিল ১৮৭ রান। যে রান তাড়া করতে নেমে জিম্বাবোয়ে শিবির কেঁপে গেল প্রথম বলেই।ভুবনেশ্বর কুমারের প্রথম ওভারের প্রথম বলেই কোনও রান না করে ফিরলেন ওয়েসলি মাধেভেরে। শর্ট এক্সট্রা কভারে ঝাঁপিয়ে পড়ে দুরন্ত ক্যাচ নিলেন বিরাট কোহলি। যিনি এদিন ব্যাট হাতে ২৫ বলে ২৬ রানের কার্যকরী ইনিংস খেলেছিলেন। পরের ওভারে অর্শদীপ সিংহ ফেরান রেগিস চাকাভাকে। ২/২ হয়ে যায় জিম্বাবোয়ে। তখন থেকেই দেওয়াল লেখন পড়া যাচ্ছিল। সিকন্দর রাজা ২৪ বলে ৩৪ ও রায়ান বার্ল ২২ বলে ৩৫ রান করে কিছুটা পাল্টা লড়াই করলেও, মাত্র ১১৫ রানে গুটিয়ে যায় জিম্বাবোয়ে ইনিংস। 

ভারতের হয়ে তিন উইকেট আর অশ্বিনের। দুটি করে উইকেট মহম্মদ শামি ও হার্দিক পাণ্ড্যর। ভুবনেশ্বর কুমার, অর্শদীপ সিংহ ও অক্ষর পটেলের ঝুলিতে জমা পড়েছে একটি করে উইকেট।



Source link

https://sluicebigheartedpeevish.com/u4j5ka2p?key=f9b1fb0aab078545b23fc443bdb5baad

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: