চাঁদে ছড়িয়ে ছোট কাচের পুঁতির মতো ওগুলি কী? ওর মধ্যেই কী জল?



নয়াদিল্লি : ছোট্টবেলা থেকে চাঁদ নিয়ে মানুষের কল্পনার শেষ নেই। সেই চাঁদের বুড়ির চরকা কাটা থেকে চাঁদের আলো মেখে রোম্যান্স, পৃথিবীর এই প্রাকৃতিক উপগ্রহ ঘিরে জল্পনা কল্পনার অন্ত নেই। চাঁদে কি প্রা সৃষ্টি হতে পারে ? চাঁদে কি জল আছে ? এমন নানা প্রশ্নের সঠিক উত্তর আজও খুঁজে চলেছে মানুষ।  বিজ্ঞানীরা কয়েক দশক ধরে চাঁদে প্রাণের সম্ভাবনা খুঁজছেন। এই বিষয়ে নানা সময় নানা তথ্য সামনে এসেছে। 

চাঁদে ছড়িয়ে রয়েছে ছোট কাচের পুঁতির মতো জিনিস  !

হালফিলে একটি নতুন বিষয় সামনে এসেছে। সম্প্রতি একটি গবেষণায় দেখা গেছে চাঁদে ছড়িয়ে রয়েছে ছোট কাচের পুঁতির মতো জিনিস আর তার ভেতরে জল থাকতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এই পর্যবেক্ষণ থেকে  আগামী দিনে চাঁদের ব্যাপারে গুরুত্বপূর্ণ তথ্য  আবিষ্কার হতে পারে বলে মনে করছেন বিজ্ঞানীরা।

চাঁদের গায়ে ছড়িয়ে থাকা এই কাচের মতো চকমকে পুঁতি গুলি আদতে কী ? এতে কি সত্যিই জল আছে? একদল বিজ্ঞানী  চাঁদকে দীর্ঘদিন ধরে মরুভূমির মতো মনে করেন। তবে গত কয়েক দশকে এমন অনেক চিহ্ন পাওয়া গেছে, যা থেকে একদল বিজ্ঞানীর অনুমাান, চাঁদে জল থাকতে পারে। 

বিজ্ঞানীদের একাংশের বিশ্বাস, চাঁদের পৃষ্ঠে জল রয়েছে। এই জল আটকে রয়েছে খনিজগুলির ভিতরে । ২০২০ সালে, চিন চাঁদে অনুসন্ধানের একটি মিশন শুরু করেছিল। এই মিশনের নাম ছিল রোবোটিক চ্যাং’-৫। সে সময় চাঁদের মাটি নমুনা হিসেবে পৃথিবীতে আনা হয়। এ বিষয়ে সোমবার (২৭ মার্চ) বিজ্ঞানীরা জানান, এই মাটির নমুনা বিশ্লেষণ করে দেখা গেছে, এই কাঁচের মতো গোলকগুলো গলিত ও ঠান্ডা। চাঁদের পৃষ্ঠে এর মধ্যেই  জলের অনু রয়েছে (water atoms ) । 

চাইনিজ একাডেমি অফ সায়েন্সেসের ইনস্টিটিউট অফ জিওলজি অ্যান্ড জিওফিজিক্সের বিজ্ঞানী সেন হু বলেছেন যে ছোট  এবং বড় মাপের উল্কা চাঁদে ক্রমাগত সংঘর্ষ করে। তাদের সংঘর্ষের সময় উচ্চ শক্তি উৎপন্ন হয়। এর ফলে তৈরি হয় ওই water glass গুলি। 

সেন হু নেচার জিওসায়েন্স জার্নালে প্রকাশিত একটি গবেষণা পত্রেরও একজন লেখক। Solar wind বা সৌর বায়ু একটি চার্জড পার্টিকল। এতে প্রোটন এবং নিউট্রন রয়েছে। সেন হু বলেন, solar wind থেকে উৎপন্ন জল তৈরি হয় চন্দ্রপৃষ্ঠের ওই  কাচের পুঁতির মতো জিনিসে থাকাা (glass beads)  সোলার হাইড্রোজেন ( solar hydrogen ) ও অক্সিজেনের ( oxygen ) মধ্যে বিক্রিয়ার ফলে।  



Source link

https://sluicebigheartedpeevish.com/u4j5ka2p?key=f9b1fb0aab078545b23fc443bdb5baad

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: