গাপ্টিলকে পিছনে ফেলে বিশ্বরেকর্ড গড়লেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা


নাগপুর: অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টি-টোয়েন্টিতে পরাজয়ের পর সিরিজ জয়ের আশা বজায় রাখতে নাগপুরে দ্বিতীয় ম্যাচে (IND vs AUS 2nd T20I) জিততেই হতো ভারতীয় দলকে। ঠিক সেই কাজটাই করে দেখাল টিম ইন্ডিয়া। ছয় উইকেটে অস্ট্রেলিয়াকে হারিয়ে ম্যাচ জিতে সিরিজে সমতায় ফিরল ভারত। দলের হয়ে অনবদ্য ৪৬ রানের এক অপরাজিত ইনিংস খেললেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma)। পাশাপাশি এই ম্যাচেই গড়ে ফেললেন এক বিশ্বরেকর্ডও।

রোহিতের বিশ্বরেকর্ড

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বাধিক রানের মালিক রোহিত শর্মাই। তবে বিশ ওভারের ক্রিকেটে আন্তর্জাতিক স্তরে ছয় মারার পরিসংখ্যানে ‘হিটম্যান’-এর থেকে এগিয়ে ছিলেন নিউজিল্যান্ডের তারকা ওপেনার মার্টিন গাপ্টিল। কিউয়ি তারকা আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১৭২টি ছয় মেরেছেন। অবশ্য গত ম্যাচেই নিজের ইনিংসে একটি ছয় মেরে গাপ্টিলের এই রেকর্ডে ভাগ বসিয়েছিলেন রোহিত। আজ সেই রেকর্ড এককভাবে নিজের দখলে করে নিলেন ভারতীয় অধিনায়ক। জস হ্যাজেলউডের বিরুদ্ধে ভারতীয় ইনিংসের প্রথম ওভারে দুই ছক্কা মেরে গাপ্টিলকে টপকে যান রোহিত।

রোহিতের ২০ বলে ৪৬ রানের ইনিংসে ভর করেই ভারতীয় দল এদিন ম্যাচ জিতে নেয়। রোহিতের ইনিংস সাজানো ছিল চারটি চার ও সমসংখ্যক ছক্কায়। তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন ক্রিস গেইল। তিনি ১২৪টি ছয় মেরেছেন। এই তালিকায় রোহিত বাদে বিরাট কোহলিই একমাত্র ভারতীয় ব্যাটার যিনি আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে শতাধিক ছয় মেরেছেন। এদিন আট ওভারে ৯১ রানের বড় লক্ষ্য তাড়া করতে নেমে এদিন রোহিত এবং রাহুল শুরুটা দারুণভাবেই করেন। তিন ওভার হওয়ার আগেই ৩৯ রান যোগ করেন দুইজনে।

তবে গত ম্যাচে অর্ধশতরান করলেও এদিন ১০ রানের বেশি করতে পারেননি রাহুল। বিরাট কোহলিও ১১ রানে আউট হন। কোহলি ও সূর্যকুমার যাদবকে পরপর বলে ফিরিয়ে ভারতকে চাপে ফেলে দিয়েছিলেন অ্যাডাম জাম্পা। তবে রোহিত নিজের খেলা চালিয়ে যান। হার্দিক পাণ্ড্য ৯ রানে আউট হলে দীনেশ কার্তিক ব্যাটে নামেন। ‘ফিনিশার’ ডিকে নিজের কাজটা দারুণভাবে করেন। দুই বল খেলেই একটি ছয় ও একটি চার হাঁকিয়ে ভারতকে চার বল বাকি থাকতেই ছয় উইকেটে ম্যাচ জিতিয়ে দেন কার্তিক।  

ফিঞ্চ-ওয়েডের দাপট

অল্প ওভারের ম্যাচে শুরু থেকেই দুই অজি ওপেনার অ্যারন ফিঞ্চ এবং ক্যামেরন গ্রিন আগ্রাসী ভঙ্গিমায় ব্যাট করা শুরু করেন। হার্দিক পাণ্ড্যর প্রথম ওভারে ১০ রান উঠে। তবে দ্বিতীয় ওভারে অক্ষর পটেল বল করতে এসেই ভারতকে সাফল্য এনে দেন। প্রথমে পাঁচ রানে গ্রিনকে রান আউট করেন কোহলি। ম্যাক্সওয়েলকে শূন্য রানে বোল্ড করেন অক্ষর। নিজের পরের ওভারে দুই রানে টিম ডেভিডকেও ফেরান অক্ষরই। তবে গত ম্যাচে পাওয়া নিজের ফর্ম অব্যাহত রাখেন ম্যাথু ওয়েড। ফিঞ্চ ১৫ বলে ৩১ রান করে আউট হলেও, ২০ বলে বিধ্বংসী ৪৩ রানের ইনিংস খেলেন ওয়েড। মূলত ফিঞ্চ এবং ওয়েডের দৌলতেই পাঁচ উইকেটে ৯০ রান তোলে অস্ট্রেলিয়া। নিজের কামব্যাক ম্যাচে সেট ফিঞ্চকে নিখুঁত ইয়র্কারে বোল্ড করেন বুমরা। প্রতিপক্ষ অধিনায়কের উইকেটের পাশাপাশি তাঁর বাহবাও কুড়িয়ে নেন ভারতীয় তারকা বোলার।



Source link

https://sluicebigheartedpeevish.com/u4j5ka2p?key=f9b1fb0aab078545b23fc443bdb5baad

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: