ছত্রাকের খোঁজে গিয়ে প্রাণ হারালেন ৩১ জন, রাখাল ছেলেদেরও নিস্তার নেই, সিরিয়ায় ফের সক্রিয় ISIS



নয়াদিল্লি: পশ্চিম এশিয়ায় কি ফের সক্রিয় হয়ে উঠছে জঙ্গি সংগঠন ISIS? পর পর কিছু ঘটনা এই প্রশ্নেরই উদ্রেক করছে আন্তর্জাতিক মহলে। কারণ রবিবার সিরিয়ায় তাদের হাতে কমপক্ষে ৩১ জন খুন হয়েছেন বলে খবর। বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে খবর, রান্নার স্বাদ বর্ধক ছত্রাক সংগ্রহে গিয়েছিলেন একদল মানুষ। ISIS জঙ্গিরা তাঁদের নৃশংস ভাবে খুন করেছে বলে খবর (Syria ISIS Attack)। 

গত কয়েক দিনে এমন একাধিক হত্যাকাণ্ড সামনে এসেছে

ব্রিটেনে সিরিয়ার উপর নজরদারি চালানো যে মানবিক অধিকার সংগঠন রয়েছে, তাদের দাবি, এই প্রথম নয়। বরং গত কয়েক দিনে এমন একাধিক হত্যাকাণ্ড সামনে এসেছে। সম্প্রতি চার রাখাল ছেলেকে খুন করে ISIS জঙ্গিরা। দু’জনকে অপহরণও করা হয়। রবিবার যে ৩১ জন খুন হয়েছেন, তাঁদের মধ্যে সরকারপন্থী ১২ জন যোদ্ধাও রয়েছেন (Syria)।

মধ্য সিরিয়ার পূর্বের মরু অঞ্চল হামায় ছত্রাক সংগ্রহে গিয়েছিলেন নিহতেরা। সেই সময়ই তাঁদের খুন করা হয়। প্রথমে জানা যায়, ২৬ জন খুন হয়েছেন। পরে মৃতের সংখ্যা বেড়ে হয় ৩১। সিরিয়ায় মরু অঞ্চলে জন্মানো কন্দজাতীয় ছত্রাক মহার্ঘ। গুণমান ভাল হলে ২ হাজার টাকা কেজি দরে বিকোয়। দীর্ঘ ১২ বছর ধরে যুদ্ধে বিধ্বস্ত সিরিয়া। অর্থনীতি একেবারে ভেঙে পড়েছে। সেখানে দৈনিক মজুরিই ১৪০০ টাকার মতো। তাই দু’পয়সা রোজগার এবং পেটের জ্বালা মেটানোর আশায়, বিপদ উপেক্ষা করেই বেরিয়ে পড়েন কেউ কেউ। তারই চরম

মূল্য চোকাতে হয় তাঁদের।

বারং বার এমন ঘটনা সামনে এসেছে। তাই সরকারের তরফে বার বার সতর্কও করা হয় নাগরিকদের। কিন্তু বিশেষ করে ফেব্রুয়ারি থেকে মার্চের মধ্যে দরিদ্র সিরীয় নাগরিকরা বিপদ উপেক্ষা করে দলে দলে মরু অঞ্চল বাদিয়ায় পা রাখেন। মূলত সেখানেই আস্তানা গেড়ে থাকে ISIS জঙ্গিরা। বালুভূমিতে পাতা থাকে মাইন। তা থেকে কোনও রকমে রক্ষা পেলেও, জঙ্গিদের হাতে প্রাণ হারাতে হয় প্রায়শই।

আরও পড়ুন: Sudan Clashes: ক্ষমতার দখল ঘিরে উত্তপ্ত সুদান, মুখোমুখি সংঘর্ষে সেনা-আধাসেনা, প্রাণ গেল ভারতীয়ের

এ বছর ফেব্রুয়ারি মাসেই একসঙ্গে ৬৮ জনকে গুলি করে খুন করে ISIS. ছত্রাকের খোঁজে বেরিয়েছিলেন নিহতেরা। সেই সময় মোটর সাইকেলে চেপে চড়াও হয় জঙ্গিদের দল। এলোপাথাড়ি গুলি চালিয়ে সকলকে হত্যা করে।  দেই এজরে রীতিমতো স্বয়ংক্রিয় রাইফেল হাতে রাখাল ছেলেদের উপর চড়াও হয় ISIS. রাখালদের কাছ থেকে ভেড়া, গরু-বাছুর ছিনিয়ে নেওয়ার ঘটনাও ঘটেছে।

এ বছর ফেব্রুয়ারি থেকে এখনও পর্যন্ত জঙ্গিদের হাতে ২৩০ জনের খুন হওয়ার খবর সামনে এসেছে, যাঁদের মধ্যে সিংহভাগই নিরীহ নাগরিক। ছত্রাকের খোঁজে গিয়ে বেঘোরে প্রাণ হারিয়েছেন নিরীহ সিরীয় নাগরিকরা। কখনও আবার পেতে রাখা মাইনে ছিন্নভিন্ন হয়ে গিয়েছে তাঁদের শরীর। ছত্রাকের খোঁজে বেরনো ১৫ জনকে গলা কেটে গত মাসেই হত্যা করে ISIS.

সিরিয়ার যুদ্ধে এখনও পর্যন্ত ৫ লক্ষ মানুষ প্রাণ হারিয়েছেন

২০১৯ সালের মার্চ মাসে সিরিয়ায় নিজেদের হাতে থাকা শেষ এলাকাও হাতছাড়া হয় ISIS-এর। আমেরিকার নেতৃত্বাধীন যৌথ বাহিনীর মোকাবিলা করতে গিয়ে পর্যুদস্ত হয় তারা। কিন্তু এখনও পুরোপুরি ভাবে নিঃশেষ করে দেওয়া সম্ভব হয়নি ISIS-কে। ঘাপটি মেরে দেশের বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে তারা। মাঝে মধ্যেই প্রাণঘাতী হামলা চালায় তারা। সিরিয়ার পাশাপাশি ইরাকেও হামলা চালানো হয়। সিরিয়ার যুদ্ধে এখনও পর্যন্ত ৫ লক্ষ মানুষ প্রাণ হারিয়েছেন। ২০১১ সালের মার্চ মাসে যুদ্ধ শুরুর পর থেকে ঘরছাড়া লক্ষ লক্ষ মানুষ। এখনও নিত্য দিন প্রাণহানি ঘটে চলেছে সেখানে। ল্যান্ডমাইন এবং বিস্ফোরক থেকে বর্তমানে সিরিয়ায় নিত্যদিন কমপক্ষে পাঁচ জন প্রাণ হারাচ্ছেন হয় এবং পাঁচ জন আহত হয়ে চলেছেন বলে জানিয়েছে রাষ্ট্রপুঞ্জ।

 



Source link

https://sluicebigheartedpeevish.com/u4j5ka2p?key=f9b1fb0aab078545b23fc443bdb5baad

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: