ছাঁটাই-বিতর্কের মাঝেই বড় চমক, মেসিকে গ্লোবাল অ্যাম্বাসাডর করল বাইজুস


নয়াদিল্লি : এক-ধাক্কায় ছাঁটাই করা হয়েছে আড়াই হাজার কর্মচারীকে। যা নিয়ে রীতিমতো শোরগোল দেশজুড়ে। সেই ছাঁটাই-বিতর্কে জর্জরিত বাইজুস ( BYJU’s) সংস্থা দিল বড় চমক। ফুটবলের মেগাস্টার লিওনেল মেসিকে (Lionel Messi) গ্লোবাল অ্যাম্বাসাডর (Global Brand Ambassador) হিসেবে নিয়োগের ঘোষণা করল তারা।

এডুকেশন ফর অল, তথা সবার জন্য শিক্ষা কর্মসূচির অঙ্গ হিসেবে বিশ্বব্যাপী বাণিজ্যদূত করা হয়েছে আর্জেন্টাইন তারকা ফুটবলারকে। ভারতীয় কোনও সংস্থার এভাবে বিশ্বব্যাপী অভিযানের মাঝে লিওনেল মেসির মাপের ফুটবলারকে অ্যাম্বাসাডর হিসেবে নিয়োগ করা নিঃসন্দেহে বড় চমক। দেশজুড়ে বিভিন্ন শ্রেণির পড়ুয়াদের পড়াশোনায় সাহায্য করার অন্যতম বিকল্প মাধ্যম হয়ে উঠেছে বাইজুস সংস্থা।

মেসির বার্তা

এক বিবৃতিতে প্যারিস সাঁ জাঁ তারকা মেসি জানিয়েছেন, সবাইকে পড়াশোনায় আগ্রহী করে তোলার বাইজুস-এর ভাবনার সঙ্গে নিজের মিল খুঁজে পেয়েছি। ভাল পড়াশোনা পারে জীবনের গতিপথ বদলে দিতে। আশা রাখি বাইজুসের কাজ আরও মসৃণ হবে। খুদেরা ভবিষ্যতে নিজেদের শিখরে দেখার স্বপ্ন নিয়েই এগিয়ে যাবে। প্রসঙ্গত, ২০০৭ সাল থেকে মেসি নিজে তাঁর সংস্থা লিও মেসি ফাউন্ডেশনের মাধ্যমে খুদেদের স্বপ্ন সার্থক করার প্রচেষ্টায় পাশে থাকার কাজ চালাচ্ছেন।

Reels

 

ছাঁটাই বিতর্ক

কিছুদিন আগেই একসঙ্গে ২৫০০ কর্মীকে ছেঁটে ফেলেছে বাইজুস। সংস্থার লাভের কথা ভেবে বাধ্য হয়েই যে পদক্ষেপ করতে হয়েছে বলে জানিয়েছিলেন বাইজুস-এর সিইও তথা প্রতিষ্টাথা বাইজু রবীন্দ্রন। পরের বছর মার্চের মধ্যে সংস্থার প্রয়োজনীয় লাভের অঙ্ক নিশ্চিত করতে মোট ৫০ হাজার কর্মীর ৫ শতাংশ তথা আড়াই হাজার কর্মীকে একসঙ্গে ছেঁটে ফেলে বাইজুস।

বিশ্বকাপের স্পনসর

চলতি বছরের শুরুতেই আসন্ন কাতার বিশ্বকাপের অন্যতম স্পনসর হিসেবে যুক্ত হয়েছিল বাইজুস। বিশ্বব্যাপী গালা ইভেন্টে নিজেদের উপস্থিতি জানান দেওয়ার পাশাপাশি লিও মেসির মতো মেগাস্টারকে গ্লোবাল অ্যাম্বাসাডর করে বিশ্বব্যাপী ব্যাবসা ছড়িয়ে দেওয়ার পরিকল্পনাই সামনে এনেছে ভারতীয় যে সংস্থা। আগেই ভারতীয় ক্রিকেট টিমের স্পনসর হিসেবে যুক্ত হয়েছিল তাঁরা।

বিশ্বব্যাপী ছাপ ফেলার যে চেষ্টা বাইজুস সংস্থা চালাচ্ছে ব্যবসা, অর্থের দিক থেকে তা বিশেষজ্ঞদের তারিফ পেলেও যেভাবে একধাক্কায় একাধিক কর্মীকে তারা ছেঁটে ফেলেছে, তার জেরে কর্মচারীদের আস্থায় জায়গা থেকে তাদের ভবিষ্যতে ভুগতে হতে পারে বলে অবশ্য আশঙ্কা তাদের। মেসিকে সামনে রেখে বিশ্বব্যাপী নতুন প্রোজেক্টে ছাঁটাই-বিতর্কে পিছনে ফেলে ভারতীয় সংস্থাটি কতটা এগিয়ে যেতে পারে, এখন সেটাই দেখার।

আরও পড়ুন- মোমবাতি, পোস্টারে ৬০০ তম দিনের অবস্থান আন্দোলন পালন, এসএলএসটি নবম থেকে দ্বাদশের চাকরিপ্রার্থীদের নিয়োগের দাবির সমাধানসূত্র অধরাই





Source link

https://sluicebigheartedpeevish.com/u4j5ka2p?key=f9b1fb0aab078545b23fc443bdb5baad

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: