জিম্বাবোয়েকে হারালেই কি সেমিফাইনালের টিকিট পাকা করে ফেলবেন রোহিতরা?


মেলবোর্ন: আর মাত্র তিন ম্যাচ, তারপরেই টি-টোয়েন্টি বিশ্বকাপের (T20 World Cup) সুপার ১২ পর্ব শেষ হয়ে যাবে, নির্ধারিত হয়ে যাবে চার সেমিফাইনালিস্ট। গ্রুপ ১ থেকে ইতিমধ্যেই বিশ্বকাপের শেষ চারে নিজেদের জায়গা পাকা করে ফেলেছে নিউজিল্যান্ড ও ইংল্যান্ড। তবে গ্রুপ ২ ঘিরে এখনও ধোঁয়াশা অব্যাহত। ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, এমনকী বাংলাদেশও এখনও সেমিফাইনালে পৌঁছতে পারে। কোন অঙ্কে সেমিফাইনালে পৌঁছবে ভারত (Indian Cricket Team)? জিম্বাবোয়েকে হারালেই কি শেষ চারের টিকিট পাকা হয়ে যাবে রোহিতদের?

জিতলেই সেমিতে ভারত

বর্তমানে ছয় পয়েন্ট নিয়ে গ্রুপ শীর্ষে রয়েছে ভারত। নেট রান রেটের সুবাদে দুইয়ে রয়েছে দক্ষিণ আফ্রিকা। সুপার ১২-র শেষদিনে প্রথম ম্যাচে মাঠে নামবে নেদারল্যান্ডস ও দক্ষিণ আফ্রিকা। দ্বিতীয় ম্যাচে মুখোমুখি বাংলাদেশ-পাকিস্তান ও শেষ ম্যাচে জিম্বাবোয়ের বিরুদ্ধে ভারতের লড়াই। নিজেদের ম্যাচে দক্ষিণ আফ্রিকা জিতলে এবং ভারত যদি জিম্বাবোয়ের বিরুদ্ধে জয়লাভ করে, তাহলে এই দুই দলই নিঃসন্দেহে সেমিফাইনালে নিজেদের টিকিট পাকা করে ফেলবে। সেক্ষেত্রে আট পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিতে পৌঁছবে ভারত। সাত পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থেকে যোগ্যতাঅর্জন করবে প্রোটিয়া দল।

তবে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে যদি ডাচরা জয়লাভ করে, তাহলে বদলে যাবে অঙ্ক। সেক্ষেত্রে বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার প্রবল সম্ভবনা রয়েছে প্রোটিয়া দলের। বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যে নিজেদের ম্যাচে যে দল জয়লাভ করবে, তখন তারাই ছয় পয়েন্ট নিয়ে সেমিফাইনালে পৌঁছে যাবে। পাশাপাশি সেমিতে পৌঁছে যাবে ভারতীয় দলও। অবশ্য বৃষ্টিতে প্রোটিয়া-ডাচ ম্য়াচ ভেস্তে গেলে, তখন তেম্বা বাভুমাদের নেট রান রেট ভাল হওয়ায় তাঁরা সেমিফাইনালে পৌঁছতে পারেন। সেক্ষেত্রে পাকিস্তান বা বাংলাদেশকে সেমিতে পৌঁছতে বড় ব্যবধানে জয় পেতে হবে। 

হারালে কি ছিটকে যাবেন রোহিতরা?

অপরদিকে, ভারত-জিম্বাবোয়ে ম্যাচ বৃষ্টিতে ভেস্তে গেলেও ভারতীয় দল সেমিফাইনালে পৌঁছে যাবে। কিন্তু দক্ষিণ আফ্রিকা নিজেদের ম্যাচ জিতলে ও ভারতীয় দল পরাজিত হলেই বাড়বে চাপ। বর্তমানে ভারতের থেকে (+০.৭৩০) থেকে পাকিস্তানের (+১.১১৭) নেট রান রেট বেশি ভাল হওয়ায় জিম্বাবোয়ের বিরুদ্ধে ভারত হারলে এবং পাকিস্তান বাংলাদেশকে হারালে বাবররাই সেমিফাইনালে পৌঁছে যাবেন। অবশ্য বাংলাদেশ জিতলেও তাদের নেট রান রেট (-১.২৭৬) অনেকটাই কম হওয়ায় ভারতের বিশ্বকাপ ছিটকে যাওয়ার সম্ভাবনা কম। দক্ষিণ আফ্রিকা নিজেদের ম্যাচে পরাজিত হলে ভারতের সেমিফাইনালে যাওয়া কিন্তু নিশ্চিত। তখন ভারত-জিম্বাবোয়ে ম্যাচ কেবল নিয়মরক্ষার ম্যাচই হবে। ভারতের ম্যাচ যেহেতু সবার শেষে, তাই রোহিতরা পরিস্থিতি বিচার করে সেইমতো পরিকল্পনা তৈরি করেই কিন্তু নিজেদের ম্যাচে মাঠে নামতে পারবেন। 

আরও পড়ুন: ‘চাপে থাকবে ভারত’, মাঠের লড়াইয়ের আগেই মানসিক যুদ্ধ শুরু জিম্বাবোয়ে অধিনায়কের



Source link

https://sluicebigheartedpeevish.com/u4j5ka2p?key=f9b1fb0aab078545b23fc443bdb5baad

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: