জার্মান ছবি ‘অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’ জিতল সাতটি ‘বাফটা’, রইল বাকি তালিকা



নয়াদিল্লি: ‘বাফটা অ্যাওয়ার্ড’-এ (BAFTA Awards) জার্মান ছবি ‘অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’-এর (All Quiet on the Western Front) জয়জয়কার। রবিবার লন্ডনে (London) হয়ে গেল এই পুরস্কার বিতরণী অনুষ্ঠান। সেখানেই নতুন রেকর্ড গড়ল এই ছবি। 

‘বাফটা’য় রেকর্ড ভাঙল ‘অল কোয়াএট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’

রবিবার লন্ডনে অনুষ্ঠিত হল ‘৭৬তম বাফটা অ্যাওয়ার্ডস’ যেখানে বিভিন্ন বিভাগে ‘নন ইংলিশ ফিল্ম’ হিসেবে সাতটি পুরস্কার জিতল ‘অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’। সেরা পরিচালক, সেরা ছবি, অ-ইংরেজি সেরা ছবির তকমা পেল এই ছবি। 

এই ট্যালির অর্থ ইংরেজি ভাষায় তৈরি না হওয়া ছবি হিসেবে এই প্রথম বিশ্বযুদ্ধের প্রেক্ষাপটে তৈরি ছবি নতুন রেকর্ড গড়েছে। এর আগে ‘নন ইংলিশ’ ছবি হিসেবে রেকর্ড গড়েছিল ১৯৮৮ সালের ছবি ‘সিনেমা প্যারাডিসো’ (Cinema Paradiso), যা মোট পাঁচটি বাফটা পুরস্কার পেয়েছিল। 

অন্যদিকে, কলিন ফ্যারেল অভিনীত ‘দ্য ব্যানশিস অফ ইনিশেরিন’ দ্বিতীয় সর্বোচ্চ সংখ্যক পুরস্কার জিতেছে। এর মধ্যে সহকারী অভিনেতার দুই বিভাগই রয়েছে। ব্যারি কেওঘ্যান ও কেরি কনডন পেলেন এই দুই পুরস্কার, প্রথমে ভুলবশত অপর মনোনীত অভিনেত্রী ক্যারি ম্যালিগ্যানের নাম ঘোষণা করা হলেও তা পরে শুধরে নেওয়া হয়। ছবির লেখক ও পরিচালক মার্টিন ম্যাকডোনা ‘অরিজিন্যাল স্ক্রিনপ্লে’ ও ‘আউটস্ট্যান্ডিং ব্রিটিশ ফিল্ম’ বিভাগে পুরস্কার পেয়েছেন। 

এই অনুষ্ঠানের সঞ্চালনার দায়িত্বে ছিলেন ‘লোকি’ অভিনেতা রিচার্ড ই. গ্রান্ট। ব্যাটমোবাইলে তিনি ট্রেনে চেপে মাটি পর্যন্ত লম্বা কেপ পরে হাজির হন। গত বছরের অস্কারের মঞ্চে ঘটে যাওয়া ‘চড়কাণ্ড’-এর প্রসঙ্গ টেনেও মজা করেন সঞ্চালক। বলেন, ‘কেউ আমার নজরে কাউকে চড় মারবেন না আজ — একমাত্র পিঠে ছাড়া’। 

সহ অভিনেত্রী বিভাগে বিজয়ীর নাম ঘোষণার গন্ডগোল ছাড়া বাকি গোটা অনুষ্ঠানই নির্বিঘ্নে সংঘটিত হয়। গত বছরের সের সহ অভিনেত্রী আরিয়ানা ডি-বোস ও সঙ্গীতশিল্পী ডিলান পারফর্ম করেন। অনুষ্ঠানের সূচনায় রানি দ্বিতীয় এলিজাবেথকে শ্রদ্ধা জানানো হয়, যিনি গত সেপ্টেম্বর মাসে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। এরপর ‘দ্য ক্যুইন’-এ যিনি রানির চরিত্রে অভিনয় করেছেন সেই হেলেন মিরেনও মিনিট দুয়েকের বক্তব্য রাখেন। 

‘ভ্যারাইটি’র সূত্রে খবর, রানি এলিজাবেথের নাতি প্রিন্স উইলিয়াম ও তাঁর স্ত্রী ওয়েলসের রাজকুমারী রবিবার সন্ধ্যার এই অনুষ্ঠানের দর্শক ছিলেন রয়্যাল ফেস্টিভ্যাল হলে। ‘বাফটা’র সম্মানীয় প্রেসিডেন্ট পদে রয়েছেন প্রিন্স। 

আরও পড়ুন: Zeenat Aman: ‘রুপোলি পর্দায় ফেরার কোনও পরিকল্পনা নেই’, বললেন জিনাত আমন

বিজয়ীদের তালিকা

সেরা অ্যাডপ্টেড স্ক্রিনপ্লে: ‘অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’
সেরা সহ অভিনেত্রী: কেরি কনডন 
সেরা সহ অভিনেতা: ব্যারি কেওঘ্যান
অ-ইংরেজি সেরা ছবি: ‘অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’
সেরা কাস্টিং: ‘এলভিস’
সেরা এডিটিং: ‘এভরিথিং এভরিহয়্যার অল অ্যাট ওয়ান্স’
সেরা সিনেম্যাটোগ্রাফি: ‘অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’
সেরা স্পেশাল ভিস্যুয়াল এফেক্টস: ‘অবতার: দ্য ওয়ে অফ ওয়াটার’

‘বাফটা অ্যাওয়ার্ডস’ অনুষ্ঠিত হয়েছে লন্ডনের রয়্যাল ফেস্টিভ্যাল হলে এবং ‘লায়ন্সগেট প্লে’তে লাইভ স্ট্রিমিং হয়েছে। 



Source link

https://sluicebigheartedpeevish.com/u4j5ka2p?key=f9b1fb0aab078545b23fc443bdb5baad

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: