”জবাব দিতেই প্রেসিডেন্ট পদে লড়ব”, সিএবিতে ঘোষণা সৌরভের


কলকাতা: হ্যাঁ, সম্ভাবনাই সত্যি হল। সিএবি প্রেসিডেন্ট (CAB President) পদে লড়তে চলেছেন সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly)। এবিপি লাইভেই আমরা প্রথম আপনাদের জানিয়েছিলাম এই খবর। আর এবার সেই খবরেই সিলমোহর পড়ে গেল। শনিবার সিএবিতে (Cab) দাঁড়িয়ে সৌরভ বলেন, ”আমার বিরুদ্ধে অনেক কুৎসা শুনতে পাচ্ছি। যাবতীয় কিছুর জবাব দিতেই সিএবি প্রেসিডেন্ট পদে লড়ার সিদ্ধান্ত নিয়েছি।” 

এদিকে, সৌরভ প্রেসিডেন্ট পদে লড়বেন, এই খবর শোনার পর থেকেই বিরোধী শিবিরও ঘুঁটি সাজাচ্ছে। বিরোধী শিবিরের কয়েক জনের সঙ্গে কথা বলে জানা গেল, সৌরভ প্রেসিডেন্ট হলে তাঁরা মেনে নিতে প্রস্তুত, তবে সেক্ষেত্রে, বাকি পদগুলোর অঙ্ক জমে উঠতে পারে। সৌরভ প্রেসিডেন্ট ও তাঁর দাদা স্নেহাশিস গঙ্গোপাধ্যায় সচিব, সমীকরণ এত সহজ নাও হতে পারে।

সিএবির একাংশের মতে, সৌরভ প্রেসিডেন্ট হলে স্লেহাশিসকে কোষাধ্যক্ষ পদ দেওয়া হতে পারে। সেক্ষেত্রে সচিব হতে পারেন বিরোধীদের প্রার্থী। পাশাপাশি ভাইস প্রেসিডেন্ট ও যুগ্ম সচিব এই দুটো পদের কোনও একটিতে বিরোধীদের প্রার্থী দেখা যেতে পারে। উল্লেখ্য, আগামী ২২ তারিখ মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন। তার আগে অবশ্য ১৮ অক্টোবর বোর্ডের বার্ষিক সাধারণ সভাও রয়েছে।

তবে নির্বাচন হওয়ার কোনও ইঙ্গিত এখনও পর্যন্ত নেই। পুরোটাই নাকি হবে ২ শিবিরের সমঝোতার ওপর দাঁড়িয়ে। শোনা যাচ্ছে নবান্নের ইঙ্গিতও এক্ষেত্রে বড় ভূমিকা পালন করবে। এই খবরও এবিপি লাইভেই পাঠকদের প্রথম আমরাই জানিয়েছিলাম। শোনা যাচ্ছে নবান্নের সবুজ সংকেত পেলেই শাসক ও বিরেধাী গোষ্ঠীর সমঝোতার মাধ্যমে চূড়ান্ত প্যানেল নির্ধারিত হবে।  

আরও পড়ুন: সিএবি-র অঙ্ক দাঁড়িয়ে নবান্নের নির্দেশের ওপর? ১৪ অক্টোবর নির্ধারিত হতে পারে ভবিষ্যৎ

গত বুধবার রাত পর্যন্ত শোনা যাচ্ছিল, সিএবি নির্বাচনেও বেশ চাপে সৌরভ শিবির। বরং বিরোধী শিবির প্রত্যাঘাত করতে তৈরি। বিরোধী শিবিরের প্রধান তিন মুখ, প্রাক্তন সিএবি কর্তা গৌতম দাশগুপ্ত, বিশ্বরূপ দে ও সুবীর গঙ্গোপাধ্যায় একাধিক বৈঠক করেছেন। আজ ১৪ অক্টোবর আরও একটি বৈঠক হওয়ার কথা।

কিন্তু ওয়াকিবহাল মহলের অনেকের মনে প্রশ্ন, লোঢা কমিটির নিয়মে তো সৌরভের সিএবি প্রশাসনে আসার কথাই নয়। কারণ, ২০১৪ সালের জুলাই মাস থেকে ২০১৯ সালের অক্টোবর পর্যন্ত টানা ৫ বছর ৩ মাস রাজ্য ক্রিকেট সংস্থায় পদাধিকারী ছিলেন তিনি। সুপ্রিম কোর্টের নির্দেশে সংশোধিত গঠনতন্ত্র অনুযায়ী, টানা ৬ বছর প্রেসিডেন্ট ও সচিব, এই দুই শীর্ষপদে থাকা যায়। সেদিক থেকে মনে করা হচ্ছিল, সিএবি প্রশাসনে সৌরভের হাতে আর ৯ মাস পড়ে রয়েছে এবং একটা সম্পূর্ণ মেয়াদকাল তিনি সিএবি প্রশাসনে থাকতে পারবেন না।

আরও পড়ুন: চমক! বোর্ড ছেড়ে সিএবি প্রেসিডেন্ট সৌরভ? মনোনয়ন জমা দেওয়া নিয়ে তুঙ্গে জল্পনা

কিন্তু সব অঙ্ক বদলে গিয়েছে সুপ্রিম কোর্টের সাম্প্রতিক রায়। যেখানে বলা হয়েছে, রাজ্য ক্রিকেট সংস্থা ও ভারতীয় ক্রিকেট বোর্ডের শীর্ষপদ মিলিয়ে কেউ টানা ১২ বছর দায়িত্বে থাকতে পারবেন। জাতীয় দলের প্রাক্তন অধিনায়কের ঘনিষ্ঠরা বলছেন, সেই হিসাবে সৌরভের আট বছর তিন মাস অতিবাহিত হয়েছে এবং হাতে এখনও চার বছরের কাছাকাছি সময় রয়েছে। সামনে ওয়ান ডে বিশ্বকাপ। সেই কথা মাথায় রেখে, আসন্ন সিএবি নির্বাচনে প্রেসিডেন্ট পদে মনোনয়ন জমা দিতে পারেন সৌরভ। তবে আজকের খবরের পর সৌরভ শিবিরেও কিছুটা স্বস্তি। সেনাপতি নিজেই যে যুদ্ধে নামবেন জানিয়ে দিলেন। 



Source link

https://sluicebigheartedpeevish.com/u4j5ka2p?key=f9b1fb0aab078545b23fc443bdb5baad

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: